Google Drive / Gmail থেকে তথ্য খুঁজে দেবে Google Bard : নিরাপত্তা নিয়ে প্রশ্ন

অফিসের কাজে হোক কিংবা যে কোন ব্যক্তিগত কাজে আমরা নিয়মিত Google Drive / Gmail সহ গুগলের বেশকিছু সার্ভিস ব্যবহার করে থাকি। অনলাইন জগতের এই তথ্যভান্ডারে ফাইল সংরক্ষণের পাশাপাশি নিরাপদে ফাইল আদান-প্রদান ও করে অনেকেই। কিন্তু মাঝেমধ্যে কিছু গুরুত্বপূর্ণ ফাইল বা তথ্য খুঁজে পেতে অনেকেরই অনেক সমস্যায় পড়তে হয়। এমনকি দরকারের সময় ফাইলটি খুঁজেও পায়না অনেকেই। তাই এই সকল সমস্যার সমাধান নিয়ে এসেছে Google, গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে ‘বার্ড’ চ্যাটবটে নতুন এক এক্সটেনশন যুক্ত করা হয়েছে। 


গুগলের এই নতুন ‘বার্ড’ চ্যাটবট এক্সটেনশন Google Drive এর সকল ফাইল থেকে শুরু করে জিমেইলের ইনবক্সে থাকা বিভিন্ন ই-মেইল অ্যাক্সেস করতে পারবে এবং প্রয়োজনীয় তথ্য খুঁজে বের করে দিবে। এবং খুব অল্প সময়েই আপনি আপনার প্রয়োজনীয় বা দরকারি ফাইল অথবা তথ্য পেয়ে যাবেন এই নতুন ‘Bard’ চ্যাটবট এক্সটেনশনের সাহায্যে।  

এক বার্তার মাধ্যমে গুগল জানিয়েছে, Google Bard এখন শুধুই তথ্য সংগ্রহ করে উত্তর দিবে না, তার পাশাপাশি Google Drive, Gmail সহ বিভিন্ন গুগল ডকস থেকে প্রয়োজনীয় তথ্য ও খুঁজে দেবে। শুধু তাই নয়, সংগ্রহ করা যে কোন তথ্য নির্দেশনা অনুযায়ী ব্যবহারকারিরা ব্যবহারও করতে পারবে এবং সেগুলো দিয়ে ব্যবহারকারীদের মতো নির্দিষ্ট চার্ট বা তালিকাও তৈরি করতে পারবে। 

এর পাশাপাশি ব্যবহারকারীদের প্রয়োজন অনুযায়ী Google Maps, YouTube অথবা Google Flights থেকেও সহজে তথ্য সংগ্রহ করতে পারবে Google Bard Chatbot। 

কিন্তু এই এক্সটেনশন ব্যবহার করতে হলে বা সুবিধা পেতে হলে ব্যবহারকারীদের ব্যক্তিগত Google Drive থেকে শুরু করে সকল কিছুর অনুমতি দিতে হবে Google Bard Chatbot কে। তাই নিজেদের ব্যক্তিগত তথ্য নিয়ে অনেকই শঙ্কা প্রকাশ করেছেন। তবে এ ক্ষেত্রে Google জানিয়েছে Bard Extentions কারো কোনো ব্যক্তিগত জিমেইল অ্যাকাউন্ট ও গুগলের বিভিন্ন সেবা থেকে তথ্য সংগ্রহ করলেও সেগুলো কাজে লাগিয়ে বার্ডের মান উন্নয়ন করা হবে না। তাই সবাই নিরাপদে Google Bard Chatbot Extension ব্যবহার করতে পারবে কোনো প্রকার শঙ্কা ছাড়া।

Post a Comment

0 Comments