সহজেই Undervolting করুন CPU (Central Processing Unit)

বর্তমান পরিস্থিতিতে বাইরে অযথা ঘুরাঘুরি না করে বাড়িতেই থাকুন, সময় মত নামায পড়ুন। সব সময় গেম খেলে সময় নষ্ট না করে আল্লাহকে ডাকুন পরিবার কে সময় দিন, সম্ভব হলে অসহায় কে সাহায্য করুন।



বর্তমান সময় যারা পিসি সর্ম্পকে বেশ ভাল ধারণা রাখে তারা সবাই CPU Overclocking সর্ম্পকে জানবেন। সহজ কথায় CPU কে তার নির্ধারিত clock-rate, volt এর চেয়ে manual ভাবে বেশি দিয়ে, বেশি কাজ করিয়ে নেওয়াকে বুঝায়। ফলে বেশি হিট উৎপন্ন হয় এবং বেশি বিদুৎ খরচ হয়।

বলতে গেলে Overclock এর ঠিক উল্ট হচ্ছে Undervolting. সহজ ভাবে বলতে শুধু মাত্র CPU Volt সহনীয় মাত্রায় কমানো কে Undervolting বলে। যেখানে Overclocking করতে বিশেষ CPU ও Motherboard প্রয়োজন হয় সেখানে সাধারণ CPU ও Motherboard দিয়ে Undervolting করা সম্ভব।


কারণঃ প্রথমেই মনে প্রশ্নে আসতে পারে Undervolting করার কি দরকার। এর বেশ কিছু কারণ আছে। motherboard default ভাবে CPU একটু বেশি V দিয়ে থাকে কিন্তু, সঠিক ভাবে Undervolting করতে পারলে CPU কে তার প্রয়োজন মত V দিয়ে বেশ কিছু উপকারিতা পাওয়া যায়।

. CPU গরম কম হয়।
. বিদুৎ খরচ কম হয়।
. কিছু ক্ষেত্রে clock rate ঠিক রেখে সাধারনের চেয়ে ২-৩% বেশি performance পাওয়া যেতে পারে।


কিভাবেঃ YouTube এ খুব কম ভিডিও আছে Undervolting নিয়ে তবে যা আছে তা দেখেই করতে পারবেন।

কাজ শুরু করার আগে পিসি stable আছে কিনা তা নিশ্চিত হয়ে নিতে হবে।

২টি ভাবে করা যায় software দিয়ে, Bios দিয়ে।


প্রথমেই, Intel® Extreme Tuning Utility সফটওয়্যার টি install করে নিতে হবে, এরপর


Core ট্যাবে গিয়ে Core Voltage Offset এ যেতে হবে, দেখা যাচ্ছে 0.000 V রয়েছে এখান থেকে -0.020 V, -0.030 V, -0.040 V এভাবে কমিয়ে কমিয়ে Apply করতে হবে।

এরপর বিভিন্ন Cpu Benchmark Software যেমন- Cine Bench, Real Bench, Geekbench ইত্যাদি দিয়ে টেষ্ট করে দেখতে হবে Performance ঠিক আছে নাকি এবং ‍System stable আছে কিনা। গ্রাফে সব রকম তথ্য দেখতে পাবেন। V কমাতে কমাতে একটি সময় দেখতে পাবেন ‍system slow, hang, restart হচ্ছে তখন বুঝতে পারবেন আর V কমানো সম্ভব না । তখন শেষ কত V এ ‍system stable ছিলো তা দিয়ে save করতে হবে। কাজ করার সময় একটা চার্ট তৈরী করে নিলে কাজ করতে সুবিধা হবে।


যদি BIOS দিয়ে করতে চান তবে:
CPU Core Voltage থেকে (Offset Mode) সিলেক্ট করতে হবে।
CPU Offset Mode Sign (-) দিতে হবে।
– CPU Core Voltage Offset (0.020)  কমিয়ে কমিয়ে দেখতে হবে যেমন – 0.020, 0.030, 0.040 . .

এরপর bios setting save করে windows এ গিয়ে performance টেস্ট করে দেখতে হবে।

*** এ কাজটি করতে ধৈর্য্য প্রয়োজন, সবসময় (-) v দিতে হবে, CPU Motherboard PSU OS ভেদে Voltage Offset কম বেশি হতে পারে তাই সময় নিয়ে কাজ করতে হবে, software ও BIOS ভ্যালু এক হবে না তা আলাদা আলাদা ভাবে টেষ্ট করতে হবে।***


©PCBuilderBangladesh

Post a comment

0 Comments