নগদের মাধ্যমে মাত্র ১০০ টাকা দিয়ে কোভিড টেস্ট করুন : সকল নিয়ম

করোনা মহামারীতে নিজের এবং পরিবারের সুস্থতা নিশ্চিত করতে কোভিড এর উপসর্গ উপলব্ধি করা মাত্রই কোভিড টেস্ট করানো উচিৎ। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন হাসপাতাল ভেদে ২৫০০ থেকে ৩৫০০ টাকার বিনিময়ে কোভিড টেস্ট করা হচ্ছে। তবে টাকার এই পরিমাণ বেশ ব্যয় বহুল হওয়ায় অনেকের পক্ষেই কোভিড টেস্ট করানো সম্ভব হছেনা।


কিন্তু এখন খুব সহজেই অনলাইনে রেজিস্ট্রেশন করে, এ্যাপয়েন্টমেন্ট নিয়ে কোভিড টেস্ট করানো যাচ্ছে আর তাও মাত্র ১০০ টাকার বিনিময়ে। বাংলাদেশ সরকারের সাথে শুরু থেকেই কোভিড মোকাবেলায় কাজ করে যাচ্ছে  ব্র্যাক। তাদের একটি প্রোজেক্ট হলো ব্র্যাক কিয়স্ক বুথের মাধ্যমে কোভিড টেস্ট এর নমুনা সংগ্রহ করা। গাজীপুর, সাভার, চট্টগ্রাম, ঢাকা উত্তর এবং দক্ষিণ এর আওতাভুক্ত নির্দিষ্ট হাসপাতালে ব্র্যাকের বুথ স্থাপন করা আছে যেখানে অনলাইন এবং অফলাইন এ প্রতিদিন নির্দিষ্ট সংখ্যক (যেমনঃ অনলাইনে ১০০ জন, অফলাইনে ১০০ জন) নমুনা সংগ্রহ করে থাকে। ব্র্যাকের এই সেবাটি গ্রহণ করার জন্য আপনাকে যা করতে হবেঃ

১। প্রথমে আপনাকে যেকোনো ব্রাউজার থেকে https://coronatest.brac.net/ এই ওয়েবসাইটে যেতে হবে।

২। এখানে গেলে আপনি দুইটি অপশন পাবেন। আগামীকালের করোনা শনাক্তকরণ টেস্টের জন্য এখানে ক্লিক করুন এবং টেস্টের রেজাল্ট জানতে এখানে ক্লিক করুন। আপনি টেস্ট করানোর অপশনে ক্লিক করবেন।

৩। ক্লিক করার পর আপনাকে জিজ্ঞেস করা হবে যে আপনাকে কোনো ডাক্তার টেস্ট করাতে বলেছেন কিনা বা আপনার কোনো উপসর্গ আছে কিনা নাকি আপনি কোনো ফলো-আপ টেস্ট করাতে চাচ্ছেন। নিচের "হ্যাঁ বাটনে" ক্লিক করুন।

৪। হ্যাঁ অপশনে ক্লিক করার পর পরবর্তী পেইজে আপনাকে আপনার "জেলা/শহর" জিজ্ঞেস করা হবে। গাজীপুর, সাভার, চট্টগ্রাম, ঢাকা উত্তর এবং দক্ষিণ এখান থেকে নিজের জেলা নির্বাচন করার পর পাশেই আপনি বুথ এর অবস্থান এবং কোন বুথে কতটি টোকেন বাকি আছে তা দেখতে পারবেন।

৫। নিজের সুবিধা অনুযায়ী বুথ নির্বাচন করার পর আপনাকে পরবর্তী পেইজে জিজ্ঞেস করা হবে আপনি ১০০ টাকা দিয়ে টেস্ট করাতে চান নাকি বিনামূল্যে করাতে চান। এখানে উল্লেখ্য যে, ১০০ টাকা যা আপনি নগদের মাধ্যমে পরিশোধ করবেন তা সরাসরি সরকারি তহবিলে জমা হবে আর যাদের আর্থিক সক্ষমতা নেই তারা বিনামূল্যে করাতে পারবেন। 

৬। আপনি ১০০ টাকা প্রদান করে টেস্ট করাতে চাই এই অপশন সিলেক্ট করবেন। পরের পেইজে আপনাকে মোবাইল নম্বর, কার জন্য নিবন্ধন করছেন, লিঙ্গ, ব্লাড গ্রুপ, ই-মেইল (যদি ইমেইলের মাধ্যনে ওটিপি পেতে চান) এগুলো পূরণ করে জমা দিতে হবে।

৭। এরপর সাথে সাথে আপনাকে আপনার মোবাইল নম্বর ও ই-মেইলে একটি ৪ ডিজিটের ওয়ান টাইম পাসওয়ার্ড  (ওটিপি) পাঠানো হবে। ৫ মিনিটের মধ্যে আপনাকে ওটিপি পূরণ করে ওকে দিতে হবে। 

৮। ওটিপি দেয়ার পর আপনাকে চলে যেতে হবে নগদ একাউন্টে (নিজের/অন্য কারো)। সেখানে বিল পে নামক অপশনে গেলে আপনি আরও অনেকগুলো অপশন পাবেন। তার মধ্য থেকে আপনি MOHFW Covid19 Test Booth অপশনে ক্লিক করবেন।  

৯। এখানে যাবার পর ১০০ টাকা সিলেক্ট করে Nagad Account দিয়ে Pay Bill করলে ১ টাকা চার্জ সহ আপনার নগদ ব্যালেন্স থেকে মোট ১০১ টাকা কেটে নেয়া হবে আর আপনাকে একটি ট্রানজেকশন আইডি দেয়া হবে। 

১০। এবার ওয়েবসাইটে ফিরে এসে সেই ট্রানজেকশন আইডি টা লিখে সাবমিট করবেন। করার সাথে সাথে আপনাকে দেখানো হবে যে আপনার রেজিস্ট্রেশন সফল হয়েছে এবং আপনাকে একটি টোকেন নম্বর দেয়া হবে। আপনাকে এই টোকেন নম্বর ই-মেইল এবং এসএমএস এর মাধ্যমেও দিয়ে দেয়া হবে এবং পরদিন আপনাকে সকাল ৮.৩০ থেকে ১১.৩০ এর মধ্যে বুথে উপস্থিত থাকতে বলা হবে।

১১। আপনাকে অবশ্যই পরদিন নির্ধারিত সময়ের মধ্যে বুথে যেতে হবে এবং টোকেন নম্বরটি সংরক্ষণ করতে হবে ও সাথে রাখতে হবে। টোকেন নম্বর ছাড়া আপনি টেস্ট করাতে পারবেন না। 
বিশেষভাবে মনে রাখবেন, আপনি একটি ফোন নম্বর বা একটি ই-মেইল ব্যবহার করে একদিনে সর্বোচ্চ দুইটি টোকেন নিতে পারবেন। 

২ জনের বেশী টেস্ট করাতে চাইলে আপনি অন্য একটি ফোন নম্বর ব্যবহার করতে পারবেন তবে অবশ্যই এমন নম্বর ব্যবহার করবেন যেটাতে ওটিপি এবং এসএমএস আসলে যেন আপনি সেটা পেতে পারেন। একজন ব্যাক্তি ১৪ দিনের মধ্যে নিজের বা অন্য কারো জন্য ১ বার-ই টেস্ট করাতে পারবেন।


ব্র‍্যাক এর কোভিড টেস্ট সংক্রান্ত যেকোনো সাধারণ জিজ্ঞাসাবাদের জন্য এই লিংক ( https://coronatest.brac.net/) এ ক্লিক করুন। এখানে ক্লিক করলে সাধারণ জিজ্ঞাসা ও উত্তর এর একটি অপশন পাবেন, সেখান থেকে প্রয়োজনীয় তথ্য জেনে নিতে পারবেন।

Post a Comment

1 Comments

  1. It was very useful. Thank you for the informations.






    ReplyDelete