মোবাইলে ইন্টারনেট না থাকলেও চলবে হোয়াটসঅ্যাপ: WhatsApp

যারা অফিসে কিংবা বাড়িতে কাজের সুবিধার জন্য ফোনের পাশাপাশি কম্পিউটারেও Whatsapp Web ব্যবহার করে থাকেন তাদের জন্য সুখবর। বিশ্বের জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপস Whatsapp,  দিনকে দিনে বেড়েই চলেছে এর ব্যবহারকারীর সংখ্যা। তাই জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপস হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সুবিধার কথা মাথায় রেখে নিয়ে এলো নতুন এক ফিচার। 

যারা অফিসে কিংবা বাড়িতে কাজের সুবিধার জন্য ফোনের পাশাপাশি কম্পিউটারেও Whatsapp Web ব্যবহার করে থাকেন তাদের জন্য সুখবর। বিশ্বের জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপস Whatsapp,  দিনকে দিন বেড়েই চলেছে এর ব্যবহারকারীর সংখ্যা। তাই জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপস হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সুবিধার কথা মাথায় রেখে নিয়ে এলো নতুন এক ফিচার।  

আগে মোবাইলে ইন্টারনেট সংযোগ না থাকলে Whatsapp Web ব্যবহার করা সম্ভব হতো না। কিন্তু এই অসম্ভবকে সম্ভব করেছে Whatsapp। এখন মোবাইলে যদি ইন্টারনেট নাও থাকে তা সত্ত্বেও ডেস্কটপে বা ল্যাপটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। শুধু তাই নয়, চারটি ডেস্কটপ বা ল্যাপটপে একসঙ্গে ওয়েবের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে টানা ১৪ দিন। ১৪ দিন ব্যবহার করার পর আপনি লগ আউট না করলেও নিজ থেকেই লগ আউট হয়ে যাবে। 

এ ছাড়া অনেকের প্রশ্ন যে, মোবাইলের সঙ্গে হোয়াটসঅ্যাপ সংযোগ না থাকলে কেবল ওয়েব ভার্সনে মেসেজ, কল এবং অন্যান্য সব করলে মেসেজের সিকিউরিটি বজায় থাকবে কিনা? প্রশ্নের উত্তরে কোম্পানি ব্যবহারকারীদের জানিয়েছে যে, এই পদ্ধতি ব্যবহার করলেও গ্রাহকদের কোনো ভয় নেই। কেননা, এক্ষেত্রেও মেসেজ, কল এবং অন্যান্য সব চ্যাট থাকবে এন্ড-টু-এন্ড এনক্রিপটেড।
► আসুন এখন জেনে নিই Android এ কিভাবে এই সুবিধা পাবেনঃ 
১) সবার আগে মোবাইলে হোয়াটসঅ্যাপ Latest ভার্সন আপডেট করা আছে কিনা দেখুন। (করা না থাকলে আপডেট করে নিন) 
২) এরপরে মোবাইলে হোয়াটসঅ্যাপ ওপেন করে রাইট সাইডের (থ্রি-ডটস) অপশনে ক্লিক করে Linked Device অপশনে যেতে হবে। 
৩) এরপর 'Multi device beta' অপশনে ক্লিক করতে হবে।
8) 'Multi device beta' অপশনে ক্লিক করলে নতুন পেইজ আসবে, সেখানে "Join Beta" অপশনে ক্লিক করলেই 'Multi device beta' অ্যাক্টিভ হয়ে যাবে। 
৫) তারপর ডেস্কটপ বা ল্যাপটপে Whatsapp Web এ গিয়ে QR Code স্ক্যান করলে ডিভাইস লিঙ্ক হয়ে যাবে। 
► এখন জেনে নিই IOS এ কিভাবে এই সুবিধা পাবেনঃ
১) সবার আগে মোবাইলে হোয়াটসঅ্যাপ Latest ভার্সন আপডেট করা আছে কিনা দেখুন। (করা না থাকলে আপডেট করে নিন) 
২) এরপরে মোবাইলের হোয়াটসঅ্যাপ ওপেন করে Settings অপশনে যেতে হবে। 
৩) এরপর Linked Device অপশনে ক্লিক করলে  'Multi device beta' অপশনটি পাবেন।
8) তারপর 'Multi device beta' অপশনে ক্লিক করলে নতুন পেইজ আসবে, সেখানে "Join Beta" অপশনে ক্লিক করলেই 'Multi device beta' অ্যাক্টিভ হয়ে যাবে। 
৫) তারপর ডেস্কটপ বা ল্যাপটপে Whatsapp Web এ গিয়ে QR Code স্ক্যান করলেই ডিভাইস লিঙ্ক হয়ে যাবে। 

Post a Comment

0 Comments