Digital Parking সুবিধা এখন বাংলাদেশে: Smart Automobile Parking System

গত ৩ আগস্ট গুলশান-২ নগর ভবনে "Smart হাট, Smart বাংলাদেশ" অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (DNCC) মেয়র  মোহাম্মদ আতিকুল ইসলাম সম্প্রতি একটি "Smart Automobile Parking System" চালু করার ঘোষণা দিয়েছেন। এই Smart Parking System টি ২০২২ এর সেপ্টেম্বর থেকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কয়েকটি নির্দিষ্ট স্থানে পরীক্ষামূলকভাবে শুরু হবে।

সেপ্টেম্বর, ২০২২ থেকে ৫০০ টি গাড়ির জন্য একটি পাইলট প্রকল্প হিসেবে Smart Parking System বাস্তবায়ন করা হবে। পাইলট প্রকল্পটি কার্যকর হিসেবে বিবেচিত হলে গুলশান ও বনানী থেকে ধীরে ধীরে এটি ঢাকার অন্যান্য এলাকায় সম্প্রসারিত হবে।

Smart Parking ঢাকায় কীভাবে কাজ করবে প্রশ্নের পরিপ্রেক্ষিতে আতিকুল ইসলাম ইঙ্গিত দিয়েছেন যে একটি স্বয়ংক্রিয় IoT সার্ভার System ব্যবহার করে যানবাহন Park করা হবে। সার্ভারে রেজিস্ট্রেশনের মাধ্যমে নির্দিষ্ট সময়ের জন্য নির্দিষ্ট Parking স্থান ভাড়া নেওয়া যাবে । নির্ধারিত Parking এলাকা বা স্থান ভাড়া বা লিজ নেওয়া সময়ের উপর ভিত্তি করে একটি নির্দিষ্ট অর্থ নির্ধারিত হবে । এই চার্জ বা অর্থ ব্যবহারকারীরা Bkash, Nagad, Debit/Credit কার্ড, e-wallet, NFC ইত্যাদি ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে পরিশোধ করতে পারবে।

Digital Parking সাধারণত Smart Parking মোবাইল App দ্বারা পরিচালিত হয়, যেখানে একজন ব্যবহারকারী তার ড্রাইভিং ও গাড়ির লাইসেন্সের মাধ্যমে রেজিস্ট্রেশন করে থাকেন। একবার গাড়ির রেজিস্ট্রেশন হয়ে গেলে App এর মাধ্যমে যেকোনো এলাকায় এভেইলেবল Smart Parking Garage অনুসন্ধান করা যাবে, যেখানে নির্দিষ্ট সময়ের জন্য নির্দিষ্ট অর্থ পরিশোধ করে গাড়ি Park করার সুযোগ থাকে।

বাংলাদেশের পরিবহন খাতে Smart Parking System টিকে বিশেষজ্ঞরা অন্যতম গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত হিসেবে মনে করছেন। এতে সরকারের রাজস্ব আয়ের পাশাপাশি গাড়ি চালকদের নির্দিষ্ট Parking স্থান খুঁজে পেতে সুবিধা হবে ।

Fintech এর তথ্যমতে ২০২১ সালে বিশ্বব্যাপী Smart Parking System এর বাজার প্রায় ৫.৭৫ বিলিয়ন ডলারের যা ২০৩০ সাল নাগাদ প্রায় ৩ গুণ পর্যন্ত হতে পারে। 

Post a Comment

0 Comments