ইন্টারনেট প্যাকেজ নিয়ে বিটিআরসির নতুন নির্দেশনা : BTRC

এই সপ্তাহ, অর্থাৎ ১০ নভেম্বরের মধ্যেই দাম কমবে সকল ইন্টারনেট প্যাকেজের। ৮ তারিখের মধ্যে টেলিটক এবং ১০ নভেম্বরের মধ্যে অন্য ৩ টি বেসরকারি অপারেটর গ্রামীণফোন, রবি এবং বাংলালিংককে প্যাকেজ আপডেট করার নামে গ্রাহকের কাছে চড়া দামে ইন্টারনেট প্যাকেজ বিক্রি করা বন্ধ করার নির্দেশ দিয়েছে BTRC- বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন।  

গত ৫ নভেম্বর, রবিবার রাজধানীর আগারগাঁও প্রশাসনিক এলাকায় টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন, BTRC-র প্রধান কার্যালয়ে দেশের মোবাইল অপারেটরগুলোর শীর্ষ নির্বাহীদের সঙ্গে করা একটি বৈঠকে এই নির্দেশনা দেয়া হয় তাদেরকে। 

কয়েকদিন আগে গ্রাহকের সুবিধার কথা মাথায় রেখে ইন্টারনেট প্যাকেজ থেকে ৩ দিনের সকল প্যাকেজ বন্ধ করে দেয়ার নির্দেশ দেয়া হয়। এতে করে যারা কম দামে ৩ দিনের প্যাকেজ ব্যবহার কর উপকৃত হতো তাদের অনেকের জন্যই সমস্যার সৃষ্টি হচ্ছে। কারণ ৩ দিন মেয়াদের একই প্যাকেজ এখন ৭ দিনের জন্য কিনতে পূর্বের চেয়ে বেশী টাকা খরচ করতে হচ্ছে গ্রাহককে। ৫ নভেম্বরের মিটিং-এ মোবাইল ফোন অপারেটরের শীর্ষ নির্বাহীদের ৩ দিনের ডেটা প্যাকেজের দাম অপরিবর্তিত রেখে ৭ দিন মেয়াদী করতে বলা হয়েছে।   

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, BTRC- এর বক্তব্য অনুযায়ী, বাংলাদেশে ব্যবসা করতে হলে জনগণের পক্ষে থেকেই করতে হবে। চড়া মূল্যে একই প্যাকেজ ৩ দিনের স্থানে ৭ দিনে বিক্রয় করা এটা কখনোই জনগণের স্বার্থে হতে পারেনা। জনগণের কাছে আপনারা ডাটা বিক্রি করবেন, সময় নয়- BTRC। মানুষ দোকান থেকে চাল কিনলে যেমন সেটি কতদিনে শেষ করবে তা ধরে বেঁধে দেয়া হয়না, ঠিক তেমনই ডাটা প্যাকেজ কিনে সেটা কতদিনে শেষ করতে হবে তা ধরে বেঁধে দেয়া যাবেনা।   

এরই লক্ষ্যে সকল ৩ দিন এবং ১৫ দিনের প্যাকেজগুলো বন্ধ করে দেয়ার নির্দেশ দেয়া হয় ১৭ সেপ্টেম্বর। আগে যেখানে ৩, ৭, ১৫, ৩০ ও সীমাহীন মেয়াদে মোট ৯৫টি প্যাকেজ ছিলো তা ৭ ও ৩০ দিন এবং সীমাহীন মেয়াদি (আনলিমিটেড) মোট ৪০টি প্যাকেজে সীমাবদ্ধ করা হয়।

কিন্তু মোবাইল ফোন অপেরাটররা কৌশলে দাম বৃদ্ধি করে একই প্যাকেজ ৭ দিন এবং ৩০ দিন মেয়াদে বিক্রি করায় তাদের বিরূদ্ধে কঠোর অবস্থানে নেমেছে BTRC এবং ১০ তারিখের মধ্যেই যতটুকু দাম বৃদ্ধি করা হয়েছে তা কমিয়ে আনার জন্য নির্দেশ দিয়েছে BTRC। এখন তাদের এই নির্দেশনা কতটুকু কার্যকরী হয় সেটিই দেখার বিষয়।  

Post a Comment

0 Comments