Open IBBL Free Student Bank Account - এনআইডি ছাড়া Student ব্যাংক এ্যাকাউন্ট

আমরা অনেকেই ছাত্রজীবন থেকে টাকা জমাতে চাই। বস্তুত জীবনে এটার যথেষ্ট প্রয়োজন ও আছে। অনেকে আবার স্কুল, কলেজে পাওয়া বৃত্তির টাকা জমায় তো আবার অনেকেই হাত খরচের টাকা জমিয়ে রাখতে চায়! কিন্তু যাদের বয়স ১৮ বছর হলেও NID Card নেই তারা কী পারবে student bank account open করে টাকা জমাতে? অথবা কীভাবে এই student bank account open করতে হবে ইত্যাদি সবকিছু নিয়েই জানতে আর্টিকেলটি পড়তে হবে শেষ পর্যন্ত!


NID card ছাড়া কি IBBL Student Bank Account Open করা যায়? 

জ্বি! আপনার বয়স যদি ১৮ বছরের বেশী হয়ে থাকে কিন্তু আপনার NID card বা জাতীয় পরিচয়পত্র না থাকে, তাহলেও আপনি Student Bank Account Open করতে পারবেন। 

সবচেয়ে সহজে Student Bank Account Open করার সুবিধা দিচ্ছে Islami Bank Bangladesh Limited (IBBL)। তাদের এই এ্যাকাউন্টটির নাম হলো Student Mudaraba Savings Account সংক্ষেপে SMSA. 

ইসলামী ব্যাংকের যেকোনো শাখা থেকে সবচেয়ে সহজে কীভাবে IBBL Student Bank Account Open করবেন তার সবকিছুর বিস্তারিত নিচে দিয়ে দেয়া হলো।

 

Islami Bank এ Student Mudaraba Savings Account Open করার নিয়ম-

১। প্রথমে আপনি আপনার নিকটস্থ ইসলামী ব্যাংক এর শাখায় চলে যাবেন। যেহেতু আপনার কাছে জাতীয় পরিচয়পত্র নেই তাই আপনি ইন্টারনেট ব্যাংকিং সেবা ব্যবহার করে বাসায় বসে Student Bank Account টি ওপেন করতে পারবেন না। আপনাকে সরাসরি ব্যাংকে গিয়ে এ্যাকাউন্ট ওপেন করতে হবে।

২। আপনার নিকটস্থ কাউকে আপনার নমিনি হিসেবে নিয়ে যেতে পারবেন। তবে বাবা, মা, ভাই, বোন অধিক গ্রহণযোগ্য।

৩। আপনার সাথে আপনার জন্ম সনদের ফটোকপি, Student ID কার্ডের স্ক্যান কপি, বাসার ইউটিলিটি বিলের ফটোকপি, এবং ২ কপি পাসপোর্ট সাইজের ছবি নিয়ে যেতে হবে। 

৪। ১৮ বছরের উর্ধ্ব যে কেউ আপনার নমিনি হতে পারবেন। যিনি নমিনি হবেন,  তার এক কপি পাসপোর্ট সাইজ ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সাথে নিয়ে যেতে হবে।

৫। ব্যাংকে গিয়ে যেকোনো কাস্টোমার সার্ভিস এর এ্যাকাউন্ট ওপেনিং ডেস্ক থেকে আপনি আপনার এ্যাকাউন্ট ওপেন করতে পারবেন। 

৬। তারা আপনাকে একটি এ্যাকাউন্ট ওপেন করার ফর্ম দিবে। তাদের নির্দেশনা অনুযায়ী সেটা ফিলাপ করবেন। এরপর তারাই আপনাকে এ্যাকাউন্ট ওপেন করে দিবে এবং একটি এ্যাকাউন্ট নম্বর দিয়ে দিবে। 

৭। ডিপোজিট চেক দিয়ে আপনার ব্যাংক একাউন্টে  কিছু টাকা ডিপোজিট করবেন। নূন্যতম ডিপোজিট মাত্র ১০০ টাকা!

৮। এরপর কার্ড এবং চেক বই ইস্যু করার ডেস্ক থেকে আপনি রিকুয়েস্ট করলে আপনাকে তারা ইন্সট্যান্ট ডেবিট কার্ড ইস্যু করে দিবে। কার্ড ইস্যু করার পাশাপাশি তারা আপনার পিন নাম্বার সেটাপ করে, কার্ডটি এ্যাক্টিভ-ও করে দিবে। এগুলোর জন্য কোনো প্রকার চার্জ প্রদান করতে হবেনা।

৯। ব্যাস আপনার স্টুডেন্ট এ্যাকাউন্ট ওপেন করা, টাকা ডিপোজিট করা এবং ডেবিট কার্ড রেডিসহ সবকিছু এখানেই কমপ্লিট!

IBBL Free Student Account এর সুবিধা-অসুবিধাগুলো কি কি?

ইসলামী ব্যাংকের স্টুডেন্ট এ্যাকাউন্ট এর সুবিধাগুলো হচ্ছে-

১। নূন্যতম ১০০ টাকা ডিপোজিট মানি দিয়ে ব্যাংক এ্যাকাউন্ট খোলা সম্ভব।

২। NID card ছাড়াই কেবল জন্ম সনদ ও স্টুডেন্ট আইডি ব্যবহার করে এ্যাকাউন্ট খোলা সম্ভব।

৩। ১৮-৩০ বছর বয়স পর্যন্ত কোনো প্রকার চার্জ প্রদান করা ছাড়াই ব্যাংকের সকল সুযোগ সুবিধা ভোগ করার সুযোগ।

৪। ইনস্ট্যান্ট নিজের ডেবিট কার্ড চালু করার সুবিধা। 

এবং অসুবিধাগুলো হলো- 

১। জাতীয় পরিচয়পত্র না থাকার দরুণ সেলফিন এ্যাপ ও ইন্টারনেট ব্যাংকিং সুবিধাগুলো ব্যবহার করতে পারবেন না। 

২। ডেবিট কার্ডের কোনো চার্জ নেই তবে যেকোনো ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা উত্তোলনে ১৫ টাকা চার্জ প্রদান করতে হবে।

৩। এছাড়া ডেবিট কার্ডের লিমিটে সামান্য তারতম্য আছে, তবে টাকা উত্তোলন কিংবা জমা দেয়ার লিমিট যা আছে তা একজন Student এর জন্য যথেষ্ট!

অনেক ব্যাংকেই জাতীয়পরিচয়পত্র বা পাসপোর্ট ছাড়া Student Bank Account করা যায় না। যেমন Eastern Bank Limited, IFIC Bank ইত্যাদি। এদিক থেকে Islami Bank এ সহজেই Student Bank Account করা যায় এবং তাদের Student Bank Account এর সুযোগ সুবিধাও যথেষ্ট ভালো।  

Post a Comment

1 Comments