হোয়াটসঅ্যাপেই এখন মানি ট্রান্সফার

 দীর্ঘ প্রতীক্ষার পর চালু হলো হোয়াটসঅ্যাপ পে। বিশ্বের এক নম্বর মেসেজিং অ্যাপের মাধ্যমে এখন একটি মেসেজ পাঠানোর মতো সহজেই মানি ট্রান্সফার করা যাবে। আপাতত এই সেবাটি ভারতের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারিরা পাবেন। পর্যায়ক্রমে বিশ্বের অন্যান্য দেশের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারিদের জন্যও সেবাটি উপলব্ধ হবে।

হোয়াটসঅ্যাপ এক ব্লগে জানিয়েছে, এই সেবার মাধ্যমে ব্যাংকে না গিয়েই ব্যবহারকারিরা তাদের ব্যাংক হিসেবের টাকা হোয়াটসঅ্যাপের মাধ্যমে অন্যকে পাঠাতে পারবেন, পণ্যের দাম পরিশোধ করতে পারবেন।

ভারতে এখন পেটিএম, গুগল পে, ফোন পের মতো সেবা আছে। এগুলোর সাথে এবার যুক্ত হলো হোয়াটসঅ্যাপ পে। এই সেবাটি ভারতের কেন্দ্রীয় ব্যাংকিং সেবার সঙ্গে যুক্ত হয়ে প্রদান করা হবে।

ভারতের সেবাটি প্রদান করার জন্য দেশটির ন্যাশনাল পেমেন্টস কোর্পোরেশন অব ইন্ডিয়ার (এনপিসিআই) সঙ্গে চুক্তি করে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেসের (ইউপিআই) সঙ্গে যুক্ত হয়েছে হোয়াটসঅ্যাপ। ইউপিআইয়ের সঙ্গে যুক্ত আছে ১৬০টি বাণিজ্যিক ব্যাংক।

হোয়াটসঅ্যাপ পে ব্যবহার করতে হলে একজন ব্যবহারকারিকে চুক্তিবদ্ধ ব্যাংকগুলোতে অ্যাকাউন্ট থাকতে হবে বা তাদের প্রদান করা ডেবিট কার্ড থাকতে হবে। সেবাটি পেতে ব্যবহারকারিদের তাদের হোয়াটসঅ্যাপটি নতুন সংস্করণে আপডেট করে নিতে হবে।

হোয়াটসঅ্যাপ পে সেবাটি কবে নাগাদ ভারতের বাইরের দেশগুলোতে পাওয়া যাবে, সে বিষয়ে হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে এখন পর্যন্ত বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি।


সূত্রঃ 24 Live Newspaper

Post a comment

0 Comments