Apple ও Samsung-এর বাজারকে টেক্কা দিচ্ছে Microsoft: Surface Pro 8 to Surface Laptop Studio and Surface Duo 2

এই মাসের শুরুতেই মাইক্রোসফটের লঞ্চ করা কিছু ব্র্যান্ড নিউ ডিভাইস এর মধ্যে উল্লেখযোগ্য হলো Surface Pro 8, Surface Laptop Studio, Surface Duo 2 এবং Surface Go 3। এই ডিভাইসগুলোর বেশিরভাগই যদিও আগের জেনারেশনের Surface মডেলের আপডেটেড ভার্শন, কিন্তু এবার রেডমন্ড কোম্পানি এই ডিভাইসগুলোতে বেশ কিছু ইউনিক আপডেটস নিয়ে এসেছে, যা থেকে তারা ধারণা করছে এই ডিভাইসগুলো আগের মডেল থেকে বেশ ভাল কাজ করবে।

Photo credit: Microsoft
বিশেষ করে বলতে হয় Surface Laptop Studio এর ডিজাইনের কথা। এটার চোখ ধাঁধানো ডিজাইন  মোটেও গতানুগতিক 2-in-1 ডিজাইনের মতো না। Apple এবং Samsung এর সাথে সমানে সমানে প্রতিযোগীতা করতে Microsoft তাদের Surface Duo 2 তে প্রয়োজনীয় আপডেটস দিয়েছে। New Generation Qualcomm Processor, Triple Rear Camera এবং উন্নত Display সহ রয়েছে আরও বেশ কিছু সিগনিফিকেন্ট আপডেটস।  

Microsoft Surface Pro 8 এর দাম $1,099 (মোটামুটি ৯৪,১০০ টাকা) থেকে শুরু হয়, যা Surface Pro 7 এর থেকে বেশ অনেকটাই বেশি। Surface Pro 7 এর দাম 749 ডলার (মোটামুটি ৬৪,১০০ টাকা)।


মাইক্রোসফট তাদের নতুন মডেলগুলোতে ডিজাইনের কোনো উল্লেখযোগ্য পরিবর্তন করেনি। Surface Pro 8 এর ডিজাইনে তেমন পরিবর্তন দেখা না গেলেও এদিক থেকে Evolutionary Design এ মাইক্রোসফট লঞ্চ করেছে তাদের Surface Laptop Studio যাকে নিঃসন্দেহে 'Evolution of surface book' বলা যেতে পারে। Dynamic Woven Hinge ডিজাইনের বদৌলতে এটি একাধারে ট্যাবলেট, ল্যাপটপ এবং ক্যানভাস হিসেবে কাজ করতে পারবে।

যেসমস্ত ডেভেলপার, ক্রিয়েটিভ প্রোফেশনালস, ডিজাইনার এবং গেমার ট্রাডিশনাল ল্যাপটপ বা ট্যাবলেট ছাড়াও স্বতন্ত্র মেশিন খুঁজে থাকেন মূলত তাদেরকে টার্গেট করেই এই Surface Laptop Studio তৈরী করা হয়েছে। এটার দাম $1,599 (মোটামুটি ১,৩৬,৮৩৬ টাকা) যা সারফেস বুক 3 এর মতই।  


Samsung Galaxy Z Fold 3 কে সরাসরি টক্কর দিতে মাইক্রোসফট এনেছে Surface Duo 2। অরিজিনাল মডেলে যা যা মিসিং ছিলো তার সবকিছুই দেয়া হয়েছে এখানে। একটি রিয়ার ক্যামেরার জায়গায় এখন ৩টি Rear Camera দেয়া হয়েছে। সবকিছুর উর্ধ্বে রয়েছে Snapdragon 855 এর বদলে জুড়ে দেয়া তাদের Qualcomm Snapdragon 888 SoC (System on a Chip)। Dual Screen এর এই ফোন 5G সাপোর্ট করবে, এবং এতে চলবে লেটেস্ট ভার্শনের Android 11 Operating System. 

Samsung Galaxy Z fold 3 এর মত সিঙ্গেল ফোল্ডেবল ডিসপ্লে এর পরিবর্তে তারা Surface Duo 2 তে ডাবল স্ক্রিন রাখায় এটি অধিক টেকসই বলে মনে করছেন তারা। যদিও Samsung ও তাদের Z fold 3 এর ফোল্ডিং ক্যাপাসিটি যথেষ্ট পরিমাণ উন্নত করেছে। এদিকে মাইক্রোসফটের স্ট্রং ডেভেলপার পার্টনারশিপের বদৌলতে তাদের Surface Duo 2 তে ভবিষ্যতে আরও নতুন নতুন সংযোজন আনতে পারে। 

Microsoft Surface Duo 2 এর দাম $1,499 (মোটামুটি ১,২৮,২৮০ টাকা) থেকে শুরু হয়, যা $1,399 (মোটামুটি ১,১৯,৭২০টাকা) এর প্রাথমিক দামে লঞ্চ হওয়া সারফেস ডুওর তুলনায় $100 (প্রায় ৮,৫৬০ টাকা) বেশি। 


সারফেস লঞ্চিং ইভেন্টে মাইক্রোসফট এটাও ঘোষণা দিয়েছে যে খুব শীঘ্রই তারা গেইম ডেভেলপারসদের সাথে পার্টনারশিপের মাধ্যমে ১৫০টি অপটিমাইসড গেইম নিয়ে আসবে এই ডুয়াল স্ক্রিন ফোনের জন্যে! এছাড়াও তারা Asphalt legends 9, modern combat 5 এবং Dungeon hunter 5 এই ৩ টি জনপ্রিয় গেইমকে এই ফোনের জন্য স্পেশালি অপটিমাইসড করবে বলে জানিয়েছে। 

এরপরে যদি কথা বলা হয় Microsoft Surface Go 3 নিয়ে তাহলে বলবো এখানে Microsoft Surface Go 2 এর তুলনায় তেমন বিশেষ কোনো পরিবর্তন দেখা যায়নি৷ তবে এখানে Intel এর নতুন Core processors ব্যবহার করা হয়েছে। Surface go 3 এর টপ ভার্শনগুলোতে চলবে Intel 10th generation chip যা আগের মডেলের চেয়ে 60% দ্রুত পারফরম্যান্স দিতে সক্ষম হবে বলে তারা দাবী করছে।

Microsoft Surface Go 3 এর দাম 399 ডলার (মোটামুটি ৩৪,১৪৫ টাকা)। গত বছর Surface Go 2-এর জন্যও প্রাইজ  প্রায় একই ছিলো। অধিকাংশ নতুন সারফেস মডেলগুলো  সম্পূর্ণরূপে উইন্ডোজ ১১ এর মূল বৈশিষ্টগুলোকে প্রজেক্ট করার জন্যই ডিজাইন করা হয়েছে। তবে সারফেস ডুও ২ নিঃসন্দেহে অন্য কোম্পানির ম্যানুফ্যাকচারারদের জন্যও আদর্শ মডেল হতে পারে। 

Post a Comment

2 Comments