Quarantine এ সময় নষ্ট না করে, অনলাইন কোর্স করুন

করোনাকালে অনলাইনে কোর্স করে নিজেকে এগিয়ে রাখতে পারেন। এডেক্সের (www.edx.org) আর কোর্সেরা  (www.coursera.org)  মতো ওয়েবসাইটগুলো অনলাইন কোর্স করার জন্য জনপ্রিয়। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), ইয়েল বিশ্ববিদ্যালয়ের মতো নামী বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে গুগল, মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন কারিগরি কোর্স করার সুযোগ রয়েছে এই ওয়েবসাইটগুলোতে। এখন চলুন জেনে নেই এমন কিছু কোর্সের তথ্য।

নিজেকে জানতে যে কোর্স:
প্রকৌশলবিদ্যায় পড়াশোনা করলেও নিজের আগ্রহ থেকে আমি অনলাইনে বেশ কিছু কোর্স সম্পন্ন করেছি। শুরু করেছিলাম ইয়েল বিশ্ববিদ্যালয়ের ‘দ্য সায়েন্স অব ওয়েল-বিং’ নামের একটি কোর্স করার মাধ্যমে। কোর্সটি ইয়েল বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের সব শিক্ষার্থীকেই করতে হয়। অনলাইনে এ পর্যন্ত কোর্সটি পাঁচ লাখ চার হাজারের বেশি শিক্ষার্থী সম্পন্ন করেছেন। আপনি যে বিষয়েই পড়ুন না কেন, নিজের জীবন, নিজের মনের ওপর ইতিবাচক প্রভাব তৈরির গুরুত্ব নিয়েই কোর্সটি সাজানো হয়েছে। এটি চার সপ্তাহের কোর্স।
•কোর্স লিংক: Click Here


কম্পিউটার বিজ্ঞান:
অনলাইনের আরেকটি জনপ্রিয় কোর্স হচ্ছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ‘সিএস৫০ ইন্ট্রোডাকশন টু কম্পিউটার সায়েন্স’। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এই কোর্সটি সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপযোগী করে তৈরি করা। ১২ সপ্তাহের কোর্সটি অনলাইনে প্রোগ্রামিং ভাষা, কম্পিউটার বিজ্ঞানের বিভিন্ন বিষয় আর গাণিতিক চিন্তাভাবনা বিকাশ সম্পর্কে শেখায়।
• কোর্স লিংক: Click Here


ভাষাশিক্ষা ও যোগাযোগ দক্ষতা:
অনলাইনে আপনি ভাষাশিক্ষাসহ যোগাযোগ দক্ষতা, প্রেজেন্টেশন তৈরিসহ বিভিন্ন বিষয়ে কোর্স করতে পারেন। আইইএলটিএস, টোয়েফেলের মতো ইংরেজি ভাষা দক্ষতার পরীক্ষা থেকে শুরু করে চীনা বা জার্মান ভাষা শেখার সুযোগ মিলছে এডেক্স আর কোর্সেরার মতো অনলাইন পোর্টালে। যোগাযোগ দক্ষতা বিকাশের জন্য ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের প্রিপেয়ারিং টু নেটওয়ার্ক ইন ইংলিশ করতে পারেন।
 • কোর্স লিংক: Click Here

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ‘দ্য আর্ট অব পারসুয়েসিভ রাইটিং অ্যান্ড পাবলিক স্পিকিং’ কোর্সের মাধ্যমে ৮ সপ্তাহে দক্ষ বক্তা হয়ে ওঠার কৌশল শিখতে পারছেন।
 • কোর্স লিংক: Click Here 

চাকরির জন্য যেসব দক্ষতা প্রয়োজন সে সম্পর্কেও এডেক্সের মাধ্যমে শিখতে পারবেন। বিজনেস কমিউনিকেশন, টিমওয়ার্ক ও কলাবুরেশন, ক্রিটিক্যাল থিংকিং ও প্রবলেম সলভিং, ভিজ্যুয়াল প্রেজেন্টেশনসহ নানা দক্ষতার বিভিন্ন কোর্স চালু আছে রচেস্টার ইনস্টিটিউট অব টেকনোলজির। একেকটি কোর্স তিন সপ্তাহের করে।
 • কোর্স লিংক: Click Here

কারিগরি শিক্ষা:
কারিগরি শিক্ষার সুযোগ মিলছে অনলাইন সাইটগুলোতে। গুগল আইটি সাপোর্ট কোর্সটি এখন পর্যন্ত ২ লাখ ৮০ হাজারের বেশি শিক্ষার্থী সম্পন্ন করেছেন। এ ছাড়া গুগল আইটি অটোমেশন, ক্লাউড আর্কিটেকচার, মেশিন লার্নিংসহ বিভিন্ন কোর্স সরাসরি করা যাচ্ছে অনলাইন থেকে।
 • কোর্স লিংক: Click Here

এ ছাড়া মাইক্রোসফট এক্সেল, ওয়ার্ডসহ বিভিন্ন সফটওয়্যারের ওপর অনলাইনে কোর্স শেখার সুযোগ আছে।
 • কোর্স লিংক: Click Here

যা খেয়াল রাখতে হবে,
প্রতিদিন এক থেকে দুই ঘণ্টা সময় বরাদ্দ করলে খুব সহজেই দ্রুত কোর্স সম্পন্ন করা যায়। সব অনলাইন কোর্সের ভাষা ইংরেজি। তাই ইংরেজি ভাষা প্রাথমিকভাবে বোঝার দক্ষতা থাকা বেশ জরুরি। সব অনলাইন কোর্সই বিনা মূল্যে পড়ার জন্য নাম নিবন্ধন করতে পারবেন। সনদ নিতে চাইলে বাড়তি অর্থ আপনাকে জমা দিতে হবে।

তাহমিদা হোসাইন: ফুলব্রাইট স্কলার, টেক্সাস এঅ্যান্ডএম ইউনিভার্সিটি, যুক্তরাষ্ট্র


আরও জানুনঃ
বিভিন্ন বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে জানুন  , Click Here

Post a comment

0 Comments