কিভাবে সঠিক CV বানাবেন এবং কিছু গুরুত্বপূর্ণ টিপস

আমাদের মাঝে সিভি নিয়ে অনেকের অনেক প্রশ্ন থাকে। আসুন আমরা একটি সিভি কিভাবে বানাতে হয় এবং তাঁর কিছু গুরুত্বপূর্ণ টিপস জেনে নেই।

একটি সিভির মূল কাজ হলো নিয়োগকারীদের নিকট সংক্ষেপে গুছিয়ে নিজেকে উপস্থাপন। সিভি নিয়ে অনেকেরই কিছু সাধারণ জিজ্ঞাসা থাকে। আজ তার কয়েকটার দেওয়ার চেষ্টা করবো।


সিভি কয় পেইজের হওয়া উচিত?

সিভি কয় পেইজের হতে হবে তার ধরা বাধা কোনো নিয়ম নেই। যদিও আমাদের দেশে বেশিরভাগ সিভিই দুই পেইজের। খুব কমই এক পেইজের সিভি দেখা যায়। সাধারণত, মডার্ণ সিভিগুলোই এক পেইজের হয়ে থাকে। তবে আমাদের মতে, এক পেইজের সিভিগুলোই উত্তম। কারণ, একটা জবের জন্য হাজার হাজার ক্যান্ডিডেট সিভি জমা দেয়। যেহেতু প্রতিষ্ঠানটির হাজার হাজার সিভি রিভিউ করা লাগে, তাই একটি সিভিতে তারা তেমন একটা সময় ব্যয় করবে না। অর্থাৎ, তারা চাইবে কম সময়ে ক্যান্ডিডেটের সম্পর্কে একটা ধারণা করতে। তাই আপনারও উচিত সিভিতে নিজেকে সহজে, সংক্ষিপ্ত আকারে সুন্দর করে গুছিয়ে উপস্থাপন করা।


রেজাল্ট একটু খারাপ। সিভিতে কি গ্রেড উল্লেখ করা ঠিক হবে?

রেজাল্ট যাইহোক সিভিতে গ্রেড অবশ্যই এড করবেন। গ্রেড এড না করলে সেটা রিভিউয়ারদের নিকট খুবই নেগেটিভ মেসেজ বহন করে। রিভিউয়াররা ভাববে আপনি তাদের এতই বোকা ভাবেন যে, আপনার সিভির গ্রেড যে মিসিং এইটা তারা খেয়াল করবে না। তাই, আমাদের সাজেশন সিভিতে অবশ্যই অবশ্যই গ্রেড এড করবেন।


অনেকের দেখি দুইটা সিভি। একটা হইলে তো হয়, দুইটা সিভির কাজ কি?

সব সিভি আসলে সব পদের জন্য পারফেক্ট না। যেমন ধরুন:- আপনি কোনো প্রতিষ্ঠানের আইটি বিষয়ক পদে আবেদন করবেন। এইক্ষেত্রে, আপনার উচিত সিভিতে আইটি স্কিল হাইলাইট করা বা সামনে নিয়ে আসা। আর ফিল্ডে কাজ করতে হয় এমন পদে আবেদন ক্ষেত্রে আপনার পারসোনাল স্কিল তথা কো-কারিকুলার এক্টিভিটিজগুলো হাইলাইট করা উচিত। তো আশা করি বুঝতে পারছেন, কেন একাধিক সিভি লাগে। তবে, আপনি চাইলে একটি সিভি দিয়েও চালিয়ে নিতে পারেন। এইক্ষেত্রে, বিভিন্ন পদে আবেদনের আগে সামান্য পরিবর্তন করে নিলেই হবে।


সিভির ডিজাইন কেমন হওয়া উচিত?

দেখুন, আপনি যদি গ্রাফিক্স ডিজাইনার পদে আবেদন করেন, তাহলে আমরা বলব আপনার সিভির ডিজাইনটা অত্যন্ত জাকজমকপূর্ণ হওয়া উচিত। ডিজাইনের প্রতি আলাদা নজর দেওয়া উচিত। আর যদি অন্য কোনো পদের জন্য আবেদন করেন, তাহলে ডিজাইন বেশি জাকজমকপূর্ণ করে তেমন লাভ নাই। তবে, তার মানে আবার এই না যে, একেবারে যাচ্ছে তাই একটা সিভি জমা দিবেন। স্বচ্ছ, সুন্দর, গোছানো সিভি তৈরি করুন।


সংগ্রহীত 

Post a comment

0 Comments