চলতি বছর এমআইইউআই ১২.৫ লঞ্চ করবে শাওমি

চলতি বছরের এপ্রিলে শাওমি অ্যানাউন্স করেছিল তাদের সর্বশেষ অ্যান্ড্রয়েড কাস্টম স্কিন এমআইইউআই ১২। এর কিছু দিন পরই গ্লোবালি নির্দিষ্ট কিছু মডেলে ধীরে ধীরে এমআইইউআই ১২ এর রোলাউট শুরু করে শাওমি। এমআইইউআই ১২ রেশ কাটতে না কাটতেই কয়েক মাস আগে থেকেই গুঞ্জন উঠেছিল এমআইইউআই ১৩। অনেকেই বলছিলেন এ বছরই এমআইইউআই ১৩ অ্যানাউন্স করবে শাওমি। তবে সম্প্রতি একটি চীনে গণমাধ্মে থেকে জানা গিয়েছে যে, এমআইইউআই ১৩ নয়, বরং এমআইইউআই ১২ এর আপডেটেড ভার্সন এমআইইউআই ১২.৫ আনার পরিকল্পনা করছে শাওমি।

সাধারণত প্রতিটি এমআইইউআই ভার্সনে কয়েকমাস পরপরই শাওমি নিয়ে আসে তার x.5 ভার্সন। যাতে মাইনর আপগ্রেডের সাথে পরবর্তী মেজর MIUI ভার্সনের কিছু ফিচারস ও আগাম যুক্ত থাকে। এদিকে সম্প্রতি শাওমি তাদের এমআই কমিউনিটি চীন’তে এ ব্যাপারে আভাস দিয়েছে। রিপোর্ট অনুযায়ী, ২০২০ সালের ১৪ই ডিসেম্বর থেকে সাপ্তাহিক এমআইইউআই Beta ভার্সন রিলিজ স্থগিত রাখবে শাওমি। এর কারণ হিসেবে কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, এমআইইউআই ১২.৫ এর উপর বেশি ফোকাস করার জন্যই তারা এই সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে আসন্ন এমআইইউআই ১২.৫ -এ এমআইইউআই ১২ এর তুলনায় খুব বেশি পরিবর্তন না থাকলেও সামান্য কিছু আপগ্রেড থাকবে। একই সাথে এমআইইউআই ১৩ এর কয়েকটি ফিচার আগে থেকেই এতে যুক্ত থাকবে মিইউআই এর পরবর্তী এই আপডেট। তাছাড়া শুধু এবারই নয়, এর আগেও MIUI 11.5 ও MIUI 10.5 সংস্করণের একই ধারা ধরে রেখেছিলো শাওমি। ধারণা করা হচ্ছে ২০২১ সালের বাজারে আসা শাওমি, রেডমি এবং পোকো ব্র‍্যান্ডের স্মার্টফোনগুলোতে আউট অব দ্যা বাক্স এমআইইউআই ১২.৫ এর দেখা পাওয়া যাবে।

যদিও এমআইইউআই ১২ এখনো অব্দি কাঙ্খিত সব ডিভাইসে রোল আউট হয়নি, তবে শাওমি ইতিমধ্যে এমআইইউআই এর পরবর্তী ভার্সন এমআইইউআই ১৩ নিয়ে কাজ শুরু করেছে বলে জানা গিয়েছে। এমআইইউআই ১৩ আসতে এখনো প্রায় সাত মাস বাকী তবে এরইমধ্যে আপকামিং এই কাস্টম স্কিনটির বেশ কিছু ফিচার লিক হয়েছিল অনলাইনে। কিছু দিন আগে Enes Keskin নামের একজন টেলিগ্রাম ইউজার এমআইইউআই কমিউনিটি চ্যানেলে এমআইইউআই ১৩ পাওয়ার মেনু এর একটি শর্ট ভিডিও পোস্ট করেছিলেন।


সূত্রঃ টেক জুম 

Post a comment

0 Comments