কবে আসবে নতুন আইফোন?

করোনাভাইরাস নিয়ে এখন চলছে উদ্বেগ বিশ্বজুড়ে। চলতি বছর ৫জি নেটওয়ার্ক সমর্থিত প্রথম আইফোন আনার কথা অ্যাপলের, কিন্তু বিশ্লেষকেরা বলছেন, করোনার প্রভাব অ্যাপলের ওপর পড়তে যাচ্ছে। তা ছারাও ব্লুমবার্গের এক প্রতিবেদন বলছে, করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় এ বছর ফাইভ-জি আইফোন বাজারে আসতে দেরি হবে।

Image result for iphones

এ বছর খুব তাড়াতাড়ি নতুন আইফোন পাওয়ার আশা করে লাভ নেই, বলেছেন ব্যাংক অব আমেরিকার একজন বিশ্লেষক ব্লুমবার্গকে। এখনের চেয়ে এক মাসের বেশি দেরি হতে পারে, নতুন আইফোন যে সময় আসে। এ ছাড়া নতুন যে আইফোন ১২ ও আইফোন ৯ মডেল বাজারে আসার গুঞ্জন রয়েছে, তাতেও বাধ সাধতে পারে করোনাভাইরাস। তা ছাড়াও বিশ্বজুড়েই চাহিদা কমে গেছে আইফোনের, ফলে নতুন আইফোনের জন্য কয়েক মাস পর্যন্ত অ্যাপলভক্তদের অপেক্ষায় থাকতে হবে।

নতুন আইফোন বাজারে আসার বিষয়টি নির্ভর করছে এপ্রিল ও মে মাসের দিকে পণ্য তৈরির বিষয়টির ওপরে, বলা হয় ব্লুমবার্গের প্রতিবেদনে। কিন্তু ধারণা করা হচ্ছে, মার্চের শেষ দিক থেকে চীনা কারখানাগুলোয় আবার স্বাভাবিক উৎপাদন শুরু হবে। করোনাভাইরাসের জন্য চীনা কারখানাগুলোয় উৎপাদন বন্ধ রাখতে হয়েছিল।

অ্যাপলের থেকে সম্প্রতি ঘোষণা দেওয়া হয়েছে, তারা চলতি বছর জানুয়ারি থেকে মার্চ প্রান্তিকে আয়ের পূর্বাভাস ছুঁতে পারবে না। তা ছাড়রাও তারা প্রতিনিয়ত  করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং এপ্রিল মাসে প্রান্তিক আয় নিয়ে বাড়তি তথ্য জানাবে।

অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক করোনাভাইরাসের উদ্বেগের জন্য কর্মীদের আগামী কয়েক দিন বাড়ি থেকে কাজ করতে বলেছেন। তবে অ্যাপলের স্টোরগুলোয় কর্মরত কর্মীদের এ সুযোগ নেই, ব্লুমবার্গের আরেকটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে। করোনাভাইরাস এর পর  অ্যাপলের পক্ষ থেকে চীনে অ্যাপলের রিটেইল দোকানগুলো সাময়িক বন্ধ করে দেওয়া হয়েছে।  

Post a comment

0 Comments