Necessary Document list for Indian Visa Application - Apply for India Visa 2023

ঘুরাঘুরি, চিকিৎসা, পড়াশুনা কিংবা ব্যবসা, ইত্যাদি নানান কাজে অনেকেই এখন পাড়ি জমাচ্ছেন India। দেশের পাশের প্রতিবেশী দেশ হওয়ায় Bangladesh থেকে প্রচুর মানুষ India যান প্রায়ই। আবার অনেকেই আছেন যারা এখনো India ঘুরতে যাননি তবে হয়ত যাওয়ার চিন্তা ভাবনা করছেন। আপনারা অনেকেই  ইতোমধ্যে জেনে গেছেন কীভাবে Indian Visa-র জন্য Application করতে হয়। আর যারা এখনো জানেন না কীভাবে Indian Visa--র জন্য Apply করতে হয়, তাদের জন্য গোছানো একটি YouTube Video দেয়া হয়েছে।  

সঠিক উপায়ে Indian Visa-র জন্য Apply করতে চাইলে অবশ্যই Video-টি শুরু থেকে শেষ পর্যন্ত অনুসরণ করতে হবে। Video দেখে সঠিকভাবে Apply করার পর আপনাকে Payment সম্পন্ন করতে হবে। Payment সম্পন্ন করার পর প্রয়োজনীয় Documents নিয়ে আপনাকে যেতে হবে Indian Visa Interview এর জন্য। Indian Visa Application Interview-এর জন্য প্রয়োজনীয় Documents এর List নিচে দিয়ে দেয়া হলো। 

Necessary Documents for Indian Visa Application:

1. Indian Visa Application Form- ইন্ডিয়ান ভিসা এ্যাপ্লিকেশন ফর্ম (এই ফর্মটি আপনি পূরণ করে download করে নিবেন)।

2. Payment Slip- পেমেন্ট স্লিপ (আপনার পেমেন্ট সম্পন্ন করার পরে যে স্লিপটি পাবেন সেটি ডাউনলোড করে নিবেন)।

3. NID Card Color Print Copy- (আপনার জাতীয় পরিচয়পত্রের কালার প্রিন্ট কপি নিতে হবে।)

4. Utility Bill's Copy- (আপনার গতমাসের অথবা গত ৩-৪ মাসের বিদ্যুৎ অথবা অন্য যেকোনো ইউটিলিটি বিলের কপি নিতে হবে।)

5. Bank Statement/ Endorsement Page and Card Copy- (আপনার ব্যাংক স্টেটমেন্ট আপনি অনলাইন থেকে ডাউনলোড করে নিতে পারবেন যদি আপনার ব্যাংক সেই সুবিধাটি দিয়ে থাকে। ব্যাংক স্টেটমেন্ট অথবা এনডোরসমেন্ট পেইজ এর যেকোনো একটি সাথে নিতে পারেন। তবে দুটোই নিয়ে গেলে কোনো সমস্যা নেই।)

6. Student ID card/ Service ID card- (আপনি শিক্ষার্থী হলে আপনার শিক্ষার্থী পরিচয়পত্র অথবা আপনি যদি চাকুরিজীবী হয়ে থাকেন তাহলে সেটার ভ্যালিড পরিচয়পত্র সাথে নিতে হবে।)

7. No Objection Certificate (NOC)/ Trade License- (আপনি যদি চাকুরিজীবী হন তাহলে আপনার কর্মস্থল হতে একটি No Objection Certificate (NOC) বা Letter নিতে হবে। আর যদি আপনি ব্যবসায়ী হন সেক্ষেত্রে ট্রেড লাইসেন্স এর কপি সাথে নিয়ে যেতে হবে।)

8. Vaccine Certificate- ( কোভিড-১৯ এর ভ্যাকসিন সার্টিফিকেটটি ডাউনলোড করে নিয়ে যেতে হবে।) 

আপনাকে অবশ্যই Indian Visa Interview এর জন্য উপরের সবগুলো Documents এবং আপনার সকল Passport সাথে নিতে হবে। উপরের সিরিয়াল অনুযায়ী সকল Documents সিরিয়াল অনুযায়ী সাজিয়ে স্ট্যাপল করে নিয়ে যাবেন Indian Visa Interview  এর জন্য। ব্যস! আপনি রেডি। 

 

Post a Comment

0 Comments