Top 5 Websites to Make Free CV, Resume and Cover Letters Online: Free CV Maker

Curriculum Vitae যাকে আমরা শর্টকাটে বলে থাকি CV, আমাদের জীবনে বেশ গুরুত্বপূর্ণ একটি রোল প্লে করে কারণ আমাদের জীবনের আয় ইনকামের সাথে এটি কমবেশী জড়িত। কিন্তু সমস্যা হলো যখন নানান কারণে আমাদের CV রিজেক্ট হয়ে যায়। আবার অনেকেই আছি আমরা ঠিকঠাক CV তৈরি করতে পারিনা। CV এর জন্য নির্ভর করতে হয় অন্যকারো ওপর যারা পূর্বের কোনো টেমপ্লেট ব্যবহার করে আপনাকে টাকার বিনিময়ে একটি CV বানিয়ে দিচ্ছে যেখানে নেই কোনো ইউনিকনেস।

CV এর পাশাপাশি আরো একটা পরিচিত শব্দ আমাদের বেশ পরিচিত এবং সেটা হলো Resume। আমি আজকে আপনাদের বলবো Top 5 Websites এর কথা যেখান থেকে আপনি Online এ Free তে CV, Resume ও Cover Letter তৈরি করতে পারবেন খুব সহজেই।

CV ও Resume এর মধ্যে পার্থক্য কি? 

University of California এর বিশেষজ্ঞদের মতে, CV তে মূলত আপনার Academic Qualifications এর ওপর গুরুত্বারোপ করা হয়। অর্থাৎ সেখানে আপনি কোথায় পড়াশুনা করেছেন, কি কি শিখেছেন ইত্যাদির ডিটেইলস লেখার ওপর বেশী গুরুত্ব দেয়া হয় এবং CV এর নির্দিষ্ট কোনো পেইজ লিমিট ও নেই। যেকোনো এ্যাকাডেমিয়া, ফেলোশীপ ইত্যাদি ক্ষেত্রে CV বেশী ব্যবহার করা হয়।

অন্যদিকে Resume তে আপনার Skills এবং Qualities এর ওপর গুরুত্ব দেয়া হয়। এখানে সবকিছু To-The-Point এ লেখা হয়ে থাকে এজন্য পেইজ লিমিট খুব বেশী হয়না। মূলত ১ কিংবা ২ পৃষ্ঠার মধ্যেই Resume লেখা হয়ে থাকে। এখানে কাজ, এক্সপিরিয়েন্স ইত্যাদির কথা সবার শুরুতেই লিখতে হয় এবং লেখাপড়ার ডিটেইলস সবার শেষে এ্যাড করা হয়। চাকরি, ইন্ডাস্ট্রি, নন প্রফিট অর্গানাইজেশন ইত্যাদি ক্ষেত্রে এপ্লাই করার জন্য মূলত Resume ব্যবহার করা হয়।

পশ্চিমা অনেক দেশ ভেদে CV এবং Resume কমবেশী প্রচলিত। বাংলাদেশে মানুষের মুখে মুখে CV শব্দটি বেশী প্রচলিত তবে বর্তমানে অনেককেই দেখা যায় Resume তৈরি করার ওপর বেশ গুরুত্বারোপ করে। 


Cover Letter জিনিসটা কি? 

Cover Letter হলো এক ধরনের রিটেন ডকুমেন্ট যেটা আপনাকে CV অথবা Resume এর সাথে লিখতে হয়। অনেকটা দেখতে Application এর মত। এটি লিখতে হয় Recruiter অর্থাৎ যেখানে আপনি বা যার কাছে আপনি চাকরি কিংবা কোনো পজিশনের জন্য এপ্লাই করছেন তার বরাবর। এখানে আপনার লক্ষ্য, কর্মদক্ষতা, এই চাকরিটির জন্য কেন আপনি নিজেকে সুইটেবল মনে করেন ইত্যাদি বিষয় লেখা থাকে। 

মূলত আপনার পুরো CV অথবা Resume এর একটি শর্ট ওভারভিউ এখানে থাকবে। এর পাশাপাশি আপনি আপনার ডিটারমিনেশন এক্সপ্রেস করতে পারেন এখানে। Cover letter লেখার অনেক ফরম্যাট আপনি অনলাইনেই পেয়ে যাবেন। এছাড়াও যেসব Websites থেকে Free cover letters তৈরি করা যায় সেগুলোর লিংক-ও পেয়ে যাবেন এই আর্টিকেলেই।


Websites to Make Free CVs, Resumes, and Cover Letters Online


1. Zety

Free Online CV, Resume এবং Cover Letter লেখার জন্য এটি বেশ ভালো একটি Website। এখানে আপনি একই সাথে Resume, CV এবং বিভিন্ন রকম Cover Letters লেখার জন্য অনেক ডিজাইনের Templates পেয়ে যাবেন। এছাড়াও এখানে রয়েছে Resume Checker, CV maker এবং Cover Letter Builder Tool।   


এখানেও শেষ নয়, এই Website এ আছে Resume, CV এবং Cover Letters লেখার বিভিন্ন Format, Examples, Templates এবং কীভাবে লিখতে হবে সেগুলোর ওপর বিভিন্ন আর্টিকেলস। এছাড়াও Career রিলেটেড বিভিন্ন Blogs আছে চাইলে পড়তে পারবেন সেগুলোও। 

Link to Zety: Click here 


2. Jobseeker

এখানেও আপনি CV, Resume এবং Cover Letters তৈরি করার জন্য Templates পেয়ে যাবেন একই Website-এ। খুব সহজেই অল্প কিছু স্টেপস ফলো করে আপনি বানিয়ে নিতে পারবেন আপনার কাঙ্ক্ষিত CV, Resume অথবা Cover Letters।



Link to Jobseeker: Click here


3. Canva

Canva এর কথা কমবেশী আমরা অনেকেই জানি। তবে Canva এর মাধ্যমে যে CV, Resume, Cover Letters, Portfolio, Business Report থেকে শুরু করে আরও বিভিন্ন জিনিস তৈরী করা যায় সেটা কিন্তু আমাদের অনেকেরই অজানা। 


বিভিন্ন Templates থেকে শুরু করে আপনার প্রয়োজনীয় বিভিন্ন হেল্প আর ডিরেকশন এখানে দেয়া আছে ভিডিও-র মাধ্যমে। সুতরাং যে কেউ তা দেখে দেখে তৈরি করতে পারবে আকর্ষণীয় বিভিন্ন CV, Resumes অথবা Cover letters। 

Link to Canva: Click here 


4. CVmaker

এই ওয়েবসাইটে আপনি Cover Letters পাবেন না কিন্তু CVএবং Resumes তৈরি করতে পারবেন। সবগুলো Website এর মত এখানেও অল্প কিছু সহজ স্টেপ্স ফলো করে তৈরি করতে পারবেন আপনার CV আর এরপর ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন যখন খুশী তখন। এছাড়াও প্রতিটি Templates এ পাবেন পছন্দমত কালার সিলেক্ট করে এডিট করে নেয়ার সু্যোগ।  



 Link to CVmaker: Click here 


5. LiveCareer

এই ওয়েবসাইটটা মূলত CV লেখার জন্য কাজ করে। এখানে আপনি কোন দেশে বাস করেন সে  অনুযায়ী আপনাকে বিভিন্ন CV Templates এর সাজেশন দেয় তারা। আপনি সেখান থেকে পছন্দসই Template চয়েজ করে প্রয়োজনীয় ইনফরমেশনস দিয়ে কিছুক্ষণের মধ্যেই বানিয়ে ফেলতে পারবেন আপনার প্রয়োজনীয় CV। 


Link to LiveCareer: Click here


আপনাদের জানা মতে CV, Resumes, Cover letters ইত্যাদি তৈরি করার জন্য আরো ভালো Websites থাকলে আমাদের অবশ্যই জানাবেন। তার পাশাপাশি উপরে দেয়া Websites এর মধ্যে কোনটি আপনার সবচেয়ে কাজের মনে হয়েছে সেটি আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না কিন্তু!    

Post a Comment

1 Comments