Nothing phone 1: The Revolution of Android Smartphones

বর্তমানে টেক দুনিয়ার সবচেয়ে আলোচিত খবর বা ঘটনাগুলোর মধ্যে সবার নজর এখন একটি স্মার্টফোনের দিকেই, আর তা হলো Nothing Phone 1 । কয়েক মাস ধরে, কোম্পানির প্রধান Carl Pei  টুইট, টিজার, ডিজাইন রেন্ডার এবং বিভিন্ন তথ্য দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে  ডিভাইসটির হাইপ তৈরি করেছেন। এছাড়া লন্ডন বেজড কনজিউমার টেকনোলজি কোম্পানি Nothing এর প্রতিষ্ঠাতা Carl Pei ছিলেন ফ্ল্যাগশিপ কিলার খ্যাত ওয়ানপ্লাস কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা। তার হাত ধরেই ওয়ানপ্লাস বিভিন্ন আকর্ষণীয় ফিচারস, স্মুথ পারফরমেন্স ও ডিজাইন দিয়ে একটি ফ্লাগশিপ কিলার ফোনে পরিণত হয়েছিলো। তাই তার প্রতিষ্ঠিত Nothing কোম্পানির Smartphone-টিকে ঘিরে টেক দুনিয়ার আগ্রহ ও প্রত্যাশা একটু বেশি। 


সেই প্রত্যাশা পূরণ করতেই দীর্ঘ্য প্রতীক্ষার পর আগামী ২২ই জুলাই গ্লোবালি লঞ্চ হতে যাচ্ছে Nothing Phone 1। সবকিছু ঠিক থাকলে গ্লোবালি লঞ্চিংয়ের এর কিছুদিনের মধ্যেই বাংলাদেশের বাজারে আসার সম্ভাবনা রয়েছে ফোনটির । এর বেজ ভেরিয়েন্ট  ৮/২৫৬ জিবি এবং বাজার মূল্য ইন্ডিয়ান বাজারে হতে পারে প্রায় ৪০,০০০ রুপি ,যা বাংলাদেশের বাজারে সবমিলিয়ে  প্রায় ৫৫,০০০ টাকায় পাওয়া যেতে পারে। এমনটি হলে এটিই হবে এই বছরের অন্যতম ফ্লাগশিপ কিলার । কারণ বাজার মূল্য ও পারফরমেন্সের বিচারে এই ফোন তার প্রতিযোগী সকল ফোন থেকে যোজন যোজন এগিয়ে থাকবে বলে মনে করছেন টেক বিশেষজ্ঞরা । ইতিমধ্যে ভারতে এই ফোনের প্রি বুকিং শুরু হয়েছে ই কমার্স প্ল্যাটফর্ম Flipkart এ।

Smartphone-টির বিশেষত্ব: The Revolution

বাজারে আসার পর এটি যে বছরের অন্যতম একটি সেরা স্মার্টফোন হবে সেটি নিয়ে কোনো সন্দেহ নেই। এর অন্যতম কারণ ট্রান্সপারেন্ট ব্যাক ডিজাইন, নিজস্ব Android বেসড অপারেটিং সিস্টেম Nothing OS, Snapdragon 7th Gen প্রসেসর ও কাষ্টমাইজেবল ব্যাক LED প্যানেল সহ আরও আকর্ষণীয় কিছু ফিচারস । এছাড়া কোম্পানির প্রতিষ্ঠাতা এক টুইট বার্তায় জানান, এই ফোনটির ইউজার ইন্টারফেস হবে সবচেয়ে স্মুথ , ব্যবহারকারীরা প্রায় স্টক এন্ড্রয়েডের মতই ইন্টারফেস উপভোগ করতে পারবেন এবং এর প্রায় প্রতিটি ফাংশন ব্যবহারকারীরা নিজের মত কাস্টমাইজ করতে পারবেন।

এই ফোনের অন্যতম একটি ফিচার হলো এর ব্যাক LED প্যানেল। এই ফোনে ১০ টি রিংটোন প্রিসেট হিসেবে আছে যেগুলো নিজস্ব লাইট প্যাটার্ন এ LED এর সাথে সুসংগত থাকবে । ইউজাররা ভিন্ন ভিন্ন কনট্যাক্ট কল  এর জন্যে ভিন্ন ভিন্ন নোটিফিকেশন লাইট প্যাটার্ন ব্যবহার করতে পারবেন । নীচের LED স্ট্রিপ চার্জ করার জন্য একটি সহযোগী বার হিসাবে কাজ করবে ।  ক্যামেরার ফ্ল্যাশ হিসাবে কাজ করার জন্য সমস্ত স্ট্রিপগুলি একই সাথে আলোকিত হতে পারে। এছাড়াও, পিছনে একটি ছোট্ট লাল LED রয়েছে যা ভিডিও রেকর্ডিং ইন্ডিকেটর হিসেবে কাজ করবে।

এছাড়া ফিচারে ঠাসা ফোনটির বাজার মূল্য একে এর প্রতিযোগী স্মার্টফোনগুলো থেকে আলাদা করে তুলবে।


Nothing phone 1 has Everything! 

Smartphone-টির ফিচারের দিক থেকে কোনো কমতি রাখেনি Nothing কোম্পানি। প্রয়োজনীয় ফিচারের প্রায় সবকিছুই আছে এই স্মার্টফোনটিতে। একনজরে দেখে নেওয়া যাক কি কি থাকছে এতে:

ডিসপ্লে: ফোনটিতে থাকছে 6.43 ইঞ্চির Full HD OLED প্যানেল যার এসপেক্ট রেশিও 20:9 । এটি হবে সম্পূর্ণ বেজেল লেস ছোট্ট পাঞ্চ হোল যুক্ত একটি ডিসপ্লে যার রিফ্রেশ রেট হবে 120 Hz (সম্ভাব্য) । ডিসপ্লেটির প্রটেকশন হিসেবে থাকবে Gorilla Glass 5। 

ক্যামেরা: ফোনটির প্রাইমারি ক্যামেরা হিসেবে  থাকছে 50 ও 12 (আল্ট্রা ওয়াইড) মেগাপিক্সেলের ২ টি লেন্স যাদের এপার্চার যথাক্রমে 1.8 ও 2.2 । সেলফি ক্যামেরা হিসেবে থাকছে 8 মেগাপিক্সেলের 2.0  এপার্চার এর লেন্স । প্রাইমারি লেন্স দিয়ে 4k@60 fps পর্যন্ত ভিডিও রেকর্ড করা গেলেও ফ্রন্ট ক্যামেরায় তা 1080p@30 fps পর্যন্ত সীমাবদ্ধ।

প্লাটফর্ম: ফোনের অপারেটিং সিস্টেম কোম্পানির নিজস্ব Nothing OS যা Android 12 বেসড একটি অপারেটিং সিস্টেম। এটিকে শক্তি জোগাবে Qualcom Snapdragon 778G+ 5G চিপসেট । এটি Qualcom এর 778G চিপসেটের ওভারক্লক ভার্সন ও অত্যাধুনিক 6 mm এর 2.4+ গিগা হার্জ Octa Core প্রসেসর । এই চিপসেটের জন্যেই এই ফোনের পারফরম্যান্স বাজারে বিদ্যমান Snapdragon চিপসেটের ফোনগুলো থেকে কিছুটা দ্রুততর ও উন্নত।
 
অন্যান্য: এছাড়াও ফোনটিতে থাকছে 4500/5000 mAh এর Li-Po ব্যাটারি যা চার্জ করার জন্যে দেওয়া হবে 45 ওয়াটের সুপার ফাস্ট চার্জার (সম্ভাব্য) । এছাড়াও থাকছে USB type C 2.0, Bluetooth 5.3, NFC, USB on the go, Wireless Reverse Charging সাপোর্ট, Side Mounted Fingerprint ইত্যাদি।

২০২১ সালে Nothing কোম্পানি তাদের প্রথম পণ্য  Earbud 1 বাজারে আনে , যা বাজারে ভালই সাড়া ফেলতে সক্ষম হয় এর ইউনিক ডিজাইন ও বিল্ড কোয়ালিটির কারণে। Nothing Phone 1 হতে যাচ্ছে এই কোম্পানির প্রথম স্মার্টফোন। এখন সবার মনে একটিই প্রশ্ন, রিলিজের আগেই সামাজিক যোগাযোগ মাধ্যম ও টেক দুনিয়ায় ঝড় তোলা এই ফোন রিলিজের পর তার প্রত্যাশা  কতটুকু মেটাতে পারবে!



Post a Comment

0 Comments