Top 5 Productivity apps for your Daily official work - Best Apps Ever

প্রতিযোগিতামূলক আধুনিক এই বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে Official বা ব্যাক্তিগত কাজে Productive হওয়ার কোনো বিকল্প নেই। মেধা ও শ্রমের পাশাপাশি বিভিন্ন Productive App আপনার ক্রিয়েটিভিটি লেভেলকে অন্যদের থেকে এগিয়ে রাখবে অনেক অনেক বেশী। তবে বাজারে থাকা হাজারো Productive App থেকে Official বা ব্যক্তিগত কাজের উপযুক্ত App বাছাই করাটা খুবই গুরুত্বপূর্ণ ও চ্যালেঞ্জিং।  


তাই এই চ্যালেঞ্জিং কাজকে সহজ করতে এবং আপনার Official কাজগুলো আরো পরিকল্পিত ও ক্রিয়েটিভ করতে নিচে ৫টি ভিন্নধর্মী Productive App এর তালিকা দেওয়া হলো:


List of 5 Free Productivity Apps for Official Works.




1. IFTTT: IF THIS THEN THAT

কথায় বলে, সময় অমূল্য সম্পদ। IFTTT এমন একটি অটোমেশন টুল যা আপনার ব্যবহৃত বিভিন্ন Apps এর মধ্যে সমন্বয় করার মাধ্যমে আমাদের সময় বাঁচাতে সাহায্য করে।



যেমন আপনি আপনার Official কাজের যেকোনো তথ্য Facebook-এ Share করলে সেই তথ্যটি আপনার IFTTT account এর মাধ্যমে Twitter, Instagram এবং LinkedIn সহ IFTTT তে Setup করা সকল প্ল্যাটফর্মে একসাথে Share হয়ে যাবে। এছাড়াও আপনার ব্যবহৃত সকল স্মার্ট ডিভাইস আপনি একসাথে সংযুক্ত করে নিয়ন্ত্রণ করতে পারবেন এই App-এর মাধ্যমে। Android কিংবা IOS এর Contacts, Calendar, Notes সহ বিভিন্ন Apps এর কাজ নিয়ন্ত্রণ ও পরিচালনা করা সম্ভব একটিমাত্র IFTTT একাউন্ট দিয়ে। এতে অল্প সময়ে অধিক কাজ সমাধান করে আপনি হয়ে উঠতে পারেন আগের চেয়ে অধিক Productive! 




2. TRELLO

যেকোনো প্রকার TeamWork-এর জন্য Trello একটি অসাধারন Productive Project Management App, বিশেষ করে যখন আপনার কাজের জন্য কোনো টিমের সহযোগিতা বা ক্লায়েন্টদের সাথে তথ্য শেয়ার করার প্রয়োজন হয়।



Trello app-এ একটি সুন্দর Layout এর মাধ্যমে Project সাজিয়ে রাখা, ছোট Task গুলো কার্ড এবং বোর্ড-এ ভাগ করা এবং নির্দিষ্ট Group বা টিমের সদস্যদের মধ্যে Task বন্টন করা যায়। কাজের ডেডলাইন অনুযায়ী Trello সেই গ্রুপ মেম্বারদের অসমাপ্ত কাজের Notification দিয়ে সতর্ক করে দেয়। এছাড়াও টিম মেম্বারদের সাথে In app Messaging ও ফাইল শেয়ারিং সুবিধা দিয়ে থাকে Trello, যা অনেকের Official কাজের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ও দরকারি একটি ফিচার। এই সব গুরুত্বপূর্ণ ফিচারগুলো আপনার project work আরো সুসংগঠিত ও productive উপায়ে সম্পাদন করতে সাহায্য করবে।




3. NOTION

Notion অন্যতম একটি Productive App যেখানে আপনি আপনার Official বা ব্যক্তিগত Notes, Schedule, Routine ইত্যাদি বিস্তারিতভাবে সংরক্ষণ করতে পারবেন।



এখানে Google Docs এবং Evernote এর মত Documents ও Notes তৈরীর সুযোগ রয়েছে। এছাড়াও Trello App এর মতো Task এবং Project Management ফিচার, Excel এর মত Spreadsheet এবং Database তৈরি করা এবং সেগুলো বিভিন্ন ক্যাটাগরিতে সাজিয়ে রাখা, তৈরিকৃত Task এবং Schedule ক্যালেন্ডার এ Sync করা সহ বিভিন্ন App-এর ফিচারগুলো একটি App-এই ব্যবহারের সুবিধা দিচ্ছে Notion।


4. KRISP


Krisp একটি AI ভিত্তিক Noise Canceling App। AI based App হওয়ায় এটি Real-Time Call এর সময় সব ধরণের Background Sound দূর করে যেটি Official মিটিং ও কনফারেন্সের জন্য হেল্পফুল একটি ফিচার।

আপনি ৮০০ টিরও বেশি Calling, Conferencing, Messaging, Podcasting এবং Recording Apps ছাড়াও আপনার পছন্দের যেকোনো Headphone, Speaker এবং Microphone-এর সাথে Krisp ব্যবহার করতে পারবেন যা আপনাকে ব্যাকগ্রাউন্ড শব্দ মুক্ত একটি সুন্দর Call বা Recording এক্সপেরিয়েন্স দিবে। Productive হওয়ার দৌড়ে এই ধরনের App আপনাকে অন্যদের থেকে এগিয়ে থাকতে সাহায্য করবে।


5. WPS OFFICE

WPS Office এক প্রকার Office Suite যেখানে Word, Slide, Pdf ইত্যাদি বিভিন্ন ফাইল পড়া, তৈরি করা এবং স্ক্যান করার সুবিধা রয়েছে।


বাজারে থাকা অন্যান্য Office suite থেকে এই App কিছুটা এগিয়ে কারণ এখানে Microsoft Office, Google এর Docs, Sheet, Slide এবং ওয়েবের তৈরীকৃত DOC, RTF, DOT, PPTX, TXT ,HTML এর মতো বিভিন্ন টাইপের ফাইলগুলো মোবাইলে পড়া ও Edit করার সুযোগ রয়েছে। সব ধরনের ফাইল টাইপ মোবাইলে পড়া ও এডিট করার মত সুবিধা বাজারের অন্য কোনো Office Suite-এ নেই।

এছাড়াও Passkey ফিচার এর সাহায্যে ফাইলের নিরাপত্তা, বিভিন্ন ডকুমেন্টে Comment ও E-Signature যুক্ত করা এবং স্মার্টফোন থেকে সাপোর্টেড TV বা Projector এ সরাসরি ফাইল উপস্থাপন করার মত সুবিধা দিয়ে থাকে WPS OFFICE।

আপনার Official কিংবা ব্যক্তিগত কাজে Productive হওয়ার জন্য Time Management করা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। অনেকেরই দেখা যায় পর্যাপ্ত সময় ও মনোযোগের অভাবে কোনো কাজ সুষ্ঠুভাবে শেষ করতে হিমশিম খেতে হয়। তাই Project Management এর পাশাপাশি Time Management করার বিভিন্ন হেল্পফুল Apps নিয়ে নতুন একটি লেখা আসছে শীঘ্রই। 

Post a Comment

4 Comments

  1. I found an app here which is really useful to me. Thanks 'MotionTech BD'.

    ReplyDelete
  2. I really needed a review about Krisp. Thanks a bunch. Indeed a great website💯

    ReplyDelete
  3. It a very helpful content because eSIMs are the best replacement for the physical SIM that we use in our devices.
    https://habilmondal.com/esim-bd/

    ReplyDelete