ইন্টারনেটের বিল যদি বেশি নেয় অভিযোগ করুন: BTRC Complain Management

গত ৬ জুন থেকে বাংলাদেশ সরকারের ঘোষণা অনুযায়ী সারাদেশের ইন্টারনেটের রেট এবং পরিমাণ নির্ধারণ করা হয়েছে।  'এক দেশ, এক রেট'-এর আওতায় ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য তিনটি প্যাকেজ নির্ধারণ করা হয়েছেঃ ৫ এমবিপিএস (Mbps) এর জন্য ৫০০ টাকা, ১০ এমবিপিএস (Mbps) এর জন্য ৮০০ টাকা এবং ২০ এমবিপিএস (Mbps) এর জন্য ১২০০ টাকা।  

ঢাকা সহ দেশের বিভিন্ন অঞ্চলে অনেকেই আছেন যারা বেশি এমবিপিএস ব্যবহার করে কম বিল দিচ্ছে এবং কেউ কেউ কম এমবিপিএস  ব্যবহার করে বেশি বিল দিচ্ছে। ধরা যাক যে, একজন গ্রাহক মাসে ১০ এমবিপিএস ব্যবহার করে বিল দিচ্ছে ১০০০ টাকা কিন্তু সে পরের মাস থেকে বিল পরিশোধ করবে ৮০০ টাকা। তবে যারা ৮০০ টাকার কম দিতেন তাদের ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত জানায়নি BTRC।   

কোনও ISP (ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান) যদি গ্রাহকদের থেকে সরকারের নির্ধারিত মূল্য না নেয় এবং নির্ধারিত পরিমাণ ইন্টারনেট গতি না দেয় তাহলে, যে কোন গ্রাহক টেলিযোগাযোগের নিয়ন্ত্রক সংস্থায় তাঁর অভিযোগ জানাতে পারবেন। তাছাড়া ঢাকা শহর কিংবা কোন প্রত্যন্ত এলাকার গ্রাহকও যদি নির্ধারিত সেবা না পান তাহলে তিনিও টেলিযোগাযোগের নিয়ন্ত্রক সংস্থায় অভিযোগ করতে পারবেন।


অভিযোগের জন্য বিটিআরসির (BTRC) হটলাইন নাম্বার ১০০ তে ফোন করতে পারেন। তাছাড়া BTRC এর Complain Management এ ঢুকেও অভিযোগ করতে পারবেন। (Link: http://btrc.isslcrm.com/ComplainManagement)

এখন থেকে ইন্টারনেট নিয়ে যাতে কোনো গ্রাহককে আর কোনো ঝামেলায় পড়তে না হয় তাই সরকার দেশের সকল ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানকে এক হয়ে 'এক দেশ, এক রেট' মানার আদেশ জারি করেছে। কোন ISP যদি এই আদেশ অমান্য করে তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে BTRC।

Post a Comment

0 Comments