বিনামূল্যে ভাষা শিখুন - Learn A New Language for Free!

Hola! Mucho Gusto! কিংবা Perdon, Adios, Gracius এসব শব্দ শুনে মাঝে মধ্যে আমরা বেশ অবাক হই। কিছু কিছু মানুষ অনর্গল এসব ভাষায় কথা বলে আমাদের তাক লাগিয়ে দেয়। মনে হয় না জানি কি সব বলছে, আবার কারো কারো বেশ হাসি-ও পায়! এগুলোর অর্থ হলো যথাক্রমে Hi, Nice to meet you, sorry, bye এবং thank you. আসলে বর্তমানে অনেকের মধ্যে Multilingual বা বহুভাষী হওয়ার দারুণ ইচ্ছাশক্তি দেখা যাচ্ছে। অনেকেই এটা শখের বশে শিখে, আবার অনেকেই আছে ভবিষ্যতে কাজে লাগাতে শিখছে। এবং বহুভাষা শেখার অনেকগুলো বেনিফিট ও আছে। খুব কঠিন মনে হলেও আসলে নতুন ভাষা শেখা এখন দারুণ সোজা এমনকি আপনি ঘরে বসেই রপ্ত করতে পারবেন নানান ধরণের ভাষা! 

আজকে এখানে কীভাবে আমরা সহজে বিদেশী ভাষা শিখতে পারি, এবং এগুলো শিখে কি কি করতে পারি এবং ভবিষ্যতে এগুলো কীভাবে আমাদের কাজে আসতে পারে এসব সব কিছু নিয়েই আলোচনা করবো। তো দেরী না করে Let’s Get Started.


কোথায় শিখবো? কীভাবে শিখবো?

বাসায় বসে ভাষা শেখার জন্য এখনো পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় এ্যাপ হচ্ছে Duolingo. আজকে এখানে এই এ্যাপ নিয়েই মূলত কথা বলবো। এখানে আপনি বেসিক ভাষা English সেট করে Gmail বা Facebook দিয়ে লগ ইন করে, অথবা অন্য ইনফরমেশন ব্যবহার করে একটি আইডি খুলে নিতে পারবেন। এরপর আপনি কোন ভাষা শিখতে চান সেই ভাষাটি সিলেক্ট করে নিবেন। আপনি চাইলে একই সাথে অনেকগুলো ভাষার জন্য ও এনরোল করতে পারবেন। এখানে Spanish, French, Arabic, English, Hindi, German, Italian, Japanese, Chinese, Russian, Korean, Turkishh, Greek, Irish, Romanian ইত্যাদিসহ মোট ৩৯টি ভাষা শেখার সুযোগ পাবেন।


এখানে শেখার সুবিধা কি কি?

১। প্রথমত এখানে আপনি বিনামূল্যে ভাষা শিখতে পারবেন। প্রিমিয়াম কিছু ফিচারস অবশ্যই আছে বাট প্রিমিয়াম ছাড়াও অনেক সুন্দরভাবে এখানে ভাষা শেখা যায়।

২। এখানে খেলার মত করে, আপনাকে টাস্ক দিয়ে দিয়ে শেখানো হয়। আপনি ভুল উত্তর দিলে আপনার লাইফ চলে যাবে। সুতরাং শিখতে বোরিং লাগবেনা।

৩। লেখার পাশাপাশি আপনি ভাষার উচ্চারণ প্রাকটিস করতে পারবেন। যেসব ভাষার অক্ষর আছে সেসব অক্ষর শিখতে পারবেন। পরবর্তীতে লেখা দেখে দেখে নিজেই পড়তে পারবেন।

৪। এখানে লিডারবোর্ড আছে। সেখানে সবার সাথে প্রতিযোগীতা করে সামনে এগিয়ে যেতে পারবেন।

৫। বিভিন্ন গল্পের বই আছে, সেগুলো পড়ে আপনি এক্সট্রা প্রাকটিস করতে পারবেন।

৬। এখানে আপনাকে আস্তে আস্তে বেসিক শব্দ থেকে শুরু করে বাক্য গঠন শিখাবে। ধীরে ধীরে শিখবেন কিন্তু ভালো শিখতে পারবেন। ইন্টারনেট কানেকশন থাকলে শুধু ঘরে না, রাস্তায় জ্যামে বসে, ফ্রি টাইমে যেখানে সেখানে নিজের ফোনে বসেই আপনি ভাষা শিখতে পারবেন।


আপনি একটা নতুন ভাষা কেন শিখবেন?

অনেকে আছে যারা নতুন ভাষা শিখে নিজের শখ আর আগ্রহ থেকে। তবে শখের বাইরেও এই ভাষা গুলো রপ্ত করার কিছু বেনিফিটস আছে। সেগুলো হলো-

১। আপনি আপনার সিভি-তে আপনার বহুভাষী হবার দক্ষতার কথা উল্লেখ করতে পারবেন। এতে করে মাল্টিন্যাশনাল কোম্পানির বাইরের ক্লায়েন্টদের ডিল করার জন্য আপনাকে হায়ার করে নিতে পারে অনেক কোম্পানি।

২। আপনি নিজে বাইরের দেখে পড়াশুনা করার জন্য যখন এপ্লাই করবেন তখন আপনাকে এগুলো অনেক কাজে দিবে। যেমন স্প্যানিশ হলো আমেরিকার নেটিভ ভাষা, এটা জানা থাকলে আপনার ওখানে পার্ট টাইম জব পেতে হেল্প হবে। কিছু কিছু দেশ আছে যেখানে গেলে আপনাকে সেদেশের ভাষা জানতেই হবে স্পেশালি যদি পড়াশুনা বা কাজের জন্য যান। যেমনঃ চায়না, জাপান, জার্মান ইত্যাদি দেশ।

৩। আপনি যদি ফ্রিল্যান্সার হন তাহলে দেশী ক্লায়েন্টের পাশাপাশি বিদেশী ক্লায়েন্ট হ্যান্ডেল করা আপনার জন্য সহজ হয়ে যাবে।

৪। আপনি এম্ব্যাসিতে চাকরি পেয়ে যেতে পারেন যদি আপনার দক্ষতা ভালো হয় এবং আপনি সেই ভাষায় পারদর্শী হতে পারেন।


কিছু এক্সট্রা টিপস

যেই ভাষা শিখতে আপনি আগ্রহ পান সেই ভাষাটিই আগে শিখুন, আর ভাষা শিখতে শিখতে সেই ভাষার মুভি বা ড্রামা দেখুন। এতে আপনার ভাষাটি রপ্ত করতে আর বুঝতে অনেকটা সুবিধা হবে। আপনি আসলে রিলেট করতে পারবেন যে কোথায়, কীভাবে ভাষাগুলো ব্যবহার হচ্ছে পাবলিক লাইফে। 

Duolingo App টি আপনি স্টোর থেকে ডাউনলোড করে Android এবং IOS দুটোতেই ব্যবহার করতে পারবেন। তাই আগ্রহ থাকলে দেরী না করে আজই শুরু করতে পারেন আপনার ল্যাঙ্গুয়েজ প্রাকটিস, আর ঘরে বসেই হয়ে যান একজন মাল্টিলিঙ্গুয়াল এক্সপার্ট! 

Post a Comment

2 Comments

  1. I really needed this!!! Awesome article💚💚

    ReplyDelete
    Replies
    1. Thank you, Saiyara. We truly appreciate your comment.

      Delete