করোনা রোগী থাকলে সন্ধান জানাবে অ্যাপ: Corona Tracer BD

বৈশ্বিক মহামারি সৃষ্ট করোনা ভাইরাসের সংক্রমণ বেড়েই চলছে। এরই মধ্যে দেশেও করোনায় আক্রান্তের সংখ্যা ৫৭ হাজার ছাড়িয়েছে, মৃত্যুবরণ করছে ৮০০ কাছাকাছি মানুষ। এদিকে করোনায় আক্রান্ত রোগী এবং তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্তকরণে উন্মুক্ত করা হয়েছে কন্ট্যাক্ট ট্রেসিং অ্যাপ। ‘করোনা ট্রেসার বিডি’ নামে স্মার্টফোন ভিত্তিক এই অ্যাপটি এখন পাওয়া যাচ্ছে গুগল প্লে-স্টোরে।

আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এই অ্যাপের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এই অ্যাপের উদ্বোধন করেন।

এসময় বিশেষ অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা, সহজের প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা পরিচালক মালিহা এম কাদিরসহ অন্যান্যরা।

দেশে করোনায় আক্রান্ত রোগী ও তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্তে কন্ট্যাক্ট ট্রেসিং অ্যাপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ব্লুটুথ এবং জিপিএসের মাধ্যমে ব্যবহারকারীর বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে অ্যাপটি ব্যবহারকারীকে জানিয়ে দেবে, তিনি করোনা আক্রান্ত কারও কাছাকাছি ছিলেন কি-না। এর পাশাপাশি ব্যবহারকারীরা পাবেন বিভিন্ন পরামর্শও।



অনুষ্ঠানে কোভিড-১৯ কন্ট্যাক্ট ট্রেসিং অ্যাপটি সম্পর্কিত একটি প্রেজেন্টেশন দেন অনলাইন মালিহা এম কাদির।

পরীক্ষামূলকভাবে চালু করা কোভিড-১৯ কন্ট্যাক্ট ট্রেসিং অ্যাপের ডাউনলোড লিংক- https://bit.ly/coronatracerbd

সূত্রঃ Nagorik Barta

Post a comment

0 Comments