নতুন ফিচারস যুক্ত হলো WhatsApp এ: WhatsApp New Features 2022

মেটাভার্স কোম্পানির সাথে যুক্ত হওয়ার পর থেকে WhatsApp এখন চলছে নতুন ডাইমেনশন সামনে নিয়ে। End-to-end এনক্রিপশন সুবিধার জন্য বহু মানুষ মেসেঞ্জারের চেয়ে WhatsApp ব্যবহার করতে বেশী স্বাচ্ছ্যন্দবোধ করেন। WhatsApp কে আরও একধাপ এগিয়ে নিতে সম্প্রতি মেটাভার্স কোম্পানি WhatsApp-কে দিতে যাচ্ছে ইউজার ফ্রেন্ডলি বেশ কিছু আপডেটস। চলুন জেনে নেয়া যাক ‘WhatsApp New Features 2022’’ তে কি কি আছে!


WhatsApp New Features 2022

আগামী সপ্তাহে রোল আউট করতে চলেছে WhatsApp এর নতুন ৫ টি বড় বড় ফিচারস যা একেবারে নতুন সংযোজন বলা যায়। গ্রুপ ম্যানেজিং থেকে শুরু করে ভয়েজ কলে আরও বেশী মানুষ এ্যাড করা সহ আছে আরও কিছু ফিচারস। নিচে সেগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করছি।

Community:

মেটা-মালিকানাধীন হোয়াটসঅ্যাপ, চ্যাটগুলোকে আরও নিরাপদ করার লক্ষ্যে, কমিউনিটিস নামে একটি নতুন ফিচার ঘোষণা করেছে যা ব্যবহারকারীদের একই ছাতার নিচে নিয়ে আসবে। অর্থাৎ একটা কমিউনিটির আন্ডারে অনেক গুলো সেপারেট গ্রুপ পরিচালনা করা যাবে, পাশাপাশি ব্যস্ত কমিউনিটি চ্যাটগুলোকে আগের চেয়েও বেশী প্রাইভেসি আর সিকিউরিটি দেয়া হবে বলে তারা জানিয়েছে। কোম্পানি বলেছে যে কমিউনিটিগুলো end-to-end এনক্রিপশনের মাধ্যমে সুরক্ষিত থাকবে। বিভিন্ন ক্লোজড গ্রুপ যেমন ধরুন স্কুল কলেজ, ব্যবসা প্রতিষ্ঠান বা বিভিন্ন ধর্মীয় গোষ্ঠি ‘WhatsApp Every Word Monitoring’ ছাড়াই নিরাপদে পারসোনাল চ্যাট করতে পারবে এবং তাদেরকে সেই সুরক্ষা দেয়া হবে বলে জানিয়েছে মেটা। 

কমিউনিটিতে এডমিন সবাইকে তাদের আপডেটস পাঠাতে পারবে, পাশাপাশি কোন কোন গ্রুপ বা মেম্বার এই আপডেটগুলো পাবে তা সিলেক্ট করতে পারবে, অর্থাৎ প্রতিটি গ্রুপ তারা ইনডিভিজুয়ালি নিয়ন্ত্রণ করতে পারবে। এছাড়াও গ্রুপগুলো তাদের গুরুত্বপুর্ণ টপিকে প্রয়োজনে আলাদা করে আলোচনাও চালিয়ে যেতে পারবে। 

Admin Power:

কমিউনিটি এ্যাডমিনদেরকে দেয়া হচ্ছে একটি শক্তিশালী টুল যা ব্যবহার করে তারা গ্রুপ থেকে অপ্রয়োজনীয় বা প্রবলেম্যাটিক টেক্সটগুলোকে রিমুভ করে দিতে পারবে। সচরাচর মেসেঞ্জার গ্রুপে কথাবার্তয় অনেক সময় ভুল ভ্রান্তি, ঝগড়া বিবাদ, কিংবা ভুল তথ্য শেয়ারিং ইত্যাদি সমস্যার সৃষ্টি করে থাকে। এখন থেকে WhatsApp কমিউনিটি গ্রুপে এডমিন এধরণের মেসেজ রিমুভ করে দেয়ার অপশন ব্যবহার করে গ্রুপ নিয়ন্ত্রণ করতে পারবে।

Emoji Reaction:

ফেসবুক ইন্সটাগ্রামের পাশাপাশি এখন WhatsApp এ প্রতিটি মেসেজে ইমোজি দিয়ে রিএ্যাক্ট করার অপশন দেয়া হচ্ছে। প্রাথমিকভাবে তারা ৬ টি ইমোজি দিবে বলে জানিয়েছে। পরবর্তীতে আপডেটস এর মাধ্যমে কাস্টোমাইজড ইমোজি ব্যবহার করার সুবিধাও দেয়া হবে বলে জানিয়েছে তারা। WhatsApp Head Will Cathcart টুইটারে একটি বার্তায় জানান, "We're excited to announce that reactions are coming to WhatsApp and with all emojis and skin-tones to come."

File-Sharing:

ফাইল শেয়ারিং এর জন্য WhatsApp খুবই ভালো একটি প্লাটফর্ম কারণ এখানে প্রাইভেসি সুবিধা দেয়া হয় পাশাপাশি কোয়ালিটি ফল করে কম। আমরা সবাই জানি বর্তমানে WhatsApp এ 100 MB সাইজ পর্যন্ত ফাইল ট্রান্সফার করা যায়। সম্প্রতি আপডেট ফিচারস এ তারা 2 GB পর্যন্ত ফাইল ট্রান্সফার সাপোর্ট করার সুবিধা দিবে বলে জানিয়েছে, যা আসলেই অসাধারণ একটি ফিচার বলা চলে। 

Larger Voice Calls:

ক্লিয়ার ভয়েজ কলের সুবিধার জন্য আগে থেকেই বেশ জনপ্রিয় WhatsApp। তবে মেসেঞ্জারের মত বিশাল গ্রুপ নিয়ে ভয়েজ কল করা যায়না এখানে। সর্বোচ্চ জয়েন করতে পারে ৮ জন। কিন্তু এই সমস্যা থেকে বের হয়ে আসতে নতুন আরও একটি বড় ফিচার যুক্ত হতে চলেছে WhatsApp এ আর সেটি হলো একই সাথে ৩২ জন নিয়ে ভয়েজ কল করার ম্যাসিভ ফিচার! যেকোনো বিজনেস মিটিং কিংবা গ্রুপ প্রজেক্ট কিংবা অনলাইন প্যারেন্টস মিটিং এর জন্য এটা নিঃসন্দেহে একটি ইফেক্টিভ ফিচার।

ভাবতে পারেন এসব পেতে এখনো অনেকদিন সময় লাগবে? অবশ্যই না। মেটাভার্স জানিয়েছে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই রোল আউট করবে এই ৫ টি নিউ ফিচারস। এখন কতটুকু জনপ্রিয়তা পেতে পারে এই ফিচারসগুলো সেটাই দেখার অপেক্ষা!

Post a Comment

0 Comments