প্রথমবারের মত প্রোডাকশন স্থগিত করলো অ্যাপলঃ Apple Halted the Production

ডিভাইসের যন্ত্রাংশের ঘাটতির কারণে অ্যাপলকে কয়েকদিন ধরেই বন্ধ রাখতে হয়েছে আইফোন ও আইপ্যাডের প্রোডাকশান। চীনের গোল্ডেন উইকে গত এক দশকের মধ্যে এই প্রথম এমনটি হয়েছে যে, ম্যাটেরিয়ালস এর ঘাটতির দরুণ অ্যাপলকে আইফোন প্রোডাকশান ফ্যাক্টরির কাজ বন্ধ করে দিতে হয়েছে। হাই আউটপুট এর এক্সপেকটেশন থাকা সত্ত্বেও অ্যাপলের ইতিহাসে এমন ঘটনা বিরল এবং মর্মান্তিক। অ্যাপলের বিপুল ক্রয়ক্ষ্মতা থাকা সত্ত্বেও সাপ্লাই চেইন শর্টেজের কারণে অ্যাপলের এমন ঘটনা বিশ্ব প্রযুক্তি সংস্থাগুলোকে বিভ্রান্তিতে ফেলেছে। 

অ্যাপল এর আগে আইফোন ১৩ এর  উৎপাদন হ্রাস করেছিলো এবং পরবর্তীতে তাদের ফ্ল্যাগশিপ ডিভাইসগুলোর জন্য যন্ত্রাংশ সেইভ করতে আইপ্যাড প্রোডাকশান ও হ্রাস করতে বাধ্য হয়েছিলো। অক্টোবরে  অ্যাপলের আইফোন ১৩ লঞ্চ হওয়ার পরেই আইফোন উৎপাদনে স্থবিরতা এসেছে। ২০২১ সালের এই শেষ ৩ মাসেই অ্যাপল ৯০ মিলিয়ন নতুন আইফোন ইউনিট তৈরি করার পরিকল্পনা করেছিলো, যা কিনা এই শর্টেজ এর জন্য ১০ মিলিয়নে কমে এসেছে। 

লকডাউনের ফলে পিসি ব্যবহার, স্মার্টফোন সচেতনতা এবং বিভিন্ন সেলস আসার কারণে কোভিড-১৯ মহামারিতে চিপস এবং ডিভাইসের উৎপাদনে ব্যাপক প্রভাব পড়েছে। তবে বিশ্বব্যাপী মহামারী শুরু হবার পর অ্যাপলের সাপ্লাই চেইন এবং আইফোন প্রডাকশানে সরাসরি ব্যাঘাত ঘটার মত ঘটনা এইবারই প্রথম! এটি অ্যাপলের তার ইউনিটগুলির জন্য আগে থেকেই সাপ্লাই নিশ্চিত করার অক্ষমতার কারণেও হতে পারে। এই ব্যাঘাত দীর্ঘ্যস্থায়ী হওয়ার কারণে অ্যাপল তাদের নিরবিচ্ছিন্ন সাপ্লাই চালিয়ে যেতে পারেনি বিধায় বন্ধ করে দিতে বাধ্য হয়েছে।   

একটি প্রতিবেদনে আরও হাইলাইট করা হয়েছে যে, প্রোডাকশানের ক্ষেত্রে এই সরবরাহের সীমাবদ্ধতার সময়টি সাধারণত অ্যাপলের জন্য একটি খুব ফলদায়ক সময়। অক্টোবরের শুরুতে গোল্ডেন উইকের যে ছুটির সাথে আসে তা ফক্সকন, পেগাট্রন এবং অন্যান্য অ্যাপল সরবরাহকারীদের ২৪ ঘন্টায় উৎপাদনের বৃদ্ধি দেখে প্রতিদিন। কিন্তু দেখা যাচ্ছে ২০২১ সালে এমনটি হচ্ছে না উলটো সরাসরি বিপরীত কিছু হচ্ছে বলেই মনে হচ্ছে। কারণ, অ্যাপল সাপ্লাইয়ারস তাদের কর্মশক্তির ব্যয় নির্বাহ করার জন্য যেসময় ওয়ার্কারদের ওভারটাইম দেওয়ার কথা সেসময় তদের কয়েকদিন ছুটি দিতে বাধ্য হয়েছিল। 

অ্যাপল এই মাসের শুরুতেই ২০২২ সালের জন্য স্লো সাপ্লাই-এর পূর্বাভাস দিয়েছিল এবং মনে হচ্ছে এই উন্নয়নের সাথে সাথে পূর্বাভাসটি খুব তাড়াতাড়িই সত্যি হতে চলেছে।

Post a Comment

2 Comments

  1. Seriously!!! I'm shocked. By the way The article was quite informative.

    ReplyDelete