ইনস্টাগ্রামে এলো নতুন ১০ ফিচার


ফটো শেয়ারিং অ্যাপ্লিকেশন ইনস্টাগ্রামের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। এ ধারাবাহিকতা ধরে রাখতে প্রতিনিয়ত নতুন ফিচার যোগ করছে ফেসবুক মালিকানাধীন প্রতিষ্ঠানটি। সম্প্রতি ইনস্টাগ্রামে যুক্ত হয়েছে নতুন ১০ ফিচার। প্রাথমিকভাবে কয়েকটি দেশের ব্যবহারকারীরা এই ফিচারগুলো ব্যবহার করতে পারছেন।


ইনস্টাগ্রামের নতুন ১০ ফিচার সম্পর্কে জেনে নেয়া যাক-

ওয়াচ টুগেদার
কো-ওয়াচিং ফিচার চরতি বছরেই উন্মুক্ত করেছে ইনস্টাগ্রাম। এর মাধ্যমে ইউজাররা ভিডিও কল চলাকালীন ফেসবুক, আইজিটিভি, টিভি শো ভিডিও একসঙ্গে দেখতে পারবেন। এই ইন্টিগ্রেশন এর ফলে এবার রিলসও একসঙ্গে দেখা যাবে।


সেলফি স্টিকার
আপনি চাইলে নিজের সেলফি দিয়ে বুমেরাং স্টিকার তৈরি করতে পারেন এবং অ্যাপে শেয়ার করতে পারেন।


ভ্যানিশ মোড
চ্যাট থেকে বেরিয়ে এলে মেসেজ সয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যাবে এ ফিচারের মাধ্যমে। এই ফিচারের সবকিছুই ব্যবহারকারী নিজের ইচ্ছেমতো সেটিং করতে পারবেন।


ক্রস-অ্যাপ যোগাযোগ
ইনস্টাগ্রাম ও মেসেঞ্জার ইন্টিগ্রেশনের প্রধান সুবিধা হলো মেসেঞ্জারের বন্ধুদের ইনস্টাগ্রাম থেকে মেসেজ দেয়া যাবে। আবার ইনস্টাগ্রামের বন্ধুদের মেসেঞ্জার থেকে মেসেজ করা যাবে। শুধু মেসেজই নয়, একইভাবে ভিডিও কলও করা যাবে।


চ্যাটের রং
মেসেঞ্জারে বিভিন্ন ব্যক্তির চ্যাটের জন্য আলাদা আলাদা রঙ বেছে নেওয়া যায়। এবার এই ফিচারটি ইনস্টাগ্রামেও পাওয়া যাবে। আপনি যখন কোনো ব্যক্তির চ্যাটের রং পরিবর্তন করবেন, তখন সেটি সংশ্লিষ্ট ব্যক্তির অ্যাপের মধ্যেও দৃশ্যমান হবে।


কাস্টম ইমোজি রিঅ্যাকশন
আপনি চাইলে নতুন মেসেঞ্জার রিঅ্যাকশন দিয়ে মেসেজের উপর রিঅ্যাক্ট করতে পারেন। এমনকি আপনি গো-টু ইমোজি বেছে নিয়ে শর্টকাট উপায়ে দ্রুত মেসেজের উপর রিঅ্যাক্ট করতে পারেন।


ফরোয়ার্ড করা
ইনস্টাগ্রাম চ্যাটেও এবার মেসেজ ফরোয়ার্ড করা যাবে। সর্বাধিক পাঁচ বন্ধু বা গ্রুপে মেসেজ ফরোয়ার্ড করতে পারবেন। এই একই ফিচার গত মাসে ফেসবুকও নিয়ে এসেছে।


রিপ্লাই দেয়া
ইনস্টাগ্রামেও মেসেঞ্জারের মতোই একটি বিশেষ মেসেজ সিলেক্ট করে সরাসরি রিপ্লাই করা যাবে।


অ্যানিমেটেড মেসেজ এফেক্ট
রঙিন চ্যাট যদি আপনার জন্য যথেষ্ট না হয় তাহলে অ্যানিমেটেড মেসেজ এফেক্ট দিয়ে মেসেজের সঙ্গে ‌‘visual flair’ যোগ করতে পারেন।



গোপনীয়তা
আপনাকে কে সরাসরি মেসেজ পাঠাতে পারবে তা বেছে নিতে পারেন নিজেই। এমনকি চাইলে কাউকে ব্লক করেও রাখতে পারেন।


মেসেজ রিপোর্ট করা
ইনস্টাগ্রামেও মেসেজ রিপোর্ট করা যাবে। শুধু তাই নয়, পুরো চ্যাটও রিপোর্ট করা সম্ভব।


সূত্রঃ ডেইলি বাংলাদেশ 


Post a comment

0 Comments