আপনিও হতে পারেন AI Dress Remover Apps এর শিকার - Aware from AI Dress Remover

সম্প্রতি Facebook-সহ আরও বেশ কিছু Social Media তে একটি আতঙ্ক ছড়িয়ে পড়েছে আর তা হলো AI Dress Remover Apps! জ্বি, কিছু অসাধু মানুষ মেয়েদের ছবি ব্যবহার করে বিভিন্ন AI Tools দিয়ে Dress Remove করে সেই ছবিগুলো ছড়িয়ে দিচ্ছে বিভিন্ন জায়গায়। এ ধরণের Apps এ Advanced Level Algorithms ব্যবহার করে Remove করা হচ্ছে মেয়েদের Dress!

এখনো অনেক মেয়েই আছেন যারা এ সম্পর্কে অবগত নন। কে বা কারা এই AI Dress Remover Tools ব্যবহার করে মেয়েদের নগ্ন ছবি তৈরি করছে এবং সেগুলো ব্যবহার করছে বিভিন্ন অনৈতিক কাজে তা এখনো জানা যায়নি। তবে বিভিন্ন সার্ভে তে উঠে এসেছে বাংলাদেশসহ আরও বেশ অনেকগুলো দেশের নাম। এখন আর social media তেও নিজের ছবি শেয়ার করা নিরাপদ নয় বলে মনে করছে Cyber Security। 

সকলের সচেতনতার সুবিধার্থে এখনে বেশ কিছু বিষয়ে তথ্য দেয়া হলো।


AI Dress Remover কী?  

AI এর পূর্ণাঙ্গ রূপ হলো Artificial Intelligence অর্থাৎ কৃত্তিম বুদ্ধিমত্তা। বর্তমান যুগকে বলা হয় AI এর যুগ। AI ব্যবহার করে এখন একজন মানুষের চেহারা অন্যরকম বানিয়ে ফেলা, নানান রকম কল্পনাকে বাস্তবে রূপ দেয়া, ঘন্টার কাজ মিনিটে করে ফেলা, ছবি থেকে ভিডিও বানিয়ে ফেলা ইত্যাদি নানান কিছুই করে ফেলা যাচ্ছে নিমিষেই। কিছু মানুষ এই AI এর সহায়তায় এমন কিছু Algorithm তৈরি করেছে যা মানুষের Body, Face ইত্যাদি Automatic Detect করে সেগুলো থেকে কাপড় অর্থাৎ Dress Remove করে নগ্ন বা Nu*dity Picture Generate করতে সক্ষম। 

Telegram আমাদের পরিচিত একটি এ্যাপ। এখানেও এখন ছড়িয়ে গেছে এটি। Telegram Dress Remover Bot কে বলা হচ্ছে যে এটি খুবই নিঁঁখুতভাবে কাজ করে এবং নগ্ন ছবিগুলো দেখতে বাস্তবিকই মনে হয়। বর্তমানে Celebrity থেকে শুরু করে হাজার হাজার মেয়ের Publicly Shared Photos ব্যবহৃত হচ্ছে এসব কাজে। শুধু এখানেই থেমে নেই এসব, অনেক AI ব্যবহার করে মেয়েদের Face Use করে তৈরি হচ্ছে Nu*dity Videos! অনেকেই আবার শিকার হচ্ছেন Blackmailing এর। নগ্ন ছবি দেখিয়ে মেয়েদেরকে ভয়-ভীতি প্রদর্শন করে তাদের থেকে দাবি করা হচ্ছে টাকা অথবা আরও অন্য কিছু! 


কীভাবে AI Dress Remover Apps থেকে নিজেকে রক্ষা করবেন? 

সবসময় মনে রাখবেন কোনো Apps, Bot কিংবা AI Tools নিজে নিজে কাজ করতে পারেনা। তাদেরকে যেধরণের কমান্ড দেয়া হয় তারা সেভাবেই কাজ করে। এধরণের হীনমণ্য কাজের পেছনে একমাত্র দায়ী মানুষ। 

নিজেকে এখান থেকে সেইফ রাখতে চাইলে নিজের Privacy Maintain করুন। social media সহ আরও নানান জায়গায় নিজের ছবি শেয়ার করার আগে কার সাথে শেয়ার করছেন তা নিয়ে বারবার ভাবুন। যারা Privacy Maintain করে তাদের চেয়ে Publicly Photos Share করা মেয়েদের ছবি ব্যবহার হওয়ার সম্ভাবনা অনেক বেশী। 

এছাড়াও Photos Limited করে দিন। একান্ত বিশ্বস্ত মানুষ ছাড়া নিজের ছবি যত্রতত্র শেয়ার করা থেকে বিরত থাকুন। ইতোমধ্যে Celebrity থেকে শুরু করে বিভিন্ন Public Figure যারা আছেন তাদের ছবি খুব সহজেই Accessible হওয়ায় ব্যবহার হচ্ছে বেশী।  

এছাড়াও যদিও অনেকে নিজের ছবি খুঁজে পাচ্ছে আবার অনেকেই পাচ্ছেনা তবুও কেউ যদি কোনো নগ্ন ছবির সাথে নিজের ছবির মিল পান তাহলে তার করণীয় হচ্ছে- 

১। https://stopncii.org এই ওয়েবসাইটে ভিজিট করবেন।


২। এখানে আপনার নিজের কাছে থাকা আসল ছবি এবং AI Generated ছবি সাবমিট করবেন।

৩। এরাই আপনার ছবিটি ইন্টারনেটে যত স্থানে আছে সেখান থেকে ছবিটি Remove করে দিবে। 

৪। এই ওয়েবসাইট থেকে ছবি রিমুভ করার জন্য কোনো প্রকার টাকা, কিংবা নিজের পরিচয় বা অন্যান্য তথ্য বা কোনো কিছুরই প্রয়োজন হয়না। 


সবশেষে একটি কথা, আপনার ছবি অন্য কেউ ব্যবহার করে অনৈতিক কাজ করবে সেটি অবশ্যই Cyber Crime। আর Ciber Crime Criminal দের শাস্তিও ভয়াবহ। কেউ  যদি আপনার কোনো ছবি নিয়ে সরাসরি আপনাকে হেনস্তা করার চেষ্টা করে তাহলে ভয় না পেয়ে দ্রুত প্রমাণাদিসহ তার বিরুদ্ধে ব্যবস্থা নিন। Cyber Crime Department এ Case করলে নিশ্চয়ই কোনো না কোনো সহায়তা আপনি পাবেন সেই সাথে অপরাধীর শাস্তি নিশ্চিত করা সম্ভব হবে বলে আশা করছি। 

Post a Comment

2 Comments