ইউটিউবের নতুন ফিচার 'কো-স্ট্রিমিং' - ‘GO LIVE TOGETHER’

Twitch এবং TikTok একই সাথে অনেকজন মিলে Live Stream করার Feature চালু করেছে বেশ কয়েকদিন হলো। সম্প্রতি এই দলে যোগ দিতে যাচ্ছে YouTube। YouTube রোল আউট করতে চলেছে তাদের 2022 এর New Feature ‘GO LIVE TOGETHER'। 

জ্বি হ্যাঁ! এখন ইউটিউবের মাধ্যমে কন্টেন্ট ক্রিয়েটররা একই সাথে Live Streaming করতে পারবেন তাদের পছন্দের গেস্ট নিয়ে।  


এখন পর্যন্ত TikTok এ সর্বোচ্চ ৫ জনকে নিয়ে একই সাথে Live Streaming করা যায়। সম্প্রতি নির্দিষ্ট কিছু ক্রিয়েটরকে নিয়ে এই Feature চালু করার ঘোষণা দিয়েছে YouTube। তবে এখানে একই সাথে সর্বোচ্চ দুইজন অর্থাৎ একজন গেস্ট ও একজন হোস্ট এই দুইজন একই সাথে লাইভে এসে Streaming করতে পারবেন YouTube এ। তারা এই Feature এর নাম দিয়েছে ‘GO LIVE TOGETHER’।  

ক্রিয়েটর ইনসাইডার চ্যানেল এবং একটি ব্লগের মাধ্যমে এই  New Feature-টির কথা নিশ্চিত করেছে YouTube। তবে কিছু জিনিস যেগুলো না জানলেই নয় তা হলো-

১। শুরুতে অল্প সংখ্যক এলিজিবল কন্টেন্ট ক্রিয়েটররা এই অপশনটি দেখতে পারবেন। পরবর্তীতে বৃহৎ পরিসরে এই Feature টি উন্মুক্ত করার পরিকল্পনা করছে YouTube।

২। এই Feature-টি কেবলমাত্র স্মার্ট ফোনের মাধ্যমে এ্যাভেইল করা যাবে। ডেস্কটপে ‘GO LIVE TOGETHER’ ব্যবহার করার কোনো সু্যোগ এখনো পর্যন্ত নেই। 

৩। হোস্ট তার চ্যানেল থেকে Live Stream এর একটি শিডিউল সেট করতে পারবেন। শিডিউল সেট করার ক্ষেত্রে ডেস্কটপ কিংবা মুঠোফোন দুটোই ব্যবহার করা যাবে। শুধুমাত্র Live Stream করার সময় স্মার্ট ফোন ব্যবহার করা বাধ্যতামূলক।

৪। কন্টেন্ট ক্রিয়েটর কয়েকদিনের মধ্যেই তার চ্যানেলে ‘GO LIVE TOGETHER’ বাটনটি দেখতে পারবেন। সেখানে ক্লিক করে Live Streaming করতে ক্রিয়েটরকে Title, Description, Thumbnail, Monetization Settings এবং Visibility Setting ঠিক করতে হবে। এরপর তিনি ‘Invite a Co-streamer’ অপশন সিলেক্ট করে একজন গেস্টকে নিজের Live Stream এ ইনভাইট করতে পারবেন। 

৫। যদি স্ট্রিমিং এর মাঝে কোনো বিজ্ঞাপন দেখানো হয়, তবে সেটার অর্থ পাবেন একমাত্র হোস্ট বা হোস্ট চ্যানেল।

৬। স্ট্রিমিং-টি কেবলমাত্র হোস্ট চ্যানেলেই শো করবে এবং হোস্ট চ্যানেল থেকেই ভিউ করার সু্যোগ থাকবে। 


Post a Comment

2 Comments

  1. Have they told something about when exactly it will be available for all the content creators?

    ReplyDelete