কেন ব্যাটারি বিস্ফোরিত হয়?

আমরা প্রায়ই সংবাদে দেখতে পাই যে ঘুমন্ত অবস্থায় মোবাইল ফোনটি বিস্ফোরিত হয়, পকেটে থাকাকালীন বিস্ফোরিত হয় এবং অনেক সময় কাজে থাকাকালীন বিস্ফোরিত হয়। মোবাইল ফোন কেন বিস্ফোরিত হয় তা অনেকেই জানেন না। তাই আজ আমি এই বিষয়টি নিয়ে আলোচনা করব, সুতরাং আসুন শুরু করা যাক। 



মোবাইল বিস্ফোরণ সম্পর্কে আমরা যে সংবাদগুলি দেখি তা কিছুটা মনগড়া তবে পুরোপুরি বাতিল হয় না। বর্তমানে উচ্চ প্রযুক্তি মোবাইল ফোনে ব্যবহৃত হয় এবং উচ্চ মানের ব্যাটারি ব্যবহৃত হয়। আরও একটি বিষয় মনে রাখবেন যে বাজারে প্রতিটি স্মার্টফোন প্রকাশের আগে ফোনগুলি প্রচুর পরীক্ষার মধ্য দিয়ে যায়, তবে এতগুলি পরীক্ষার পরেও মাঝে মাঝে ব্যাটারি বিস্ফোরণের ঘটনা ঘটে থাকে। এখন কীভাবে এই বিস্ফোরণ থেকে নিজেকে রক্ষা করবেন এবং কেন এই বিস্ফোরণ?

কেন ব্যাটারি বিস্ফোরিত হয়? 
আমরা যখন আসল ফোনটি কিনে এবং ২-৩ বছর ধরে এটি ব্যবহার করি তখন প্রায়ই দেখা যায় যে কিছু সমস্যার কারণে অনেক লোক ব্যাটারি বা চার্জার পরিবর্তন করে, কেউ এটি স্থানীয় বাজার থেকে কিনে বা  কেউ কারও পরামর্শে নির্দিষ্ট দোকান বা ব্যক্তি থেকে কিনে। মোবাইলগুলি বিস্ফোরণে এটি অন্যতম কারণ। কারণ আপনি যখন কোনও স্থানীয় স্টোর থেকে ব্যাটারি বা চার্জারটি কিনেছিলেন তখন আপনি এটি 220-ভোল্টের চার্জারের সাথে চার্জ করার সময় আপনার ফোনের সাথে সামঞ্জস্য হতে পারে না। যখন চার্জারে এ জাতীয় শর্ট সার্কিট দেখা যায় তবে বিদ্যুৎটি সরাসরি আপনার ব্যাটারিকে আঘাত করে, যার ফলে ব্যাটারিটি বিস্ফোরিত হয়। এখন আপনার ফোনের ব্যাটারি ৫  থেকে ৬ ভোল্ট ধরে রাখতে পারে। এখন আপনি যদি 220 ভোল্টের ধারণক্ষমতা সম্পন্ন অন্য চার্জারটির সাথে চার্জ করেন তবে শর্ট সার্কিট থাকলে এটি খুব স্বাভাবিক হয় তবে ৫  থেকে ৬-ভোল্টের ব্যাটারি 220 ভোল্টে বিস্ফোরিত হওয়া অস্বাভাবিক কিছু নয়।

বিস্ফোরণ থেকে বাঁচতে কী করবেন? 
ফোনের ব্যাটারি চার্জারটি কেনার সময় আপনাকে প্রথমে সাবধানতা অবলম্বন করা উচিত। কোনওভাবেই কারও পরামর্শে নির্দিষ্ট দোকান বা ব্যক্তি থেকে  ব্যাটারি বা চার্জার পরিবর্তন না করে ব্র্যান্ড এর দোকান থেকে কিনুন। ফোন যতটা ভোল্টেজ রাখতে পারে তার জন্য একটি ব্যাটারি চার্জার কেনার চেষ্টা করুন। আপনার ফোনের ব্যাটারি / চার্জার লাগলে আপনার ব্র্যান্ডের গ্রাহক যত্নের সাথে কথা বলা ভাল। কেবলমাত্র সেগুলিই সেরা সমাধানটি সরবরাহ করতে পারে যা আপনার ফোনের পক্ষে ভাল এবং বিস্ফোরণ থেকে আপনাকে রক্ষা করবে। 

আমরা আশা করি আপনি লেখাটি  উপভোগ করেছেন এবং এটি আপনার বন্ধুদের সাথে ভাগ করুন যাতে তারা এটি থেকে উপকৃত হতে পারে। ধন্যবাদ। 

Post a comment

0 Comments