ক্যারি ফরোয়ার্ড করা যাবে অব্যবহৃত মোবাইল ডাটাঃ BTRC

আমরা যারা নানা প্রয়োজনে ইন্টারনেট কানেকশনের জন্য মোবাইল ডাটার ওপর নির্ভরশীল তাদের প্রতিনিয়ত একটা সমস্যায় পড়তে হয় আর তা হলো সঠিক ডাটা প্যাকেজ খুঁজে বের করা। কম মেয়াদী ডাটা প্যাক কিনলে কিছুটা সাশ্রয় হয় বলেই এগুলোই কেনা হয় বেশীরভাগ সময়। কিন্তু দেখা যায় ডাটা প্যাক সব ব্যবহার না করলেও মেয়াদ শেষ হয়ে যায় আর সেই অব্যবহৃত ডাটা লস হয়ে যায়। 

লস যাতে না হয় তার জন্য কিছু কিছু অপারেটর সেইম ডাটা প্যাক রিনিউ করার অপশন দেয়, যা মেয়াদ বৃদ্ধি করে দেয়ার সুবিধা প্রদান করে থাকে। তাতে নতুন ডাটা যোগ হলেও দেখা যায় আগের প্যাকের মেয়াদ থেকে যায় সেই একই। এই সমস্যার নিরসনে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (BTRC) থেকে এখন নতুন নিয়ম করা হয়েছে। এখন থেকে ডাটা প্যাক শেষ হওয়ার আগেই আপনি যদি আগের চেয়েও বেশী মেয়াদের কোনো ডাটা প্যাক ক্রয় করেন তাহলে পূর্বের ডাটাও একই মেয়াদের হয়ে যাবে।

ধরুন, আগে যদি ১ জিবি ডাটা আপনি ৩ দিনের জন্য কিনে থাকেন, পরে মেয়াদ শেষ হওয়ার আগে আবার ১ জিবি ৩ দিনের ডাটা কিনলেই কেবল আপনি ডাটা ক্যারি ফরোয়ার্ড করার সুবিধা পেতে পারতেন। কিন্তু এখন থেকে ১ জিবি ৩ দিনের প্যাকেজ কিনে যদি আপনি মেয়াদ শেষ হবার আগে ২ জিবি ৩০ দিনের প্যাক কিনেন তাহলে আপনি আগের ডাটা সহ সম্পুর্ণ ডাটা-ই ৩০ দিন মেয়াদে ব্যবহার করতে পারবেন। এই যুগান্তকারী ঘোষণাটি দিয়েছেন বাংলাদেশের টেলিকম মন্ত্রী মোস্তাফা জব্বার। 

লঞ্চের সময় তিনি বলেন, দীর্ঘদিন ধরে  টেলিকম অপারেটরদের বারবার প্যাকেজ পরিবর্তনের কারণে ডাটা ব্যবহার করতে গিয়ে সমস্যায় পড়ছেন ব্যবহারকারীরা। নতুন নির্দেশনার ফলে এই সমস্যার সুরাহা হবে বলে আশা ব্যক্ত করেছেন তিনি। BTRC কর্মকর্তারা বলেন, টেলিকম অপারেটরদের বিভিন্ন রকমের অনেক ডাটা প্যাকেজ ব্যবহারকারীদের বিভ্রান্ত করে তাই তারা এই ডাটা প্যাকেজের সংখ্যা ৫০% পর্যন্ত কমিয়ে আনবেন। শুধু তাই নয়, ডাটা অফারের প্রমোশনাল এসএমএস এর সংখ্যাও উল্লেখযোগ্যভাবে হ্রাস করবেন তারা। 

অনেকগুলো প্যাকেজ থাকায় ব্যবহারকারীরা মেয়াদ শেষ হলে নতুন প্যাকেজ কিনে বেশী অর্থ ব্যয় করে। পাশাপাশি আগের ডাটা-ও ক্যারি ফরোয়ার্ড করে নতুন মেয়াদে নিতে পারে না। কিন্তু এখন এই সমস্যার সমাধানে তাদের নতুন নিয়ম বেশ কার্জকর হবে বলে তারা আশাবাদী। 

Post a Comment

2 Comments

  1. It is really helpful for Mobile data users like us. Thanks motiontech.

    ReplyDelete
  2. Live chat help means you will get get} immediate answers to any queries you've have}. A fundamental plan allows you to connect up to as} six gadgets at a time, which is simply above the business normal of 5. NordVPN is our high choose, due to its heavy consideration to} privateness 바카라사이트 and online security.

    ReplyDelete