How to Check Your Laptop’s Battery Health on Windows 10

আপনারা যারা Laptop, Notebook, Notepad ইত্যাদি Battery চালিত ডিভাইস ব্যবহার করেন কিংবা ব্যবহৃত ডিভাইস কিনতে চান তারা অনেক সময় এই ডিভাইসগুলোর Battery Health কেমন তা জানতে পারেন না। কারণ আপাত ব্যবহারের ওপর আসলে একটি ডিভাইসের Battery Health সম্পর্কে সঠিক ধারণা পাওয়া সম্ভব নয়। যেমন ধরুন গরমের সময় হলে স্বাভাবিকের চেয়ে Battery Drainage দ্রুত হবে আবার কোন ধরণের অ্যাপস চালাচ্ছেন সেটার ওপরেও নির্ভর করে Battery Drainage। এজন্য প্রতিটি Windows Operating System এর Laptop কিংবা Notebook গুলোতে Internal Battery Health Checkup করার সুবিধা রয়েছে। 

নিজের Laptop কিংবা Notebook সম্পর্কে আইডিয়া রাখতে কিংবা Pre-used Laptop কেনার সময় অবশ্যই আপনার কাঙ্ক্ষিত ডিভাইসটির Battery Health Check করে নিবেন। Battery Cycle দেখে তাহলে আপনি সহজেই বুঝতে পারবেন ব্যাটারিটি কতবার আনুমানিক ব্যবহার করা হয়েছে এবং কতক্ষণ ব্যবহারে কতটুকু Power Drainage হয়েছে। একই সাথে আপনার ডিভাইসের Battery Life আর কতটুকু বাকি আছে সেটা সম্পর্কেও সম্মক ধারণা পেতে পারবেন সহজ কিছু স্টেপস ফলো করলেই। 


How to Check Your Laptop’s Battery Health on Windows 10 

নিচের ধাপগুলো সঠিকভাবে ফলো করলেই খুব সহজেই আপনি আপনার Laptop, Notebook ইত্যাদির Battery Health Check করতে পারবেন। 

ধাপ ১: প্রথমেই আপনার ডিভাইসের Windows Button-এ Right Click করুন অথবা Win+R click করুন। 

ধাপ ২: RUN বাটনে ক্লিক করে ডায়ালগ বক্সে কমান্ড লিখুন ‘cmd’। 

ধাপ ৩: ওকে ক্লিক করার পরে দেখবেন একটি Black Command Box Open হয়েছে এবং সেখানে নিচের Command টি Type করবেন। 

ধাপ ৪: Type ‘powercfg/batteryreport’ and press Enter। 

ধাপ ৫: Enter press করার পর Battery Health Report টি আপনার ডিভাইসের কোথায় Save হয়েছে তা show করবে। (For example: Battery life report saved to file path C:\Users\[user_name]\battery-report.html.

ধাপ ৬: এখন আপনি My PC তে গিয়ে Local Drive (C:) থেকে Users এ গিয়ে আপনার যে User Name আছে সেখানে দেখবেন Battery Report নামে একটি .html file ক্রিয়েট হয়েছে।

ধাপ ৭: এই ফাইলটি ওপেন করলে আপনার ব্রাউজারে ওপেন হয়ে যাবে আপনার ডিভাইসের Battery Health Report। 


সুতরাং এখন থেকে নিজের ডিভাইসের Battery Life Check করা অথবা ব্যবহৃত ডিভাইস কেনার সময় নিজেই ডিভাইসের Battery Health Check করে নিন। নিজে চেক করে, বুঝে, দেখে শুনে laptop কিনুন। এবং নিজের laptop কিংবা notebook এর battery life কমে আসলে আগে থেকেই সতর্ক থাকুন। অন্তত প্রতি মাসে একবার হলেও নিজে নিজে চেক করুন আপনার ডিভাইসটির Battery health। 


Read more: How to Check Your Laptop’s Battery Health on Windows 11 

Read more: How to Check Your Laptop's Battery Health on Windows 10 by PowerShell

Post a Comment

0 Comments