ওয়েব ডিজাইনার হতে হলে কি কি লাগবে?

আমাদের মধ্যে অনেকই আছে যারা Web Designing শিখতে চায় বা Web Designer হতে চায়। 
কিন্তু Web Designer হতে হলে কি কি লাগবে? অথবা কি কি শিখলে Web Designer হতে পারবেন তা অনেকেই জানেন না বা জানলেও স্পষ্ট কোন ধারনা হয়তো নেই। 
তাই এই ব্লগটি পড়লে আপনারা  স্পষ্ট একটি ধারনা পাবেন ওয়েব ডিজাইনার  সম্পর্কে। 


এই ৫টি Course শিখলে আপনে একজন ওয়েব ডিজাইনার হতে পারবে! 
1) Html (HyperText Markup Language)
2) CSS (Cascading Style Sheets)
3) Javascript /JQuery
4) Bootstrap 
5) PSD to Html

আসুন একটু বিস্তারিত জেনে নেই এইগুলো সম্পর্কে, 
১) Html - আপনাকে প্রথমে Html (Hyper Text Markup Language)  শিখতে হবে ওয়েব সাইট এর মার্কআপ করার জন্যে। ছোট একটি উদাহরণ দেই, আপনে যদি বাড়ি করতে জান তখন আপনার একটি Structure লাগবে কিভাবে বাড়িটি করবেন, সেই Structure হচ্ছে আমাদের Html. আপনার আনুমানিক প্রায় (৭/৮)দিন অথবা ১৫ দিন সময় লাগতে পারে Html শিখার জন্য।

২) CSS - এটা দিয়ে মূলত ওয়েব সাইটের ডিজাইন করা হয়। নানা ধরনের কালার, ফ্রন্ট ইত্যাদি ব্যবহার করে সুন্দর ও চমৎকার ডিজাইন করা যায়। যদি এটা শিখে ফেলেন তাহলে একটা স্ট্যাটিক ওয়েব সাইট তৈরী করতে পারবে আপনে নিজেই। আনুমানিক এটা শিখতে (২০/২৫) দিন সময় লাগতে পারে অথবা ১ মাস।

৩) Javascript - আপনে যখন ব্রাউজার নানা ধারনের লেখা ছবি ইত্যাদি ওপাশ থেকে এপাশ- ডানে থেকে বামে,  এনিমেশন ইত্যাদি দেখা জায় সেইগুলো সব  javascript দিয়ে তৈরী করা হয়। 
Javascript হচ্ছে একটা Programming language. এটা বেসিক শিখতে অনেক সময় লেগে পারে (২-৩)  মাস। তার পরিবর্তিতে jQuery শিখেতে হবে। jQuery হচ্ছে javascript এর লাইব্রেরি। 

৪) Bootstrap - এটা হচ্ছে একটি জনপ্রিয় Framework।  এটি শিখে অল্প সময়ের মাজে রেস্পন্সিব ওয়েবসাইট ডিজাইন তৈরী করতে পারবেন। 

৫) PSD to html - PSD হচ্ছে Photoshop ডিজাইন। যেমন ক্লায়েন্ট আপনাকে একটা PSD ফাইল দিবে সেটা দেখে কোডিং করে ডিজাইন করতে হবে। 

সুতরাং, আপনে যদি আসলেই একজন Web Designer হতে চান তাহলে এই ৫ টি ধাপ আপনাকে ভালোভাবে শিখতে হবে। তারপরেই আপনে নিজে একজন Web Designer দাবি করতে পারবেন। 
আশাকরি, ব্লগটি পড়ে আপনার উপকার হয়েছে, যদি আসলেই হয়ে থাকে তাহলে বন্দুদের সাথে ব্লগটি শেয়ার করতে পারেন। :D 



আরও পড়ুন, 
আপনে কি ফ্রি তে Blogger দিয়ে Website তইরি করার কথা ভাবছেন? তাহলে এই Free Blogger Course টি আপনার জন্যঃ Click Here 

Post a comment

0 Comments