Top 5 Secure & Encrypted Messaging Apps

সময়ের সাথে পাল্লা দিয়ে বাড়ছে স্মার্টফোনের সহজলভ্যতা এবং সেই সাথে বাড়ছে Messaging ও Calling Apps এর ব্যবহার। জনপ্রিয়তার এই ঊর্ধ্বগতির কারণে বর্তমানে বিভিন্ন প্লাটফর্মে Messenger, Whatsapp, Imo ও Snapchat এর মত অসংখ্য Messaging Apps রয়েছে।

তবে এসব Messaging Apps এর বেশিরভাগই Open Source না হওয়ায় এবং END TO END ENCRYPTION (E2EE) এর মত পর্যাপ্ত সুরক্ষা বলয় না থাকায় নিরাপত্তার বিচারে এরা প্রশ্নবিদ্ধ। পর্যাপ্ত Security এর অভাবে সেই সব Messaging App গুলো থেকে গ্রাহকদের তথ্য এবং ব্যক্তিগত Files চুরি ও Tracking এর মত ঘটনাও ঘটছে অহরহ। 


END TO END ENCRYPTION (E2EE) মূলত কি?

সহজ কথায় এই END TO END ENCRYPTION বা E2EE হলো এমন এক ধরনের আধুনিক সুরক্ষা ব্যবস্থা যা আপনার Messages বা Call গুলোকে একটি Secure code এর মাধ্যমে Lock করে অপরপ্রান্তে পাঠাবে। এতে Message আদান-প্রদানকারী ছাড়া অন্য কোন তৃতীয় পক্ষ সেই code unlock করে আপনার Messages, Audio ও Video Calls এবং File গুলো Track করতে পারবে না। 

এই ধরনের তৃতীয় পক্ষের মধ্যে আছে আপনার মোবাইল সিম অপারেটরস, ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি বিভিন্ন নজরদারি সংস্থা, ফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান এবং আপনার ব্যবহৃত Apps  এর ডেভেলপার্স।

অর্থনৈতিক, সামরিক ও শিক্ষার মত গুরুত্তপূর্ণ খাত গুলোর তথ্যের নিরাপত্তার জন্যে এই E2E ENCRYPTION ব্যবহার করা হয়। তবে বর্তমানে Messaging App গুলোতে Hacking ও তথ্য পাচারের মত ঘটনা বেড়ে যাওয়ায় এই খাতেও E2E Encryption ব্যবহার শুরু হয়েছে। যার কারণে Messaging App গুলো আজকাল অধিক Secure হচ্ছে।

Secure Messaging Apps তাহলে কোনগুলো? 

Encrypted বার্তা পাঠাতে সক্ষম ও Open Source  App গুলোই মূলত Secure Messaging App হিসেবে পরিচিত। আমাদের সর্বাধিক ব্যবহৃত ও পরিচিত Messaging app হচ্ছে Messenger। কিন্তু যথেষ্ট নিরাপত্তার অভাব, গ্রাহকদের তথ্য Hacking ও পাচার করার মত গুরুতর অভিযোগ আছে Messenger সহ Imo, Viber ও Snapchat এর মত Messaging App গুলোর বিরুদ্ধে।

তাই নিরাপত্তার ইস্যুকে প্রাধান্য দিয়ে নিচে ৫টি Best FREE END TO END ENCRYPTED Messaging Apps সম্পর্কে বর্ণনা করা হলো:


1.Signal


আমাদের দেশে অপরিচিত হলেও বহির্বিশ্বে Signal একটি জনপ্রিয় Secure Messaging App। এখানে একটি সহজ ও সুন্দর ইন্টারফেস, Group Chatting, Voice ও Video Call এর মত গতানুগতিক সব সুবিধাই রয়েছে। তাছাড়া Signal একটি Open Source Software ও এর Message, Voice ও Video call এর Military Grade Encryption (E2EE এর একটি Advance ভার্সন) একে অন্যতম একটি Secure app হিসেবে পরিচিত করেছে।

Signal একটি অলাভজনক প্রতিষ্ঠান হওয়ায় এই App এ কোনো বিজ্ঞাপন ও ট্র্যাকার নেই। সুতরাং ফ্রি এবং সবচেয়ে Secure Messaging App হিসেবে Signal App আপনার জন্য একটি দুর্দান্ত বিকল্প হতে পারে। Android ও IOS দুই প্ল্যাটফর্মেই Signal ব্যবহার করা যাবে। 


2. Telegram


Telegram একটি নিরাপদ ও দ্রুত গতির Messaging App। মোবাইল ও ডেস্কটপ উভয় মাধ্যমেই আপনি Telegram ব্যবহার করতে পারবেন। এটি গ্রুপ এবং ব্যক্তিগত Chat এর জন্য SERVER TO CLIENT ENCRYPTION প্রদান করে। Telegram এর Voice ও Video Call 256-bit SYMMETRIC ও 2048-bit RSA ENCRYPTION দ্বারা সুরক্ষিত। এই Advance E2EE ব্যবস্থার কারনে কোনো তৃতীয় পক্ষ চাইলেই Telegram এর সার্ভারে আপনার Message ও Call Track বা Hack করতে পারবে না।

এছাড়া Telegram এর আকর্ষণীয় কিছু ফিচার এর মধ্যে আছে একটি গ্রুপে সর্বোচ্চ ২০০০ জন যুক্ত হওয়া, সর্বোচ্চ ২ GB এর File আদান প্রদান, নিজস্ব Private Group ও Channel তৈরি করা, Self Destructing Text এবং Message পিন করে রাখা ইত্যাদি। পূর্বোক্ত বৈশিষ্ট্য গুলো সহ আরও অতিরিক্ত কিছু ফিচারস ও সুবিধা উপভোগ করা যাবে Telegram এর Premium ভার্সনে। 


3. WhatsApp


সেটাপ প্রক্রিয়া সহজ এবং Contact List এর সাথে ফ্রি Messaging সুবিধা থাকায় আজকের তালিকার সর্বাধিক ব্যবহৃত App হচ্ছে Meta মালিকাধীন WhatsApp

Meta (Facebook এর মূল কোম্পানি) মালিকানাধীন যেকোন কিছু আসলেই গোপনীয়তার দিক দিয়ে প্রশ্নবিদ্ধ, তবে WhatsApp এই দিক থেকে কিছুটা ব্যতিক্রম। WhatsApp এর Messages ও Calls Advance E2E Encryption দ্বারা সুরক্ষিত এবং এটি Messenger এর মত বিজ্ঞাপনের জন্য আমাদের তথ্য Track করে না।

WhatsApp এর মাধ্যমে আপনি Group Chat তৈরি করার পাশাপাশি নিরাপদে File ও Location শেয়ারিং এবং Voice message ও Group Call (একসাথে সর্বোচ্চ ৮ জন) এর মত সকল সুবিধাই উপভোগ করতে পারবেন।

সম্প্রতি Whatsapp কিছু আকর্ষণীয় নতুন আপডেট নিয়ে এসেছে যেখানে আপনি Message reaction এ পছন্দমত Emoji ব্যবহার ও Group Call এ নির্দিষ্ট মানুষকে Mute করতে পারবেন। এছাড়াও File ট্রান্সফার সাইজ ১০০ MB থেকে ২ GB ও Group chat এ মেম্বার সংখ্যা ২৫৬ থেকে ৫১২ জনে বর্ধিত করা হয়েছে।


4. Wickr Me


Amazon Web Services
মালিকাধীন একটি Secure Messaging App হলো Wickr Me। এটি আপনাকে E2E Encrypt করা ব্যক্তিগত ও Group Message, Audio ও Video call এবং File শেয়ার করার সুবিধা দিবে। এতে Telegram এর মত Self Destructing Message এরও সুবিধা রয়েছে।

Wickr Me একটি Open Source software এবং এর মালিকানাধীন প্রতিষ্ঠান আপনার Message বা তথ্য কোন কেন্দ্রীয় সার্ভারে সংরক্ষণ করে রাখে না। যার কারণে তথ্য চুরি বা Hacking এর মত ঘটনা এই App এর ক্ষেত্রে প্রায় অসম্ভব।

এছাড়া App এ রেজিস্ট্রেশন করার জন্য আপনার মোবাইল নম্বর বা ইমেইল আইডির প্রয়োজন হবেনা। কোনো ব্যাক্তিগত তথ্য এই App এর সাথে শেয়ার করতে হয় না এবং অধিক সুরক্ষিত বলে অনেকেই তাদের বিকল্প Messaging App হিসেবে Wickr Me কে বেছে নিচ্ছে। 


5.Wire


খুবই সুন্দর ও মিনিমাল ইন্টারফেসের Wire একটি Stripe-down encrypted Messaging App যা আপনার Message ও call এর সব ধরনের নিরাপত্তা প্রদান করে।

Message,Voice ও Video Call এর জন্যে Military Grade Encryption সুবিধা দিচ্ছে Wire । যার কারণে তথ্য ও Message উদ্ধার বা Track করা এই App এ দুঃসাধ্য। 

এছাড়াও Wire এর Premium ভার্সনে Audio ও Video Call এ একসাথে ১২ জন যুক্ত থাকা, ২০ জিবি পর্যন্ত files শেয়ারিং, Timer Messages ইত্যাদি ছাড়াও আরও আকর্ষণীয় কিছু ফিচার পাওয়া যাবে।

তাই যারা ব্যক্তিগত ও প্রফেশনাল কাজের জন্য  নিরাপদ, ad free ও User ফ্রেন্ডলী Messaging App খুজছেন তাদের জন্য Wire হতে পারে একটি চমৎকার বিকল্প।

Post a Comment

0 Comments