Explore The New Powerful Gaming Browser: Microsoft Edge

আমরা যারা কম্পিউটার ব্যবহার করি তাদের মধ্যে Windows 10-এর Default Browser ‘Microsoft Edge’ এর কথা জানিনা এমন মানুষের সংখ্যা খুবই কম। হতাশাজনক হলেও সত্য, পৃথিবীর মাত্র ১০.০৭ শতাংশ মানুষ এই Browser-টি ব্যবহার করেন। ২০১৫ সালে যাত্রা শুরু করে Microsoft Edge ইতোমধ্যে  Windows 10-এ বেশ কিছু কার্যকরী ও অভিনব ফিচারস এনেছে। কিন্তু এখানে এসেই থেমে থাকেনি Microsoft Edge!  

Statista এর তথ্যমতে বর্তমান বিশ্বে প্রায় 3.24 billion Active Gamers রয়েছেন যার বড় একটি অংশ প্রফেশনাল Live Streamer। আবার অনেকেই আছেন যারা কাজের ফাঁকে বা অবসর সময়ে ঢু মারেন গেমের জগতে। এই সকল ধরনের গেমারদের জন্যই Microsoft Edge নিয়ে আসছে ফ্যাসিনেটিং সব আপডেটস যা অন্য কোন Browser এখন পর্যন্ত নিয়ে আসতে পারেনি। আর একারণেই Opera GX, Mozilla Firefox, এবং Avast Secure Browser-এর পর Microsoft Edge হতে চলেছে একটি নতুন Powerful Gaming Browser।

গত ২৩শে জুন থেকে Microsoft Edge এর নতুন ভার্শন 103.0, Windows 10 এবং Windows 11 ব্যবহারকারীদের কাছে রোল-আউট হওয়া শুরু করেছে। প্রায় ২০ টির মত Offline Games সহ আরও বেশ কিছু যুগান্তকারী আপডেটস নিয়ে এসেছে Microsoft Edge। চলুন দেখে নেওয়া যাক কি কি থাকছে এই নতুন Powerful Gaming Browser-এ।   


New Features of Microsoft Edge

1. Gaming-focused Homepage: আগে Microsoft Edge-এ প্রবেশ করলে সর্বশেষ সংবাদ, বিনোদন, খেলাধুলা ইত্যাদি ক্যাটাগরির আলাদা আলাদা হোমপেজ দেখা যেত। এবার সর্বশেষ আপডেট-এ Microsoft Edge এর একটি সম্পূর্ণ আলাদা গেমিং-কেন্দ্রিক হোমপেজ যুক্ত হতে যাচ্ছে। 

Edge ব্যবহারকারীরা প্রথম পেজের শীর্ষে থাকা নেভিগেশন বারে ‘Gaming’ হেডারে ক্লিক করে এই ফিচারটি চালু করতে পারবেন। এই হোমপেজ থেকে  Game সংক্রান্ত সকল সংবাদ, টিপস, জনপ্রিয় সব Game এর লাইভ স্ট্রিম, XBox সামগ্রী এবং XBox ক্লাউড Games এর অ্যাক্সেস পাওয়া যাবে। Game সংক্রান্ত এই ধরনের একটি উদ্যোগ একমাত্র Microsoft Edge ব্রাউজারেই বর্তমানে পাওয়া যাচ্ছে।

2. Game Streaming-এর জন্য Clarity Boost অপশন: Microsoft Edge এর এই ফিচারটি Streamer-দের জন্যে খুবই উপযোগী একটি অপশন হতে যাচ্ছে। কারণ Clarity Boost Xbox ক্লাউড Games ও Live Streaming Games গুলোর ছবির গুণগত মানকে ঝকঝকে, পরিষ্কার এবং আরও আকর্ষণীয় করে কম্পিউটারের পর্দায় উপস্থাপন করবে৷ এর ফলে Streamer ও Viewer উভয়েই চমৎকার Gaming অভিজ্ঞতা পাবেন বলে আশা করছে Microsoft। 


3. Fortnite Game খেলা যাবে বিনামূল্যে: ২০২১ সালের ‘Best Ongoing Game’ Award পাওয়া Fortnite, গেমের জগতে একটি জনপ্রিয় অনলাইন মাল্টিপ্লেয়ার গেইম। কিন্তু এতদিন পেইড ভার্শনের কারণে সব প্ল্যাটফর্মে গেমটি ফ্রিতে খেলার সুযোগ ছিলোনা। তবে এবার Microsoft ও Epic Games-এর মধ্যে সমঝোতার ঘোষণা হয়েছে যার ফলস্বরূপ, Microsoft Edge ও XBox ব্যবহারকারীরা নতুন Clarity Boost ও Efficiency Mode অপশনগুলো পরীক্ষা করার জন্য বিনামূল্যে Fortnite Game-টি তাদের কম্পিউটারে খেলতে পারবেন।   

4. কম্পিউটারের স্পিড বাড়াবে Efficiency Mode: গেম খেলা, স্ট্রিমিং এবং একাধিক ভারী কাজ করার সময় কম্পিউটার স্লো হয়ে যাওয়া একটি নিয়মিত ঘটনা। বিশেষ করে নিম্ন কনফিগারেশনের কম্পিউটার ব্যবহারকারীরা এই সমস্যা বেশি ফেস করেন। রানিং Browser বা সফটওয়্যারগুলোর অধিক Ram এবং Storage ব্যবহার করার জন্য এমনটি হয়।   

এই সমস্যা সমাধানে Microsoft Edge নিয়ে এসেছে Efficiency Mode। সেটিংস থেকে চালু করার পর এটি নির্দিষ্ট Game বা Browser ব্যতীত অন্য সব প্রোগ্রামকে কম্পিউটারের অতিরিক্ত Ram ও Processor ব্যবহার করতে বাঁধা দিবে এবং প্রয়োজন শেষে এই অপশনটি স্বয়ংক্রিয়ভাবে Browser থেকে বন্ধ হয়ে যাবে। এর ফলে গেমাররা তাদের কম্পিউটারের ক্ষমতার সর্বোচ্চ সুবিধা নিতে পারবেন, সেই সাথে ভালো স্পিড-ও উপভোগ করা সম্ভব হবে।     

5. ব্রাউজারেই খেলা যাবে Free Classic Games: বর্তমানে আমরা অনেকেই কাজের ফাঁকে বা ব্রাউজিং করার সময় ইন্টারনেট কানেকশন চলে গেলে কিছুটা সময় গেমস খেলে কাটাই। ব্যবহারকারীরা যাতে ব্রাউজারেই গেমস খেলতে পারে সেজন্য Google Chrome ও Safari তাদের ব্রাউজারের ভেতরেই Lonely Dinosour ও Sarfing-এর মত অফলাইন গেম খেলার সুবিধা দিয়েছে।  

সম্প্রতি এই ধরনের ব্যবহারকারীদের কথা মাথায় রেখে Microsoft Edge-ও বেশ কিছু অফলাইন গেমস নিয়ে এসেছে। Microsoft Solitaire, Jewel, Mahjong, Microsoft Edge Surf Game, Crossword এর মত Classic Games এখন ইনস্টলেশন ও ইন্টারনেট এর ঝামেলা ছাড়াই Microsoft Edge-এ খেলা যাবে।   


Microsoft Edge-এ এই ফিচারগুলো কিভাবে পাওয়া যাবে?

১. প্রথমেই আপনার  Microsoft Edge Browser টিকে সর্বশেষ সংস্করণে (103.0.1264.37) হালনাগাদ করতে হবে। অবশ্য Browser টি ওপেন করলে এটি স্বয়ংক্রিয়ভাবেই আপডেট হয়ে যাবে। 

২. Free Offline Games-এর জন্য Browser-এর উপরে ডানদিকে থাকা 3 dots এ ক্লিক করলেই ব্যবহারকারীরা আলাদা Gaming Menu পেয়ে যাবেন। সেখান থেকে যেকোনো গেম যখন খুশি তখন খেলা যাবে। 

৩. Browser Settings থেকে System and Performance-এ গেলে Efficiency Mode ও Clarity Mode অপশন দুটি পাওয়া যাবে।


কিছুদিন আগেও কম্পিউটারের জন্যে সেরা ব্রাউজারের তালিকায়  Chrome, Safari ও Firefox থেকে অনেক পিছিয়ে ছিলো Microsoft Edge। তবে বর্তমানে এসব কার্যকরী ফিচারস ও পারফরম্যান্স উন্নয়নের মাধ্যমে ইতোমধ্যে ব্যবহারকারীর দিক দিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে Microsoft Edge।   

Post a Comment

0 Comments