"গুগল মিটের ভিডিও কলে আসছে নতুন সব ফিচারস"

গুগল মিটের ভিডিও কল ইন্টারফেইসে গুগল আনছে বিশাল একটি পরিবর্তন। এদের নতুন ইউ আই এর প্রধান লক্ষ্যই হলো কল সেটিংস এবং ফিচারগুলোকে আরও সহজ করে তোলা। গুগল মিটে এখন কল করার সময় নিচে একটি বার প্যানেল সবসময় প্রদর্শিত হবে। যার মাধ্যমে আপনি কল এ জয়েন থাকা অবস্থায় স্ক্রিনেই সকল অপশনস পেয়ে যাবেন, সেগুলো এক্সেস করার জন্য আর সেটিংস মেন্যুতে যাওয়ার প্রয়োজন হবেনা। 

গুগল মিটের নতুন কন্ট্রোল বারে আপনি যা যা পাচ্ছেন তা হলোঃ 

১. এটি নিচের বাম কোণায় মিটিং কোডটি প্রদর্শন করবে। 

২. স্ক্রিন যখন সর্বাধিক প্রদর্শিত অবস্থায় থাকবে, তখন নিচের বাম দিকে একটি ঘড়ি দেখা যাবে। 

৩. মাইক্রোফোন, ক্যামেরা, ক্যাপশন, হ্যান্ড রেইস বাটন, প্রেসেন্টেশন কন্ট্রোল, আরও নানা অপশনস এবং মাঝখানে প্লেস করা হয়েছে কল হ্যাং আপ বাটন। 

৪.  ক্যামেরা এবং মাইক্রোফোন থেকে বেশ দূরে ডানদিকে রাখা হয়েছে 'লিভ মিটিং' বাটনটি যাতে কেউ ভুলক্রমে কোনো কল বা মিটিং ডিসকানেক্ট না করে ফেলেন। 

মিটিং ডিটেইলস যেমন জয়েনিং ইনফো, পিপল, চ্যাট প্যানেল, এ্যাক্টিভিটি প্যানেল, ব্রেক আউট রুম, পোল অপশন, Q&A এবং আরও অনেক কিছু সহজেই পেয়ে যাবেন গুগল মিট স্ক্রিনের নিচের ডানদিকে।

এবং এখন থেকে গুগল মিটে একই সাথে দেখতে পারবেন আপনার স্ক্রিন প্রেসেন্টেশন এবং অন্যান্য পার্টিসিপেন্টসকে। 

আপনি এখন প্রেসেন্টেশন দেয়ার সময় নিজের প্রেসেন্টেশন টাইল হিসেবে দেখার জন্য আনপিন করতে পারবেন, সাথে অতিরিক্ত অংশগ্রহণকারীদের দেখতে পাবেন এবং আপনার প্রেসেন্টেশনের সময় তাঁদের অডিও ইচ্ছামত মিউট করতে পারবেন। তাছাড়াও কেউ শুধু প্রেসেন্টেশনে যোগ দিলে তাকে প্রেসেন্টেশন থেকে রিমুভ করে দেয়ার অপশন-ও আছে। 

গুগল মিটে প্রদর্শিত হওয়ার উপায়টিও পরিবর্তন করছে গুগল। 
আপনি যখন ওয়ান-টু-ওয়ান মিটিং এ থাকবেন তখন আপনার সেল্ফ-ভিউ অটোমেটিক্যালি অন্যান্য পার্টিসিপেন্টসদের কাছে ফ্লোটিং পিকচার হিসেবে দেখা যাবে। যদি অন্য কাউকে বা অন্য কোনো প্রেসেন্টেশন যুক্ত করা হয় তাহলে আপনার সেল্ফ-ভিউটি অটোম্যাটিকালি গ্রিডে যুক্ত হয়ে যাবে। উভয় ক্ষেত্রেই আপনি ফ্লোটিং পিকচার এবং গ্রিডের মধ্যে সুইচ করতে পারবেন। গুগল তাদের অফিশয়াল ব্লগ পোস্টের মাধ্যমে জানিয়েছে যে, আপনার এই চয়েজটি ভবিষ্যৎ মিটিং এর জন্য-ও সেইভ হয়ে থাকবে। এখানে একটি পিকচার-ইন-পিকচার মোড থাকবে যেখানে আপনি আপনার সেল্ফ-ভিউ এর কর্ণারগুলো ড্র‍্যাগ করে আকার পরিবর্তন করতে পারবেন এবং মিটিং উইন্ডোর যেকোনো কর্ণার এ সেল্ফ-ভিউ টি মুভ করাতে পারবেন। গুগল আরও জানিয়েছে যে, কিছু কিছু ক্ষেত্রে আপনার সেল্ফ ভিউটি উপরে এবং নিচে একটি ধূসর রঙ-এর বার (Grey Bar) এর সাথে দেখা যাবে যেখানে আপনার ক্যামেরায় যা দেখা যায়, তা সব আপনিও দেখতে পারবেন। এবং অন্যান্য পার্টিসিপেন্টসরা আপনার ভিডিও ফিড এর একটি ক্রপড ভিউ দেখতে পারবে।

Post a Comment

0 Comments