বিকাশ থেকে সহজে লোন পাবেন কীভাবে? - bkash Loan 2022

বিকাশ একটি জনপ্রিয় ডিজিটাল ব্যাংকিং সেবা যা ইতোমধ্যে ফোন রিচার্জ থেকে শুরু করে, ইউটিলিটি বিল পরিশোধ, এমনকি সরকারি ফি পরিশোধ করার মত সুযোগ সুবিধা দিয়ে উপকৃত করে আসছে ব্যবহারকারীদের। সম্প্রতি বিকাশ থেকে সহজ লোন সেবা চালু করতে চলেছে বিকাশ। এখন প্রশ্ন আসতে পারে, বিকাশ থেকে সহজে লোন পাবেন কীভাবে? চলুন জেনে নেয়া যাক।


বিকাশ লোন ২০২২ 

বর্তমানে পরীক্ষামূলক কার্যক্রমের মাধ্যমে স্বল্প পরিসরে লোন সেবা চালু করলেও খুব শীঘ্রই ঘরে বসেই লোন নেয়া যাবে বিকাশ অ্যাপের মাধ্যমে। এক্ষেত্রে লোন সেবা চালু করতে বিকাশের সাথে একজোট হয়েছে সিটি ব্যাংক। বিকাশ লোনের সবচেয়ে আকর্ষনীয় সুবিধা হলো এখান থেকে কোনো প্রকার জামানত ছাড়াই পাওয়া যাবে লোন। লোনের উর্ধ্বসীমা হলো ২০,০০০ টাকা যা সিটি ব্যাংক কতৃক প্রদান করা হবে। যারা পরীক্ষামূলক কার্যক্রমে অংশগ্রহণ করেছেন ইতোমধ্যে তাদের এ্যাপে 'লোন' নামের একটি বাটন রয়েছে। এখানে ক্লিক করে কিছু নূন্যতম প্রসিডিউর ফলো করেই লোন সেবা গ্রহণ করা যাচ্ছে। বলাই বাহুল্য, এটিই বাংলাদেশের প্রথম ডিজিটাল ঋণ বিতরণ সেবা।  


বিকাশ থেকে সহজে লোন পাবেন কীভাবে?

বর্তমানে ঋণদান কর্মসূচী পরীক্ষামূলক হওয়ায় অল্প কিছু মানুষ এই সুযোগ পাচ্ছেন। তবে খুব শীঘ্রই তা সবার জন্য উন্মোচন করা হবে। তখন আপনার বিকাশ অ্যাপের ভেতরেই দেখতে পাবেন লোন অপশন। এখানে ক্লিক করলে লোন নেয়ার জন্য আপনার KYC(Know Your Customer) ফর্মে বিকাশকে দেয়া তথ্য সিটি ব্যাংককে দেয়ার পারমিশন দিতে হবে। এরপর লোনের পরিমাণ ও বিকাশ এ্যাকাউন্ট পিন কোড দিয়ে সাথে সাথে পেয়ে যাবেন বিকাশ লোন। লোনের এই টাকা আপনি নিজের বিকাশ একাউন্ট থেকে উত্তোলন করে ব্যবহার করতে পারবেন। ব্যাংককে এর জন্য কোনো প্রকার প্রসেসিং ফি প্রদান করতে হবেনা।  


বিকাশ থেকে লোন নেয়ার জন্য কোনো শর্ত আছে কি?

উত্তর হচ্ছে, না। বিকাশ থেকে লোন নেয়ার ক্ষেত্রে তেমন কোনো শর্তাদি নেই। কোনো প্রকার জামানত ছাড়াই ৫০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২০,০০০ টাকার লোন আপনি নিতে পারবেন। যদিও এই সেবাটি এখনও পর্যন্ত সবার জন্য সহজলভ্য হয়নি, তবে খুব শীঘ্রই তা আরও বিস্তর পরিসর ভোক্তার জন্য উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে বিকাশ। সেই সাথে ব্যবহারকারীদের চাহিদা এবং সামগ্রীক আচার-ব্যবহারের ওপর ভিত্তি করে পরবর্তীতে ঋণের পরিমাণ বৃদ্ধি করার কথাও বলেছেন তারা।


বিকাশ থেকে লোন নিতে কি পরিমাণ সুদ প্রদান করতে হবে?

বিকাশ থেকে ডিজিটাল লোন নিতে কোনো জামানতের প্রয়োজন না হলেও এই লোন পরিশোধের সময় আপনাকে গুণতে হবে একটা নির্দিষ্ট এ্যামাউন্টের সুদ। সিটি ব্যাংক বাংলাদেশ ব্যাংক দ্বারা পরিচালিত। তাই বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী শতকরা ৯ টাকা সুদে আপনি লোন নিতে পারবেন। অর্থাৎ ১০০ টাকায় ৯ টাকা, ১০০০ টাকায় ৯০ টাকা এবং ২০,০০০ টাকায় ১৮০০ টাকা হারে সুদ আপনাকে প্রদান করতে হবে। 


বিকাশ ডিজিটাল লোন পরিশোধের উপায় কি?

লোন গ্রহণ করার পর প্রতি মাসের নির্দিষ্ট তারিখে নির্দিষ্ট পরিমাণ টাকা বিকাশ গ্রাহকের এ্যাকাউন্ট থেকে কেটে নেয়া হবে এবং সম্পূর্ণ টাকা ৩ মাসের মধ্যে অটোমেটিক পরিশোধিত হয়ে যাবে। অর্থাৎ ৩ মাসের কিস্তিতে আপনাকে টাকা পরিশোধ করতে হবে। অটোমেটিক টাকা কেটে নেয়ার পূর্বে আপনি আপনার ফোনে এবং অ্যাপে এই সংক্রান্ত নোটিফিকেশন পাবেন। তবে লোন পরিশোধ করতে বিলম্ব করলে বা নির্দিষ্ট তারিখের পূর্বে আপনার একাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স না থাকলে বাৎসরিক ২% হারে বিলম্ব ফি প্রদান করতে হবে।  

তবে লোন পরিশোধের ব্যাপারে আপনার স্বচ্ছতা দেখেই আপনাকে পরবর্তীতে আর লোন দেয়া হবে কি হবেনা সে ব্যাপারে যাচাই করা হবে। সময়মত লোন পরিশোধ না করলে পরবর্তীতে আপনাকে আর লোন সেবা দেয়া না-ও হতে পারে। তাই লোন গ্রহণের পর সময়মত লোন পরিশোধ করার ব্যাপারে সকল সুনাগরিককে সচেতনতা অবলম্বন করা উচিৎ। 


আরও পড়ুনঃ বিকাশ একাউন্টের নাম্বার পরিবর্তন: সকল নিয়ম ২০২২ 

আরও পড়ুনঃ পেওনিয়ার থেকে বিকাশে টাকা ট্রান্সফার করার উপায়: Payoneer to bkash


Post a Comment

10 Comments

  1. Really informative. Thanks😉

    ReplyDelete
    Replies
    1. Thanks for your valuable comments. Stay connected.

      Delete
  2. লোনের এমাউন্টের ইনফোটা ভুল আছে দেখতেসি, ১০ না ২০ হাজার টাকা পর্যন্ত লোন নেয়া যায়

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ আপনাদের মূল্যবান মন্তব্যের জন্য।

      লেখার ভুল-ত্রুটির জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। আমরা ইতোমধ্যে তথ্য আপডেট করে দিয়েছি। আবারো ধন্যবাদ।

      Delete
  3. আপনাদের ইনফো এখানে কারেক্ট করা লাগবে৷ বিকাশ ২০ হাজার টাকা পর্যন্ত লোন দিচ্ছে। কারেক্ট করে নেন নইলে মানুষ ভুল জানবে

    ReplyDelete
    Replies
    1. @SAIF ধন্যবাদ আপনাদের মূল্যবান মন্তব্যের জন্য।

      লেখার ভুল-ত্রুটির জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। আমরা ইতোমধ্যে তথ্য আপডেট করে দিয়েছি। আবারো ধন্যবাদ।

      Delete
  4. প্রসেস টা সুন্দর করেই বলসেন তবে একটা কারেকশন হবে। বিকাশ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত লোন দিচ্ছে

    ReplyDelete
    Replies
    1. @IQBAL ধন্যবাদ আপনাদের মূল্যবান মন্তব্যের জন্য।

      লেখার ভুল-ত্রুটির জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। আমরা ইতোমধ্যে তথ্য আপডেট করে দিয়েছি। আবারো ধন্যবাদ।

      Delete