শিক্ষার্থীদের জন্য CamScanner -এর বিশেষ সব ফিচারস

অনলাইন পড়াশুনার যুগে এখন বাসায় বসে অ্যাসাইনমেন্ট আর অনলাইন পরীক্ষার চাপে জর্জরিত শিক্ষার্থীরা। করোনা মহামারীর এই সময়ে নানান এ্যাপস ব্যবহার করে এগিয়ে চলছে তাদের অনলাইনের পড়াশুনা। প্রতিদিনের কাজে ব্যবহৃত এমন একটি এ্যাপ হলো CamScanner. এই এ্যাপ ব্যবহার করা হয় মূলত কোনো ডকুমেন্টসকে পিডিএফ ফাইলে কনভার্ট করার জন্য যা বড় বড় অ্যাাসাইমেন্ট, পরীক্ষার কপি ইত্যাদি জমা দেয়ার ক্ষেত্রে ভালো সার্ভিস প্রোভাইড করে থাকে।


কিন্তু সাম্প্রতিক Camscanner এর একটা জিনিস নিয়ে শিক্ষার্থীরা উদ্বিগ্ন থাকে আর সেটা হলো কাজের সময় চলে আসা নানান বিজ্ঞাপন। বিজ্ঞাপন বন্ধ করে আবার কাজে ফিরে যেতে বেশ ঝামেলা পোহাতে হয় তাদেরকে। শিক্ষার্থীদের এই সমস্যার সমাধান করতে এবং এ্যাপটিকে আরও ইউজার ফ্রেন্ডলি করার উদ্দেশ্যে CamScanner শুধুমাত্র শিক্ষার্থীদের দিচ্ছে বিশেষ কিছু ফিচারস।

এই ফিচারস এর মধ্যে যা যা থাকছে তা হলোঃ
১। সম্পূর্ণ বিজ্ঞাপন মুক্ত সার্ভিস অর্থাৎ অ্যাপ জুড়ে কোনো ধরণের বিজ্ঞাপন থাকবেনা।
২। আপনার ডকুমেন্টসটি CamScanner এর কোনো প্রকার Watermark ছাড়াই সংরক্ষণ করতে পারবেন এবং শেয়ার করতে পারবেন । এটি CamScanner এর একটি প্রিমিয়াম ফিচার।  
৩। CamScanner এর আরেকটি প্রিমিয়াম ফিচার হলো ছবি থেকে লেখা নিয়ে সেগুলোকে টেক্সট ফাইলে কনভার্ট করা। শুধুমাত্র শিক্ষার্থীদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে এই সেবা দিচ্ছে CamScanner। এই ফিচার ব্যবহার করে শিক্ষার্থীরা প্রতিমাসে সর্বোচ্চ ১০০ টি ছবি বিন্যমূল্যে টেক্সট আউটপুটে এনে ব্যবহার করতে পারবে। ছবি স্ক্যান করে টেক্সট করার পর তারা সেই ছবির লেখাকে যেকোনো ভাষায় ট্রান্সলেট করতে পারবে এবং শেয়ার-ও করতে পারবে। 
৪। শিক্ষার্থীদের জন্য Camscanner এ থাকছে অতিরিক্ত ১ জিবি পরিমাণ ক্লাউড স্পেস। সাধারণত সবার জন্য ২০০ মেগাবাইট ক্লাউড স্পেস বরাদ্দ থাকে। তবে শিক্ষার্থীরা সর্বমোট পাবে ১.২০ জিবি ক্লাউড স্পেস। এখানে তারা তাদের CamScanner এর সকল ফাইল, পিডিএফ ইত্যাদি সংরক্ষণ করতে পারবে, ডিভাইস স্পেস ব্যবহার করার প্রয়োজন হবেনা। 
৫। এছাড়া আরও থাকছে সর্বোচ্চ ১০০০টি ফোল্ডার ক্রিয়েট করে ফাইল সংরক্ষণ করার অপশন।



এখন এই সুবিধাগুলো উপভোগ করার জন্য আপনাকে কি করতে হবে? 

আপনাকে যা করতে হবে তা হলোঃ
১। CamScanner অ্যাপটি ইন্সটল করে নেয়ার পর আপনার কাছে যখন সাইন-ইন বা রেজিস্ট্রেশন এর অপশন আসবে তখন আপনাকে আপনার Institutional Email ID / Educational Mail ব্যবহার করতে হবে। Institutional Email হলো ঐ মেইল যেটা আপনাকে আপনার স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে দেয়া হয়ে থাকে (যেমনঃ suzana224@du.ac.bd )। আপনি যখন এই মেইল ব্যবহার করে রেজিস্ট্রেশন করবেন তখন CamScanner আপনাকে স্বয়ংক্রিয়ভাবে একজন শিক্ষার্থী হিসেবে রেজিস্টার করে নিবে।
২। মেইল আইডি দেয়ার পর আপনাকে একটি পাসওয়ার্ড সেট করতে বলবে।
৩। পাসওয়ার্ড দেয়া হলে আপনার Institutional Mail এ আপনাকে একটি কনফার্মেশন মেইল পাঠানো হবে। সেখানে ক্লিক করলে আপনাকে একটি নতুন পেইজে নিয়ে যাওয়া হবে এবং আপনার মেইল আইডি কনফার্ম করা হবে।
৪। এরপর আপনি CamScanner এ ফেরত আসলে আপনাকে আপনার Institutional Mail দিয়ে আর সেট করা পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে। লগ ইন করলেই আপনাকে উপরের সুবিধাগুলো উল্লেখ করে একটি অভিনন্দন মেসেজ দেয়া হবে।
এরপর আপনি উপরে উল্লেখিত সকল ফিচার উপভোগ করতে পারবেন। এই ফিচারগুলোর মেয়াদ থাকবে আগামী ১ বছর পর্যন্ত। ১ বছর পরে আবারো Institutional Mail টি রি-কনফার্ম করে এই সুবিধাগুলো ব্যবহার করতে পারবেন নিশ্চিন্তে এবং নির্বিঘ্নে।  



Post a Comment

0 Comments