ব্লক করে দেয়া হবে Google Drive এর ফাইলঃ Google Drive

গুগল তাদের ক্লাউড স্টোরেজ গুগল ড্রাইভের জন্য নতুন শর্তাবলী প্রবর্তন করেছে। এই সার্চ জায়েন্ট একটি ব্লগ পোস্টের মাধ্যমে এটি ঘোষণা করেছে যে, নীতি লঙ্ঘন করে এমন ফাইলগুলো তারা দ্রুতই রেসট্রিকটেড করে দিবে। গুগল প্রকাশ করেছে, এই ধরনের ফাইল শনাক্ত করার জন্য শীঘ্রই সক্রিয় পদক্ষেপ গ্রহণ করা হবে। 

গুগলের নতুন টার্মস এন্ড কন্ডিশন্স এ বলা হয়েছে, এধরণের ফাইলগুলো নিয়মনীতি লঙ্ঘন বিবেচনায় ফ্ল্যাগড করে দেয়া হবে এবং অটোমেটিক্যালি শেয়ার অপশন রেস্ট্রিক্ট করে দেয়া হবে। অর্থাৎ কেবল ওনার-ই ফাইলটি এ্যক্সেস করতে পারবেন কিন্তু অন্য কোনো ইউজারের সাথে সেটি আর শেয়ার করা যাবেনা। গুগল আশাবাদী যে, এধরণের পদক্ষেপের ফলে ফাইল ওনাররা তাদের ফাইলস সম্পর্কে অবহিত থাকবেন এবং পাশাপাশি অফেন্সিভ ফাইলস থেকে অন্যান্য ইউজাররা সেফ থাকবেন। তাদের মতে, এই পরিবর্তনগুলো আনা হচ্ছে সার্ভিসটির অপব্যবহারের বিরুদ্ধে সুরক্ষা দেয়ার জন্য। অনুপযুক্ত হিসাবে শ্রেণীবদ্ধ করা ফাইলগুলো সাইবার অপরাধীদের কাজগুলো অন্তর্ভুক্ত করে; যেমন ম্যালওয়্যার, হেট স্পিচ, যৌনতাপূর্ণ ডক্যুমেন্টস, এবং ফাইলস যা শিশুদের জন্য বিপজ্জনক হতে পারে৷ কোম্পানী বলেছে,, “এটি নিশ্চিত করতে সাহায্য করবে যে, গুগল ড্রাইভের মালিকরা তাদের বিষয়বস্তুর স্ট্যাটাস সম্পর্কে পুরোপুরি সচেতন; পাশাপাশি এটি আপত্তিকর সামগ্রী থেকে ব্যবহারকারীদের সুরক্ষা নিশ্চিত করতে সহায়তা করবে।"     

গুগল আরও বলেছে যে, তার ক্লাউড সিস্টেমে সম্ভাব্য নীতি লঙ্ঘনের কোনো নোটিফিকেশন আসলে এই ফাইলের কন্টেন্টস কোম্পানির বিশেষজ্ঞরা পর্যালোচনা করবেন। শেষ পর্যন্ত, টার্মস এন্ড কন্ডিশন্স-এ যেমন বলা হয়েছে তেমন পদক্ষেপ গ্রহণ করা হবে যেমন কন্টেন্ট অ্যাক্সেস সীমাবদ্ধ করা; কন্টেন্ট রিমুভ করে দেয়া, এবং গুগল প্রোডাক্টস ব্যবহারকারীর অ্যাক্সেস সীমিত বা একেবারেই বন্ধ করে দেয়া৷ গুগল ড্রাইভ ব্যবহার করার সময় ব্যবহারকারীদের সকল প্রকার লঙ্ঘন এড়াতে উৎসাহিত করা হচ্ছে। পলিসি ডকুমেন্টস-এ বলা হয়েছে, "আমাদের সার্ভিস প্রদান করার ক্ষমতাকে হুমকির মুখে ফেলে এমন সকল  অপব্যবহার আমাদেরকে বন্ধ করতে হবে এবং আমরা প্রত্যেককে আমাদের এই নীতিগুলো মেনে চলার জন্য বলছি যেন আমরা আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করতে পারি।"   

যেহেতু গুগল এখনও তাদের আইডেন্টিফাইং ক্রাইট্রেরিয়াগুলো পরিষ্কার করে বলেনি, তাই অনেক এক্সপার্ট আশঙ্কা করছেন যে পরিষেবার নতুন শর্তাদি বা প্রোগ্রাম পলিসি কোনো যুক্তিসঙ্গত কারণ ছাড়াই ব্যবহারকারীদের সম্ভাব্য ক্ষতি করতে পারে। আমরা সবাই এই বিষয়ে একমত হতে পারি যে গুগলের এই পদক্ষেপটি নিঃসন্দেহে একটি ভালো আইডিয়া, তবে তা বাস্তবায়নের জন্য অবশ্যই মানদণ্ডে স্পষ্টতার প্রয়োজন। তবে যারা মনে করবে তাদের ফাইলস এ্যক্সেস রেস্ট্রিক্ট করাটা অযাচিত, তাদের কন্সিডারেশনের জন্য একটি রিভিউ সিস্টেম তারা রাখবে বলে জানিয়েছে।  

কোম্পানির মতে “গুগল ড্রাইভ সবসময় গোপনীয়তাকে সম্মান করার সাথে সাথে ব্যবহারকারী এবং সমাজের নিরাপত্তা এবং সুরক্ষার জন্য কাজ করছে। জি-মেইল যেভাবে ফিশিং এবং ম্যালওয়্যার আক্রমণ থেকে ব্যবহারকারীদের দীর্ঘদিন ধরে নিরাপদ রেখেছে; সমস্ত ব্যবহারকারীর জন্য ড্রাইভ যতটা সম্ভব নিরাপদ রাখার জন্যই গুগল ড্রাইভে একই সুরক্ষাগুলো আনা গুরুত্বপূর্ণ৷" 

Post a Comment

2 Comments