বিকাশ থেকে যেকোনো মোবাইল ব্যাংকিং-এ টাকা পাঠান 'বিনিময়ে'

আমাদের দেশে ব্যাংক থেকে ব্যাংক কিংবা বিকাশ থেকে ব্যাংক বা ই-ব্যাংকিং এর সাথে মোবাইল ব্যাংকিং ইত্যাদি আরও অনেক রকম চ্যানেলের মাধ্যমে লেনদেন করার চল একেবারে পুরাতন নয়। বিভিন্ন ব্যাংক এখন তাদের মোবাইল ব্যাংকিং সেবা চালু করেছে এবং প্রতিনিয়ত সেগুলো আপডেট করে আরও উন্নত মানের সেবা প্রদান করার চেষ্টা করে যাচ্ছে।

এরই মধ্যে গত ১৩ই নভেম্বর বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে দেশের ইন্টার অপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফরম (আইডিটিপি) যার নাম ‘বিনিময়’। এটি তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্প ও বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে নির্মিত একটি ডিজিটাল প্লাটফর্ম যার মাধ্যমে যেকোনো ব্যাংক থেকে এমএফএসে বা এমএফএস থেকে ব্যাংকে তাৎক্ষণিক টাকা স্থানান্তর করা যাবে। শুধু তাই নয় বিনিময় ব্যবহার করে এখন যেকোনো ব্যাংক থেকে মোবাইল আর্থিক সেবায় (এম এফ এস) কিংবা মোবাইল আর্থিক সেবা থেকে সরাসরি ব্যাংকে তাৎক্ষণিক টাকা লেনদেন করার সুবিধা প্রদান করা হবে। এমনকি এখন টাকা পাঠানো যাবে বিকাশ থেকে রকেটে! প্রায় ৬৫ কোটি টাকা ব্যয় করে দাঁড় করানো হয়েছে এই প্রকল্পটি যা থেকে আশা করা যাচ্ছে এটি বাংলাদেশের ডিজিটাল লেনদেনে যুক্ত করবে নতুন মাত্রা।


কোন কোন ব্যাংকে ‘বিনিময়’ সেবা পাওয়া যাচ্ছে?

বিনিময় কোনো নির্দিষ্ট এ্যাপ হিসেবে চালু করা হয়নি। বরং বিভিন্ন ব্যাংক এবং মোবাইল ব্যাংকিং এর সাথে আলাদা একটি প্লাটফর্ম হিসেবে যুক্ত করে দেয়া হয়েছে এটি। বাংলাদেশ ব্যাংকের একটি তথ্যমতে, এখনই সব ব্যাংক, এমএফএস ও পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (পিএসপি) এর সাথে যুক্ত হয়নি বিনিময়। আপাতত সোনালী ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, পূবালী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ইসলামী ব্যাংক, ও ডাচ্-বাংলা ব্যাংক এই সেবায় যুক্ত হচ্ছে। এছাড়াও এমএফএস এর মধ্যে থাকছে বিকাশ এবং রকেট।। ধীরে ধীরে সব ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, এমএফএস ও পিএসপি যুক্ত হবে বিনিময়ের সাথে।


কীভাবে কাজ করবে বিনিময়? 

আগেই বলেছি বিনিময় কোনো এ্যাপ নয় তাই বিভিন্ন এমএফএস প্লাটফর্মের সাথে কাজ করবে এটি। এর মাধ্যমে ব্যাংক থেকে ব্যাংক, ব্যাংক থেকে মোবাইল ব্যাংকিং আবার মোবাইল ব্যাংকিং থেকে ব্যাংক এ আর্থিক লেনদেন করা যাবে বেশ সহজেই। তার জন্য আপনার সংশ্লিষ্ট ব্যাংকের হিসাব থাকতে হবে। আগে এমএফএস এ টাকা জমা থাকা লাগতো এবং সেখান থেকে টাকা লেনদেন করতে হতো। কিন্তু এখন বিনিময় আসাতে এমএফএস এ টাকা না থাকলেও বিনিময়ের মাধ্যমে ব্যাংক হিসাব থেকে টাকা এনে এমএফএস এ জমা করে ব্যবহার করতে পারবেন। আগে নির্দিষ্ট ব্যাংকের এটিএম ছাড়া টাকা উত্তোলন করা যেত না। এরপরেই বাংলাদেশ ব্যাংক ডেবিট ও ক্রেডিট কার্ডের চলন শুরু করলে তা দিয়ে যেমন অন্য ব্যাংকের বুথ থেকেও যখন ইচ্ছা তখন টাকা তোলা যায় নির্দিষ্ট পরিমাণ চার্জ দিয়ে ঠিক সেভাবেই এমএফএস প্লাটফর্মে কাজ করবে বিনিময়। এটাকে বলা হচ্ছে ইন্টার অপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম বা আইডিটিপি।


বিনিময়ে ট্রানজেকশন করতে কি চার্জ প্রদান করতে হবে?

এর উত্তর হচ্ছে, না। প্রাথমিকভাবে কোনো প্রকার চার্জ ছাড়াই ব্যবহার করা যাবে বিনিময়। তবে পরবর্তীতে একটি নির্দিষ্ট পরিমাণ চার্জ নির্ধারণ করবে বাংলাদেশ ব্যাংক। তবে আশার কথা হলো সরকারি প্লাটফর্ম হওয়ায় এই মাশুলের পরিমাণ হবে কম। লেনদেনের জন্য আইডিটিপি কোনো প্রকার খরচ নিবে না বলে জানিয়েছে। এর আগে সকল প্রকার প্রস্তুতি নিয়েও বাংলাদেশ ব্যাংক আন্তঃ এমএফএস লেনদেনের কোনো সুষ্ঠু সমাধান প্রদান করতে পারেনি। এরপরে বিভিন্ন মোবাইল ব্যাংকিং যেমন বিকাশ থেকে রকেট, কিংবা ই-ব্যাংকিং এর টাকা লেনদেনের জন্য  এনপিএসবি সেবা চালু করার সিদ্ধান্ত নিলেও সেটি আর শেষমেশ বাস্তবায়ন করা হয়ে ওঠেনি। তবে এখন অবশেষে ‘বিনিময়’ চালু করার মাধ্যমে এই সমস্যার একটি সমাধান হতে চলেছে বলে আশাবাদী অনেকেই।


বিনিময়ে লেনদেন করার জন্য কি কি করতে হবে?

বিকাশ হোক কিংবা রকেট কিংবা কোনো ই-ব্যাংকিং প্লাটফর্ম, কিছু বেসিক স্টেপ ফলো করতে খুব সহজেই বিনিময় ব্যবহার করতে পারবেন আপনিও। সেগুলো হলোঃ

১। প্রথমেই এ্যাপটি ওপেন করে খুঁজে বের করুন বিনিময় আইকন।

২। আপনাকে কিছু শর্তাবলীতে অনুমতি প্রদান করে সামনে অগ্রসর করতে বলা হবে।

৩। ডিভাইসের লোকেশন শেয়ারিং অপশনটি অন করে নেয়ার জন্য নির্দেশনা দিলে সেটা অন করে দিন।

৪। এরপর আপনার ই মেইল, ইউজার নেইম, ফোন নাম্বার ইত্যাদি দিয়ে সাবমিট করুন।

৫। ওটিপি কিংবা অন্য কোনো মাধ্যমে ভেরিফিকেশন আসলে তা সম্পন্ন করুন।

৬। এরপর নিজের পিন সেট করে নিন।

৭। পিন সেট হয়ে গেলে নিজের ব্যাংক এ্যাকাউন্ট ডিফল্ট লেনদেনের মাধ্যম হিসেবে সেট করে নিন।

৮। ব্যাস আপনার কাজ শেষ।

এখন যখন প্রয়োজন সেন্ড মানি অপশনে ক্লিক করে ব্যাংক থেকে টাকা আনুন আপনার এমএফএস এ্যাকাউন্টে, কিংবা টাকা লেনদেন করুন বিকাশ থেকে রকেটে অথবা সেলফিনে। আবার টাকা রিসিভ করার জন্য একইভাবে রিসিভ মানি অপশনে ক্লিক করে আপনার পছন্দসই ব্যাংক এ্যাকাউন্টে কিংবা এমএফএস এ্যাকাউন্টে টাকা রিসিভ করুন যখন মন চায় তখন।

Post a Comment

2 Comments

  1. সেলফিনে ব্যবহার করে দেখলাম। ভালোই।

    ReplyDelete
    Replies
    1. জি, বিকাশ এবং অন্য অন্য গুলো ব্যাবহার করে দেখবেন

      Delete