ঘরে বসে বিকাশের মাধ্যমে DESCO PostPaid বিল পরিশোধ করুন: DESCO Bill bkash Payment

বিকাশের মাধ্যমে নিমিষেই টাকা লেনদেন করা এখন বেশ সহজ একটি ব্যাপার। গ্রাম-গঞ্জ থেকে শুরু করে এখন দেশের মফস্বল এলাকাতেও পৌঁছে গেছে বিকাশ। দিন দিন বিকাশের চাহিদা এবং ব্যবহার দুটোই বাড়ছে। আর এই জনপ্রিয়তার পেছনে বিকাশের নতুন নতুন সেবা সংযুক্ত করাও পালন করছে বিশাল এক ভূমিকা। তার মধ্যে অন্যতম একটি হলো বিকাশের মাধ্যমে DESCO Postpaid Bill পরিশোধ করা। 

আগে প্রতিমাসের বিদ্যুৎ বিল পরিশোধ করার জন্য দীর্ঘ্যসময় ব্যাংকের লাইনে দাঁড়িয়ে থাকতে হতো। আবার অনেক সময় ব্যাংক ফাঁকা থাকলেও যাতায়াতের জন্য সময় চলে যেত। আবার আলসেমীর জন্য সময়মত বিল পরিশোধ না করাতে জরিমানাও গুনতে হতো অনেককেই। ঠিক এই কারণেই বিদ্যুৎসহ যাবতীয় বিল পরিশোধ করার জন্য হাজার হাজার মানুষ বেছে নিচ্ছে বিকাশকে। তবে অনেকেই আছেন যারা এখনো দ্বিধাদ্বন্দে আছেন বিকাশের মাধ্যমে বিল পরিশোধ কীভাবে করবেন এই নিয়ে। আবার অনেকেই আছেন যারা বিকাশে Bill পরিশোধ করা নিরাপদ কিনা এসব বিষয় নিয়েও চিন্তা পোষণ করে থাকেন। 


bKash এর মাধ্যমে DESCO Postpaid Bill পরিশোধ করুন 

বিকাশের মাধ্যমে বিদ্যুৎ, পানি, গ্যাস, ইন্টারনেট, টেলিফন বিল, সরকারি বিভিন্ন ফিসসহ আরও অনেক কিছুই পরিশোধ করা যায় খুব সহজেই। প্রতিটি Bill পরিশোধ করার উপায় প্রায় একই রকম। একবার চেষ্টা করলে আপনি সবগুলোই প্রয়োজন অনুসারে ব্যবহার করতে পারবেন। আর বিকাশের মাধ্যমে বিল পরিশোধ করা সম্পূর্ণ নিরাপদ কারণ পে করার পরে আপনার পেমেন্ট এর সকল ডাটাবেজ আপনি সংরক্ষণ করতে পারবেন এবং প্রয়োজনে ইলেকট্রনিক রিসিপ্ট পেপারও ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। আমাদের নিত্যপ্রয়োজনীয় DESCO Postpaid Bill কীভাবে বিকাশের মাধ্যমে পরিশোধ করবেন তা জানতে স্কিপ না করে পুরো প্রসেসটি অনুসরণ করুন। 

আর্টিকেলটি ইংরেজিতে পড়তে এখানে ক্লিক করুন

bKash এর মাধ্যমে DESCO Postpaid Bill পরিশোধ করার নিয়ম

  1. প্রথমে bKash App ওপেন করে আপনার পিন নম্বর চেপে লগ ইন করুন। 
  2. ওপরে ডান পাশে থাকা ‘পে বিল’ অপশন সিলেক্ট করুন। আপনি দেখতে পাবেন যেকোনো ধরণের বিল পরিশোধ করার জন্য সেখানে  অনেক অপশন  আছে যেমন বিদ্যুৎ, পানি, গ্যাস ইত্যাদি। সেখান থেকে ‘বিদ্যুৎ’ অপশনটি বেছে নিন। 
  3. এরপর নিচে দেখতে পাবেন DESCO, NESCO, পল্লিবিদ্যুৎ ইত্যাদি অনেকগুলো অপশন এবং প্রত্যেকটির পাশে  Prepaid নাকি Postpaid তা লেখা আছে। এখান থেকে আপনি যে ধরণের বিল পরিশোধ করতে চান সেটি সিলেক্ট করুন। আমি DESCO Postpaid Bill পরিশোধ করবো তাই 'DESCO(Postpaid)' অপশনটি বেছে নিচ্ছি । 
  4.  এই অপশনে যাবার পর  বিল পরিশোধের মাস সিলেক্ট করুন এবং আপনার এ্যাকাউন্ট নম্বরটি লিখুন। (বিদ্যুৎ বিল স্লিপের ওপরে ডান দিকে এ্যাকাউন্ট নম্বর লেখা থাকে)।  
  5. পরবর্তী ধাপে আপনি এ্যাকাউন্ট নম্বরের সাথে এ্যাকাউন্ট হোল্ডারের নাম দেখতে পাবেন। এছাড়াও সেখানে কত টাকা বিল পরিশোধ করতে হবে, বিলের বর্তমান অবস্থা (পেইড অথবা আনপেইড) এবং বিল পরিশোধের শেষ তারিখ উল্লেখ করা থাকে।
  6. সকল ইনফরমেশন সঠিক হলে পরবর্তী ধাপে আপনার পিন নম্বর দিয়ে বিল পরিশোধ করুন। (বিকাশ এ্যাকাউন্টে যথেষ্ট পরিমাণ টাকা না থাকলে আপনি এই ধাপটি সম্পন্ন করতে পারবেন না)  
  7. ট্যাপ অ্যান্ড হোল্ড বাটনটি প্রেস করলে আপনার বিল কয়েক সেকেন্ডেই পরিশোধ হয়ে যাবে।  
  8. বিল রিসিপ্ট পেইজ থেকে 'রিসিপ্ট পেপার ডাউনলোড করুন' অপশনে ক্লিক করে আপনার ইলেকট্রনিক রিসিপ্ট পেপারটি ডাউনলোড করে নিন ভবিষ্যতের যেকোনো কাজে ব্যবহার করার জন্য। চেকমার্ক বক্সে ক্লিক করে ভবিষ্যতে বিল পে করার জন্য এ্যাকাউন্টটি সেভ করে রাখুন।  
  9. আর যদি কোনো কারণে ডাউনলোড করতে ভুলে যান, তবে আপনার বিকাশের ট্রানজেকশন অপশনে গিয়ে দেখবেন পে বিলের স্থানে রিসিপ্ট পেপার ডাউনলোড করার অপশন দেখাচ্ছে। সেখান থেকে পুনরায় ডাউনলোড করে নিতে পারবেন।  

এই যে আপনি বিল পরিশোধ করলেন ঘরে বসে বিকাশের মাধ্যমে এতে আপনার সময় এবং পরিশ্রম দুটোই কম খরচ হলো। আপনি জেনে খুশী হবেন যে এধরণের কোনো বিল পে করার জন্য বিকাশ কোনো প্রকার বাড়তি চার্জ গ্রহণ করে না। আর ওপরে উল্লেখ করা স্টেপগুলো পড়েও যদি আপনার বুঝতে কষ্ট হয় তবে bKash App থেকে সরাসরি সাহায্য নিতে পারেন। 

সবশেষ কথা, শুধু DESCO Postpaid Bill নয়, এই একই উপায়ে আপনি অন্যান্য বিলও পরিশোধ করতে পারবেন খুব সহজেই। যারা এখনো বিকাশের মাধ্যমে বিল পরিশোধ করেন না, তাদের জন্য সাজেশন থাকবে একবার অন্তত চেষ্টা করে দেখার।  

Post a Comment

0 Comments