BOYA BY-MM1: কম বাজেটে সেরা মাইক্রোফোন


ভিডিও রেকর্ডিং করার জন্য আমাদের যে বেসিক জিনিসগুলো প্রয়োজন তার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি জিনিস হলো মাইক্রোফোন। আজকাল শুধুমাত্র ভিজ্যুয়ালের ওপর নয়, বরং ভিজ্যুয়ালস এর সাথে সুন্দর সাউন্ড কোয়ালিটির কম্বিনেশন একটি কোয়ালিটিফুল ভিডিওকে রিপ্রেজেন্ট করে। আজকাল অনেকেই ঘরে বাইরে নানান রকম ভিডিও বানাচ্ছে। ফুড ভ্লগিং, রেসিপি ভিডিও, মেকাপ টিউটরিয়াল, ট্রাভেল ভ্লগ ইত্যাদিসহ পারসোনাল ইউটিউব চ্যানেলেও অনেকেই এখন ভিডিও শেয়ার করে নিজের প্রতিভার বিকাশ ঘটাচ্ছে নানাভাবে। ভিডিও কোয়ালিটি ঠিক রাখার জন্য ভিডিওতে ক্রিস্টাল ক্লিয়ার সাউন্ড থাকা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। 

যারা প্যাশন থেকে প্রফেশনাল হতে চাচ্ছেন কিংবা নিজের কাজটিকে আরও নিঁখুত করার জন্য সাউন্ড কোয়ালিটির আপগ্রেড নিয়ে ভাবছেন তাদের জন্য পারফেক্ট সমাধান হলো Boya BY-MM1, The Universal Cardioid Microphone। স্বল্প বাজেটে এই মাইক্রোফোনটি হতে পারে আপনার জন্য সেরা একটি অপশন। ক্রিস্টাল ক্লিয়ার সাউন্ড এর পাশাপাশি সুন্দর প্রোডাক্ট কোয়ালিটির জন্য এটি একটি বাজেট ফ্রেন্ডলি প্যাকেজ।


চলুন দেখে নেয়া যাক Boya BY-MM1 এর প্যাকেজে আপনি কি কি পাচ্ছেনঃ
১। প্রথমেই চোখে পড়বে একটি প্রোফেশনাল কোয়ালিটির FURRY WINDSHIELD। এটি ভিডিও রেকর্ডিং এর সময় অতিরিক্ত বাতাস ফিল্টার করার জন্য কাজ করে।
২। Windshield এর সাথেই থাকবে মূল মাইক্রোফোন। এটি একটি Cardioid মাইক্রোফোন অর্থাৎ আপনি যেদিক থেকে কথা বলবেন এটি শুধু সেদিকের আওয়াজগুলোই রেকর্ড করবে এবং আসেপাশের বাড়তি আওয়াজগুলোকে প্রতিরোধ করবে যেটাকে ইংরেজিতে বলা হয় Noise Cancellation. 
৩। মাইক্রোফোনের সাথে থাকবে একটি Mount। এটি আপনি মোবাইল, ট্রাইপড কিংবা অক্টোপাস মাউন্টগুলোতে সেট করে মাইক্রোফোনটি ব্যবহার করতে পারবেন। 
৪। মাইক্রোফোনের পেছনে আছে ক্যাবল লাগানোর জন্য নির্দিষ্ট পোর্ট।
৫। এই মাইক্রোফোনটি ব্যবহারের একটি বড় সুবিধা হলো এটি চালানোর জন্য কোনো প্রকার ব্যাটারির প্রয়োজন হয়না। অর্থাৎ ব্যাটারি পরিবর্তন করা কিংবা বারবার চার্জ করে নেয়ার মত কোনো ঝামেলাও এটাতে নেই।
৬। প্যাকেজে থাকবে একটি ইউজার ম্যানুয়াল এবং একটি ওয়ারেন্টি কার্ড। 
৭। সবকিছু ক্যারি করার জন্য থাকবে একটি পাউচ ব্যাগ যার মধ্যে আপনি মাইক্রোফোন এবং আনুষঙ্গিক জিনিসপত্র ক্যারি করতে পারবেন। 
৮। মাইক্রোফোনের সাথে একটি 3.5 mm TRS ক্যাবল থাকবে যেটা মোবাইলের সাথে কানেক্ট করার জন্য ব্যবহার করতে হবে। ক্যাবলের যে প্রান্ত মোবাইলের সাথে কানেক্ট করতে হবে, সেই প্রান্তে একটি মোবাইলের আইকন দেয়া আছে। এটা দেখে আপনি সহজেই বুঝতে পারবেন যে কোন প্রান্তটি মোবাইলে কানেক্ট করার জন্য ব্যবহার করতে হবে।  
৯। মাইক্রোফোনের সাথে আরও একটি ক্যাবল থাকবে যা হলো 3.5 mm TRRS ক্যাবল। এটি ব্যবহার করতে হবে ক্যামেরার সাথে কানেক্ট করার জন্য। মোবাইলের ক্যাবলের মত এটাতেও ক্যামেরার আইকন দেখেই বুঝতে পারবেন কোন প্রান্তটি ক্যামেরায় কানেক্ট করার জন্য ব্যবহার করতে হবে।
১০। এই মাইক্রোফোনের বডি হলো মেটালিক। অ্যালুমিনিয়াম বডির জন্য এটি হালকা, হ্যান্ডি এবং ব্যবহার উপযোগী।


Boya BY-MM1 Specifications: 
1. Polar Pattern Type: Cardioid
2. Frequency Response: 35-18 KHz
3. Signal to Noise Ratio: 76 dB SPL
4. Plug: 3.5 mm TRS and TRRS Connector
5. Dimension: 22*81 mm
6. Net Weight: 86 gm


Boya BY-MM1 কোথায় পাওয়া যাবে?
Boya BY-MM1 মাইক্রোফোনটি আপনি যেকোনো অনলাইন শপ থেকে কিংবা যেকোনো মাল্টিমিডিয়া স্টোরে গিয়েও কিনতে পারবেন। স্থান ভেদে দাম পড়বে ২০০০ টাকা থেকে ৩০০০ টাকা পর্যন্ত। এখানে মাইক্রোফোনের প্রাইজসহ কিছু ওয়েবসাইটের নাম দেয়া হলো।

১। BDStall এ এখন অফার প্রাইজে আপনি এটি পাচ্ছেন মাত্র ১,৫০০ টাকায়। আরেকটি ব্রাঞ্চে এটার দাম রাখা হয়েছে ১,৯৯০ টাকা।
২। RYANS থেকে আপনি এটি কিনতে পারবেন ১,৯৭৫ টাকায়। তাদের রেগুলার প্রাইজ হলো ২,০৯০ টাকা।
৩। STAR TECH এ আপনি এটি পাবেন ২,৩০০ টাকায়। তাদের রেগুলার প্রাইজ ২,৫৩০ টাকা।
৪। Gadstyle.com আপনাকে এটি দিবে ২,৫৫০ টাকায়। তাদের রেগুলার প্রাইজ ২,৯৯০ টাকা।

অনলাইন আর অফলাইনের অনেক দোকানে আজকাল ভালো ভালো প্রোডাক্টের রেপ্লিকা সেল করা হয়। তাই অরিজিনাল প্রোডাক্ট কেনার সময় প্যাকেটের গায়ে থাকা QR Code আপনি নিজ দায়িত্বে স্ক্যান করে নিবেন। স্ক্যান করার পর আপনাকে সবুজ রঙের টিক মার্ক দেখালে আপনি বুঝবেন যে আপনার প্রোডাক্টটি অথেন্টিক, অরিজিনাল এবং অব্যবহৃত প্রোডাক্ট।  

Post a Comment

0 Comments